যৌতুক নিয়ে উক্তি, স্ট্যাটাস এবং যৌতুক নিয়ে ইসলামিক উক্তি

যৌতুক নিয়ে উক্তি স্ট্যাটাস এবং যৌতুক নিয়ে ইসলামিক উক্তি: আজকে আমরা আপনাদের মাঝে নতুন একটি বিষয় সম্পর্কে আলোচনা করব। আমাদের আজকের নতুন বিষয়টি হচ্ছে যৌতুক নিয়ে উক্তি এ স্ট্যাটাস এবং যৌতুক নিয়ে ইসলামের উক্তি সম্পর্কিত একটি পোষ্ট। আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে যৌতুক নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। এর পাশাপাশি ইসলামিক ভাবে কুরআন ও হাদিসের আলোকে যৌতুক সম্পর্কে জানতে পারবেন। এ পোস্টটিতে আমরা যৌতুক নিয়ে বিখ্যাত জ্ঞানী গুণীজনদের উক্তি স্ট্যাটাস গুলো তুলে ধরার পাশাপাশি যৌতুক নিয়ে ইসলামিক উক্তিগুলো তুলে ধরেছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট টির মাধ্যমে যৌতুকের কুফল সম্পর্কে বুঝতে পারবেন। কেননা বর্তমান সময়ে যৌতুক একটি সামাজিক প্রথা হিসেবে পরিণত হয়ে গেছে যদিও এটা একটা অপরাধ। তাই আমাদের অবশ্যই যৌতুক সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা লাভ করতে হবে।

যৌতুক বলতে সাধারণত পণপ্রথা কে বুঝিয়ে থাকে। এটি সাধারণত বরপক্ষ হতে কন্যা দায়ভারগ্রস্থ পিতার কাছ থেকে আদায় করা হয়ে থাকে। এটি একটি ঘৃণিত প্রথা এবং সামাজিক অপরাধ। যৌতুকের মতো এই গৃহীত প্রথাটি প্রাচীন গ্রীসের এথেন্স শহরে চালু হয়েছিল। সে সময়ে গ্রিসে কন্যা বিয়ের সময়ে বিভিন্ন রকম উপহার ও পণ প্রদান করা হতো। প্রাচীনকালে গ্রিসে চালু হওয়া এই প্রথাটি থেকে বর্তমানে যৌথ প্রথায় পরিনত হয়েছে। এটি একটি সামাজিক ব্যাধি। কেননা এর কবলে হাজার হাজার মেয়ের জীবন ধ্বংস হয়ে যাচ্ছে এবং শত শত পিতা সর্বহারা হচ্ছে। যৌতুকের কারণে কন্যা দায়ভার গ্রস্থ প্রস্তুতির উপর একপ্রকার জুলুম করা হচ্ছে। বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় প্রতিটি মেয়ের বিয়েতে যৌতুক প্রদান করা হচ্ছে। কেউ কেউ ইচ্ছা মেয়েদের বিয়েতে বিভিন্ন রকম উপহার সামগ্রী এবং যৌতুক প্রদান করছে। আবার কেউ কেউ উপহার সামগ্রী ও যৌতুক প্রদান করতে বাধ্য হচ্ছে। আইনতভাবে যৌতুকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হলেও দিন দিন এর পরিমাণ বৃদ্ধি পেতেই চলছে। যৌতুককে সম্পূর্ণরূপে নিরসন করতে হলে প্রতিটি পিতা-মাতা এবং কন্যা সন্তানকে সচেতন হতে হবে এবং বাংলাদেশের প্রতিটি মানুষকে যৌতুক না বলার অঙ্গীকার করতে হবে। তাহলে এটি ধীরে ধীরে নিরসন করা সম্ভব হবে।

যৌতুক নিয়ে উক্তি

যৌতুক একটি ঘৃণিত প্রথা। তবুও বাংলাদেশে এই প্রথাটি ব্যাপকভাবে চালু রয়েছে। যৌতুকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার মাধ্যমেও এই কোথা থেকে বের হয়ে আসা সম্ভব হচ্ছে না। এর বিরুদ্ধে শুধুমাত্র কঠোর পদক্ষেপ বা আইন প্রণয়ন এর মাধ্যমে এটি সম্পূর্ণভাবে নিদর্শন করা সম্ভব নয়। বাংলাদেশকে যৌতুক মুক্ত করতে হলে বাংলাদেশের প্রতিটি জনগণের মাঝে যৌতুককে না বলার দাবি জানাতে হবে এবং যৌতুক নিয়ে বিভিন্ন রকম সভা সমাবেশের মাধ্যমে সকলকে যৌতুকের মতো ঘৃণিত প্রথা সম্পর্কে জানাতে হবে। এজন্য আমরা আজকে নিয়ে এলাম যৌতুক নিয়ে বেশ কিছু উক্তি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে যৌতুক নিয়ে উক্তিগুলো সংগ্রহ করার মাধ্যমে যৌতুক বিরোধী সভা সমাবেশ গুলোতে আমাদের উক্তিগুলো ব্যবহার করতে পারবেন। আপনারা যৌতুক নিয়ে উক্তি গুলোর মাধ্যমে যৌতুক এর অপরাধ এবং এর শাস্তি সম্পর্কে বুঝতে পারবেন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে যত নিয়ে উক্তিগুলো আপনার চারপাশে সকল মানুষদের মাঝে পৌঁছে দিতে পারবেন। নিচে যৌতুক নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

কোনো স্বামী যদি স্ত্রীর কাছ থেকে যৌতুক নেয় বরং সেই স্বামী স্ত্রীর কাছে বিক্রি হয়ে যায়।

যৌতুক এক অভিশপ্ত সামাজিক ব্যাধিবহু নারীরা এই ব্যাধিতে অভিশপ্ত জীবন ধারী।

যৌতুকের জন্য যে পুরুষ নারীর উপর হাত পা তুলেসেই পুরুষ পৃথিবীর শ্রেষ্ঠ ভিখারি।

যৌতুক প্রথাই নারী নির্যাতনের অন্যতম উপায়।

যৌতুক এক অভিশপ্ত সামাজিক ব্যাধিবহু কবীরা গুনাহর সমষ্টি।

কনের বাবা-মায়ের ভালোবাসাই বরের জন্য উত্তম যৌতুক।

বউয়ের বাবার টাকায় কেনা মোটরসাইকেলে চড়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসার শিক্ষক ক্লাশে রিডিং পড়া

—যৌতুক নেওয়া সামাজিক অপরাধ।

যৌতুক নিয়ে স্ট্যাটাস

এখানে আমরা আপনাদের মাঝে যৌতুক নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরবো। কেননা বর্তমান সময়ে যৌতুক কথাটির সাথে সকলেই পরিচিত। যদিও এটি একটি সামাজিক ব্যাধি তবুও এই প্রথাটি দিন দিন বৃদ্ধি পেতে চলছে। যৌতুকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ ও আইন প্রণয়ন করার মাধ্যমে সম্পূর্ণরূপে যৌতুক নিরসন করা সম্ভব হচ্ছে না। যৌতুক সম্পূর্ণরূপে নিদর্শন করার জন্য আমাদের সবাইকে যৌতুকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। যৌতুক বিরোধী বিভিন্ন রকম সভা সমাবেশ রেলি ও আলোচনা সভার আয়োজন করতে হবে। এক্ষেত্রে আমাদের আজকের এই যৌতুক নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের কাজে দেবে। আপনারা আমাদের আজকের এই যৌতুক নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে যৌতুক বিরোধী সভায় সমাবেশ ও স্লোগানগুলোতে আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারবেন। আপনারা সোশ্যাল মিডিয়াতে আমাদের আজকের যৌতুক নিয়ে স্ট্যাটাস গুলো প্রকাশ করার মাধ্যমে সকলকে সতর্ক করতে পারবেন। নিচে যৌতুক নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

যৌতুক গ্রহণ সম্পূর্ণরূপে হারাম ও নিষিদ্ধ।

যৌতুক প্রথা একটি সামাজিক ব্যাধি ও অভিশাপ।

ছেলে পক্ষের বরাবরই যৌতুকের প্রতি দৃষ্টি থাকেতবে সব ছেলে পক্ষ এক নয়।

যৌতুক নেওয়া জঘন্য পাপযৌতুক নেয় সমাজের নিকৃষ্ট মানুষগুলো।

বাল্য বিবাহ বন্ধ চাই যৌতুক বন্ধের বিকল্প নেই।

যৌতুক নিয়ে ইসলামিক উক্তি

অনেকেই যৌতুক নিয়ে ইসলামিক উক্তিগুলো সম্পর্কে জানতে চাই। তাই আমরা আজকে নিয়ে এলাম যৌতুক নিয়ে বেশ কিছু ইসলামিক উক্তি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে যৌতুক নিয়ে সকল ধরনের ইসলামিক উক্তিগুলো জানতে পারবেন। আমাদের আজকের এই যৌতুক নিয়ে ইসলামিক উক্তিগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা সবাইকে যৌতুক সম্পর্কে বোঝাতে পারবেন এবং ইসলামিক ভাবে এর কুফল সম্পর্কে জানাতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে যৌতুক নিয়ে ইসলামের উক্তিগুলো সংগ্রহ করে বাংলাদেশের সর্বস্তরের মানুষের কাছে সতর্কতামূলক বাণী হিসেবে পৌঁছে দিতে পারবেন। আপনি ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা instagram এর মত গণমাধ্যমগুলোতে আমাদের আজকের এই যৌতুক নিয়ে ইসলামের উক্তিগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে যৌতুক নিয়ে ইসলামিক উক্তিগুলো প্রকাশ করা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *