২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার: বছরের শুরুতে আপনাদের জানাচ্ছি অনেক অনেক শুভেচ্ছা। নতুন বছরকে কেন্দ্র করে আপনাদের মাঝে নিয়ে এসেছি সরকারি ছুটির তালিকা। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধসহ পুরো বছরের ছুটির ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারবেন এখান থেকে মূলত আপনারা যারা সরকারি কর্মকর্তা সহ সরকারি বিভিন্ন পদে রয়েছেন তারা তাদের ছুটির বিষয় সম্পর্কে জেনে নিতে পারছেন আমাদের আজকের আলোচনা থেকে। সুতরাং প্রিয় পাঠক বন্ধুগণ আমাদের সাথে থাকুন এবং ২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার সম্পর্কে জানুন। অনেকেই রয়েছেন যারা পুরো বছরের সরকারি ছুটির তালিকাটি খুঁজে থাকেন মূলত তাদের সহযোগিতায় আজকের এই আর্টিকেল। অনলাইন থেকে সকলে সহযোগিতা নিয়ে থাকেন বর্তমান সময়ে তাই বিভিন্ন সরকারি কর্মকর্তা থেকে সাধারণ মানুষজন সরকারি ছুটির তালিকা সম্পর্কে জানার জন্য বিশেষ গুরুত্বের সাথে অনলাইনে এসে থাকেন। তাদের সহযোগিতায় আজকের এই আলোচনা অবশ্যই আমাদের পুরো আলোচনা সাথে থাকবেন।

শুধুমাত্র সরকারি কর্মকর্তা নয় অনেক ছাত্রছাত্রী রয়েছেন যারা সরকারি ছুটির বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন এর কারণ সরকারি ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকে। অর্থাৎ সকল শ্রেণীর মানুষ সরকারি ছুটির ক্যালেন্ডার সম্পর্কে জানতে আগ্রহী। অনেকেই ছুটির পূর্বেই ছুটির তারিখ গুলো সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন মূলত তাদেরকে আজকের এই আলোচনার মাধ্যমে ছুটির বিষয় সম্পর্কে জানিয়ে সহযোগিতা করব আমরা।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

আজকের আলোচনার মাধ্যমে পুরো বছরের সরকারি ছুটির তালিকা সম্পর্কে জানতে পারবেন। আমরা অনেকেই রয়েছি যারা বিভিন্ন পদে যুক্ত রয়েছি এক্ষেত্রে ছুটির বিষয় সম্পর্কে পূর্বে জানতে আগ্রহ প্রকাশ করি। ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্ল্যানিং সহ বিভিন্ন কাজে ছুটির প্রয়োজন হয়ে থাকে তাই আজকের আলোচনার মাধ্যমে উপকৃত হবেন আপনারা জানতে পারবেন ছুটির বিষয় সম্পর্কে। সুন্দর একটি ক্যালেন্ডার এর মাধ্যমে আপনাদেরকে ছুটির দিন এর বিষয় সম্পর্কে জানাবো আমরা সুতরাং আপনারা যারা ছুটির দিন সম্পর্কে জানার আকাঙ্ক্ষা নিয়ে বর্তমান সময়ে অবস্থান করছেন এই আলোচনা তারা অবশ্যই ছুটির দিন সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

তারিখ ও বার ছুটির পর্বের নাম ছুটির দিন
২৬ জানুয়ারী ২০২৩ (বৃহস্পতিবার)  শ্রী শ্রী স্বরস্বতী পুজা  ০১ দিন
*০৫ ফেব্রুয়ারী ২০২৩ (রবিবার) মাঘী পূর্ণিমা ০১ দিন
*১৯ ফেব্রুয়ারী ২০২৩ (রবিবার) শব-ই-মেরাজ ০১ দিন
২১ ফেব্রুয়ারী ২০২৩ (মঙ্গলবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ০১ দিন
০৭ মার্চ ২০২৩ (মঙ্গলবার) শুভ দোলযাত্রা ০১ দিন
*০৮ মার্চ ২০২৩ (বুধবার) শব-ই-বরাত ০১ দিন
১৭ মার্চ ২০২৩ (শুক্রবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিবস ও জা ০০ দিন
*২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল ২০২৩ পর্যন্ত পবিত্র রমজান, স্বাধিনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ), পূণ্য শুক্রবার ২৬ দিন
০১ মে ২০২৩ (সোমবার) মে দিবস ০১ দিন
*০৪ মে ২০২৩ (বৃহস্পতিবার) বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) ০১ দিন
*২৫ জুন থেকে ০৬ জুলাই ২০২৩ পর্যন্ত পবিত্র ঈদ-উল-আযহা ১০ দিন
*২০ জুলাই ২০২৩ (বৃহস্পতিবার) হিজরী নববর্ষ ০১ দিন
*২৯ জুলাই ২০২৩ (শনিবার) আশুরা ০০ দিন
১৫ আগস্ট ২০২৩ (মঙ্গলবার) জাতীয় শোক দিবস ০১ দিন
০৬ সেপ্টেম্বর ২০২৩ (বুধবার) শুভ জন্মষ্টমী ০১ দিন
*১৩ সেপ্টেম্বর ২০২৩ (বুধবার) আখেরি চাহার সোম্বা ০১ দিন
*২৮ সেপ্টেম্বর ২০২৩ (বৃহস্পতিবার) ঈদ-ই-মিলাদুন্নবী (সা) ০১ দিন
২০ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২০২৩ শ্রী শ্রী দুর্গা পুজা, ফাতেহা ই ইয়াজদাহম, শ্রী শ্রী লক্ষীপুজা এবং ০৫ দিন
১২ নভেম্বর ২০২৩ (রবিবার) শ্রী শ্রী কালী/শ্যামা পুজা ০১ দিন
১৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ বিজয় দিবস, যিশু খ্রিষ্টের জন্মদিন এবং শীতকালীন অবকাশ ১৩ দিন
প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি ০৩ দিন
মোট ৭১ দিন

সরকারি ছুটির ক্যালেন্ডার ডাউনলোড

সরকারি ছুটির ক্যালেন্ডারটি ডাউনলোড করার আগ্রহ প্রকাশ করে যারা অনলাইনে এসেছে তাদেরকে সরকারি ছুটির ক্যালেন্ডারটি ডাউনলোড করার উপায় সম্পর্কে জানিয়ে সহযোগিতা করব আমরা। পিডিএফ এর পাশাপাশি পিকচারের মাধ্যমে সরকারি ছুটির ক্যালেন্ডারটি সম্পর্কে জানাবো আপনাদের। অনেকেই রয়েছে যার নিয়মিত সরকারি ছুটির ক্যালেন্ডারটি অনুসরণ করেন জানার আগ্রহ প্রকাশ করেন তাদের অবশ্যই ক্যালেন্ডারটি ডাউনলোড করে নেওয়ার প্রয়োজন হয়ে থাকে। নিচে সরকারি ছুটির ক্যালেন্ডারটি তুলে ধরছি । আশা করছি আপনারা এখান থেকে তা ডাউনলোড করে নিতে পারবেন।

২০২৩ সালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকা

সকল শিক্ষার্থীগণ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকা সম্পর্কে জানার আগে প্রকাশ করেন অনেকেই রয়েছেন যারা পাঠ্যসূচি থেকে শিক্ষা প্রতিষ্ঠার মধ্যে তালিকা জানার আগ্রহ প্রকাশ করেন। আবার কিছু সংখ্যা শিক্ষার্থী রয়েছে যারা পাঠ্যসৃষ্টির পরিবর্তে অনলাইন থেকে সঠিক তথ্য জানার আগ্রহ নিয়ে অনুসন্ধান করেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকা সম্পর্কে জানতে। আমরা আমাদের আজকের আলোচনায় আপনাদেরকে সরকারি ছুটির তালিকা সম্পর্কে জানিয়েছি এবং এখান থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকা সম্পর্কে জানাবো। যদিও সরকারি ছুটির তালিকার মাধ্যমে আপনি জানতে পারবেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়টি তারপরেও আমরা শিক্ষার্থীদের সহযোগিতায় এখানে সুন্দরভাবে তুলে ধরছি ২০২৩ সালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *