১৫ই আগস্ট এর জাতীয় শোক দিবস ব্যানার

প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে আলোচনা করব আপনাদের মাঝে বাংলাদেশের ইতিহাসের হৃদয়বিদারক একটি দিনের কিছু ঘটনা বলি। আমাদের আজকের এই আলোচনা পরিপ্রেক্ষিতে আমরা আপনাদের মাঝে তুলে ধরব দিনটি নিয়ে কিছু পোস্টার বা ব্যানার। আমাদের আজকের এই আলোচিত দিনটি হচ্ছে ১৫ আগস্ট অর্থাৎ জাতীয় শোক দিবস। আমরা আজকে আপনাদের মাঝে ১৫ আগস্ট এর জাতীয় শোক দিবসের কিছু ব্যানার আপনাদের মাঝে তুলে ধরব। আমাদের আজকের এই ব্যানার গুলোতে ১৫ আগস্ট এর নৃশংস হত্যাকাণ্ডের চিত্র তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের ঘটনাবলীর সম্পর্কে বিস্তারিতভাবে নিজে ধারণা লাভ করতে পারবেন এবং আগত নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দিতে পারবেন।

বাংলার ইতিহাসে সবথেকে হৃদয়বিদারক একটি দিন হচ্ছে ১৫ ই আগস্ট। সেদিন দিকে আন্তর্জাতিকভাবে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। জাতীয় শোক দিবসের এই দিনটি নিয়ে রয়েছে কিছু হৃদয়বিদারক স্মৃতি ও নৃশংস হত্যাকাণ্ডের জঘন্যতম কিছু রুপ। এই দিনটি সারাদেশের রাষ্ট্রীয়ভাবে জাতীয়ভাবে শোক দিবস হিসেবে পালন করা হয়। ১৫ ই আগস্ট এর এই শোক দিবস উপলক্ষে সারাদেশে কালো পতাকা উত্তোলন করা হয় এবং জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়। ১৫ আগস্ট এর এই দিনে ঘটেছে কিছু স্মৃতি বিদারক হত্যাকান্ডের ঘটনা। তৎকালীন ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাঙালি জাতির স্থপতি ও অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে নিশংসভাবে পাকিস্তানের কিছু সেনা সদস্যের হাতে খুন হতে হয়। এই দিনের এই হত্যাকাণ্ড থেকে রক্ষা বাহিনী বঙ্গবন্ধুর পরিবারের ছোট সদস্য ও অবুঝ শিশু শেখ রাসেল। তাকেও পাকিস্তানের নৃশংসভাবে হত্যা করে। বাংলার ইতিহাসে হৃদয়বিদারক এই হত্যাকান্ডের দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

১৫ ই আগস্ট এর জাতীয় শোক দিবস ব্যানার

প্রতি বছর ১৫ই আগস্ট রাষ্ট্রীয় ও জাতীয়ভাবে শোক দিবস হিসেবে পালন করা হয়। জাতীয় শোক দিবসের কার্যক্রম শুরু হয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল অর্পণ করার মাধ্যমে। জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর পরিবারের প্রতিটি নিহত সদস্যের আত্মার মাগফেরাত কামনা করা হয়। ১৫ই আগস্ট এর এই জাতীয় শোক দিবসের দিনটিতে বঙ্গবন্ধুর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করার জন্য সারাদেশে মানুষের মাঝে এক মিনিট ধরে নীরবতা পালন করা হয় । এই দিনের স্মৃতি রক্ষার্থে এই দিনটি উপলক্ষে সারা দেশের বিভিন্ন রকম বক্তব্য সমাবেশ ও ব্যানার ফেস্টুনের ব্যবস্থা করা হয়। তাইতো আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি ১৫ ই আগস্ট জাতীয় দিবস উপলক্ষে বেশ কিছু ব্যানার। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ১৫ আগস্ট এর জাতীয় শোক দিবসের ব্যানারগুলো সংগ্রহ করতে পারবেন। আপনি বঙ্গবন্ধুর ও তার পরিবারের স্মৃতি রক্ষার্থে এবং বাংলার ইতিহাসকে স্মরণ করার জন্য আমাদের আজকের জাতীয় শোক দিবস নিয়ে ব্যানার গুলো কাজে লাগাতে পারবেন। নিচে 15 আগস্ট জাতীয় শোক দিবসের ব্যানার গুলো তুলে ধরা হলো:

জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *