জাতীয় শোক দিবস ভাষণ

প্রিয় পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে বাংলাদেশের ইতিহাসের জাতীয় একটি দিন সম্পর্কে আপনাদের মাঝে সামগ্রিক কিছু তথ্য তুলে ধরব। তুলে ধরব এই দিনটি সম্পর্কে আপনাদের মাঝে সংক্ষিপ্ত কিছু বক্তব্য ও ভাষণ। আমাদের আজকের এই আলোচিত দিনটি হচ্ছে জাতীয় শোক দিবস। জাতীয় শোক দিবসের দিন টি হচ্ছে ১৫ ই আগস্ট। ১৫ই আগস্ট সারাদেশে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। তাই এই দিন উপলক্ষে সারা দেশের সকল স্তরের মানুষ বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষার্থে সভা সমাবেশ ভাষণ বক্তৃতা ব্যানার ফেস্টুন ও তাকে নিয়ে বেশি কিছু কবিতা আবৃত্তি আয়োজন করে থাকে। তাই তো আজকে আমরা এই দিনটির স্মৃতি রক্ষার্থে নিয়ে এলাম জাতীয় শোক দিবস নিয়ে বেশ কিছু ভাষণ। আমাদের আজকের এই প্রকাশিত ভাষণ গুলো থেকে আপনারা জাতীয় শোক দিবসের পটভূমি সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই ভাষণ গুলো থেকে ১৫ আগস্ট এর হৃদয়বিদারক ঘটনাবলী সম্পর্কে নিজে জানতে পারবেন এবং বাংলাদেশের নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দিতে পারবেন।

বাঙালির ইতিহাসে সবথেকে শোকের দিন হচ্ছে ১৫ ই আগস্ট। কেননা 15 আগস্ট এর এই দিনে বাঙালির জীবন থেকে হারিয়ে গেছে তাদের প্রিয় মানুষ ও তাদের প্রাণপ্রিয় মহান নেতা। তৎকালীন ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এই দিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা ও জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতিটি মানুষকে নৃশংসভাবে হত্যা করা হয়। ১৫ ই আগস্ট এর এই নৃশংস হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিল বাংলার কিছু দালাল ও পাকিস্তানের কতিপয় কিছু নরপিশাচ ও সেনা সদস্য। তারা বঙ্গবন্ধুকে ও তার পরিবারের প্রতিটি মানুষকে অন্যায় ভাবে হত্যা করে। তাদের হত্যাকাণ্ড থেকে কেউ রেহাই পায়নি। এমনকি হত্যাকাণ্ডে প্রাণ হারাতে হয় বঙ্গবন্ধুর ছোট্ট সন্তান শেখ রাসেলকে। ১৫ ই আগস্ট এর এই নৃশংস হত্যাকাণ্ডের দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে অবহিত করা হয়। ১৯৭৫ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত এই দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালিত হচ্ছে। বাঙালির ইতিহাস যতদিন এ পৃথিবীতে থাকবে ততদিন বাঙালির ইতিহাসে ১৫ ই আগস্ট এর এই দিনটি শোক দিবস হিসাবে প্রতিটি বাঙালি হৃদয়ের স্মরণীয় হয়ে থাকবে।

জাতীয় শোক দিবস ভাষণ

প্রতিবছর ১৫ আগস্ট সারাদেশে জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে শোক দিবস হিসেবে পালন করা হয়। সারা দেশে এই দিনটির উপলক্ষে বেশ কিছু আলোচনা সভা বক্তৃতা ও ভাষণের আয়োজন করা হয়ে থাকে। জাতীয় শোক দিবসের এই দিনটি বলে কে সারাদেশে স্কুল প্রতিষ্ঠান সহ রাষ্ট্রীয়ভাবে সকল স্তরের মানুষ বঙ্গবন্ধুর স্মৃতি ও সম্মান রক্ষার্থে তাকে নিয়ে বিভিন্ন রকম ভাষণ প্রদান করে থাকে। তাই তো আজকে আমরা নিয়ে এসেছি জাতীয় শোক দিবস নিয়ে বেশ কিছু ভাষণ। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে জাতীয় শোক দিবসের ভাষণ গুলো সংগ্রহ করে জাতীয় শোক দিবসের এ দিনটিতে প্রদান করতে পারবেন। আমাদের আজকের প্রদানের মাধ্যমে আপনি নিজে জাতীয় দিবসের এই দিনটির স্মৃতি নিজের মাঝে ধারণ করতে পারবেন এবং সকলের মাঝে জাতীয় শোক দিবসের স্মৃতি জাগ্রত করতে পারবেন। তাই আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে জাতীয় শোক দিবসের ভাষণ গুলো সংগ্রহ করুন। নিচে জাতীয় শোক দিবসের ভাষণ গুলো তুলে ধরা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *