ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা

ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা: আসসালামু আলাইকুম বন্ধুরা আপনাদের সবাইকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আমাদের আজকের এই পোস্টটি শুরু করছি। পাঠক বন্ধুরা, আমাদের আজকের এই পোস্টটি হচ্ছে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত একটি পোস্ট। আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি ঢাকা সেরা সরকারি স্কুলের একটি তালিকা। অনেকে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা সম্পর্কে জানতে চাই। যার কারণে অনেকেই অনলাইনে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা সম্পর্কে অনুসন্ধান করা যায়। এক্ষেত্রে আমরা আজকে আপনাদেরকে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত সঠিক তথ্য দিয়ে সহায়তা করব। আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকাটি সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি থেকে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকাটি সংগ্রহ করলে আপনি ঢাকার ভালো ভালো সরকারি স্কুল গুলো সম্পর্কে জানতে পারবেন। এক্ষেত্রে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সহায়তা করবে।

সরকারি স্কুল বলতে সাধারণত সরকার অনুমোদনপ্রাপ্ত স্কুল সমুহকে বুঝিয়ে থাকে। সরকারি স্কুল গুলোর সকল কার্যক্রম সরকার কর্তৃপক্ষের আওতায় সম্পন্ন হয়ে থাকে। বাংলাদেশে অসংখ্য স্কুল রয়েছে কিন্তু সবগুলো স্কুল সরকারি নয় কিছু সংখ্যক সরকারি স্কুল রয়েছে আর বাকি স্কুলগুলো হচ্ছে এমপি ভুক্ত বা আধা সরকারি অথবা বে সরকারি। তবে প্রাথমিক পর্যায়ে সকল স্কুল সরকারি করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের সীমিত পরিমান স্কুল সরকারিকরণ করা হয়েছে বাকি স্কুলগুলো এমপি ভুক্ত আধা সরকারি অথবা বেসরকারি পর্যায়ে এখনো রয়েছে। বাংলাদেশের সকল স্কুলের পরিচালনার দায়িত্ব বাংলাদেশ সরকারের হলেও সরকারি স্কুল গুলোর উপর একটি বেশি গুরুত্ব প্রদান করা হয়। এই স্কুলগুলো সাধারণত ভালো মানের শিক্ষার্থী তৈরি করে। সারা বাংলাদেশে বেশ কিছু সরকারি স্কুল থাকলেও ঢাকায় অগনিত সরকারি স্কুল রয়েছে। কেননা ঢাকা বাংলাদেশের মধ্যে স্থল এবং বাংলাদেশের রাজধানী যার কারণে সবকিছুর দিক থেকে ঢাকা অনেক এগিয়ে আছে। আর এ জন্যই অন্যান্য জায়গার তুলনায় বাংলাদেশ ঢাকায় সরকারি স্কুলের পরিমাণ অনেক বেশি।

ঢাকা সেরা সরকারি স্কুলের তালিকা

প্রতিটি বাবা-মা তার সন্তানকে একটি ভালো স্কুলে পড়াতে চায়। আর বাংলাদেশের ভালো স্কুলের পর্যায়ে সাধারণত সরকারি স্কুলগুলো রয়েছে। যে স্কুলগুলোতে প্রতিটি শিক্ষার্থীকে অধিক গুরুত্ব সহকারে পাঠদান দেওয়া হয়। আজকে আমরা নিয়ে এসেছি সেরকমই একটি সরকারি স্কুলের তালিকা। আমরা আপনাদের মাঝে আজকে তুলে ধরব ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা। আপনারা অনেকেই নিজের সন্তানদেরকে আদর্শ শিক্ষায় শিক্ষিত করার জন্য ঢাকার সরকারি স্কুলের তালিকা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আমরা নিয়ে এসেছি আজকের এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটিতে ঢাকার সেরা সরকারি স্কুলের তালিকা গুলো সুস্পষ্ট ভাষায় তুলে ধরা হয়েছে। যা থেকে আপনারা সকলেই ঢাকার সেরা সেরা মাধ্যমিক ও প্রাথমিক স্কুলগুলো সম্পর্কে জানতে পারবেন। নিচে ঢাকায় সেরা সরকারি স্কুলের তালিকাটি তুলে ধরা হলো:

প্রথম
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
491 জন শিক্ষার্থীর মধ্যে 2 জন বাদে সকল এ পাস করেছে এবং জিপিএ 5 পেয়েছে 457 জন প্রতিষ্ঠানটি অর্জন করেছেন 99. 13পয়েন্ট

দ্বিতীয়
মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ
1383 জন শিক্ষার্থীর মধ্যে সকলেই পাশ করে জিপিএ 5 পেয়েছে 1320 জন এবং এ প্রতিষ্ঠান এর পয়েন্ট হচ্ছে 98 দশমিক 46

তৃতীয়
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ
417 জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে শতভাগ এবং জিপিএ 5 পেয়েছে 412 জন

চতুর্থ
মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ
মাইলস্টোন কলেজ থেকে বাংলা ইংরেজি মাধ্যমের 958 জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ 5 পেয়েছে 877 জন

পঞ্চম
মোহাম্মদপুর প্রিপারেটরী উচ্চমাধ্যমিক স্কুল এন্ড কলেজ
তাদের পাশের হার শতভাগ ইংরেজি মাধ্যম এবং বাংলা মাধ্যমে বালক বালিকা মিলে more 570 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এর মধ্যে জিপিএ 5 পেয়েছে 444 জন।

ষষ্ঠ
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ
এদের পাশের হার শতভাগ 393 জন পরীক্ষার্থীর মধ্যে 375 জন গোল্ডেন এ প্লাস পেয়েছে

সপ্তম
সামসুল হক খান স্কুল এন্ড কলেজ
836 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে 837 জন উত্তীর্ণ হয়েছে জিপিএ 5 পেয়েছে 681 জন

অষ্টম
মতিঝিল গভমেন্ট গার্লস হাইস্কুল
এই স্কুল থেকে 300 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

নবম
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
এ প্রতিষ্ঠানের পাস শতকরা শতভাগ এবছর বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছে 305 জন এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

দশম
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি বালিকা বিদ্যালয় 295 জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ 5 পেয়েছে 281 জন পাশের হার শতভাগ

ঢাকার সেরা বাংলা মাধ্যমিক উচ্চ বিদ্যালয়

ঢাকার সেরা বাংলা মাধ্যমিক উচ্চ বিদ্যালয় সমূহের একটি তালিকা আমরা তুলে ধরেছি যেখানে আমরা সেটা পাঁচটি স্কুলের নাম দিয়ে আপনাদের সহযোগিতা করব। দেখা হচ্ছে বাংলাদেশের রাজধানী এ ক্ষেত্রে কলকারখানা সহ অফিস আদালত ব্যবসা প্রতিষ্ঠান সহ অনেক বড় বড় কলকারখানা গড়ে উঠেছে সেখানে এক্ষেত্রে অসংখ্য মানুষ বসবাস করেন এই শহরটিতে এক্ষেত্রে তাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করার জন্য সেরা প্রতিষ্ঠানে পড়ানোর আগ্রহ প্রকাশ করে থাকেন। তাই আমরা আমাদের আলোচনায় আপনাদের সহযোগিতার জন্য সেরা পাঁচটি বাংলা মাধ্যমে স্কুল এর তালিকা তুলে ধরছি।

  1. ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ
  2. হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়
  3. রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ
  4. আইডিয়াল স্কুল এবং কলেজ
  5. মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *