দয়া নিয়ে উক্তি ও স্ট্যাটাস

দয়া নিয়ে উক্তি ও স্ট্যাটাস: সম্মানিত পাঠক আপনারা সকলের উদ্দেশ্যে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে দয়া নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে দয়া নিয়ে বেশ কিছু উক্তি ও স্ট্যাটাস তুলে ধরব। দয়া পৃথিবীতে মানব চরিত্রের একটি ভালো গুণ। যা মানুষের ব্যক্তিত্বকে সুন্দর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অনেকেই এই সুন্দর গুণটি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান। তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে দয়া নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে দয়া নিয়ে বেশ কিছু উক্তি ও স্ট্যাটাস সংগ্রহ করে আপনি আপনার বাস্তব জীবনে সুন্দর এই গুণটির অনুশীলন করতে পারবেন। আপনাদের জন্য আমাদের এই পোস্টটিতে দয়া নিয়ে উক্তি স্ট্যাটাস গুলো তুলে ধরেছি। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের সকলের ভালো লাগবে।

পৃথিবীতে দয়ায় এমন একটি শব্দ যা মানুষের প্রতি সমবেদনা ও সহানুভূতি প্রকাশের ব্যবহার করা হয়। এটি সংস্কৃত একটি শব্দ এর অর্থ সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করা। মানব চরিত্রের ক্ষমা মায়া এর মত সৎ গুনাবলী গুলোর মধ্যে অন্যতম একটি গুণাবলী হচ্ছে দয়া। এই মহৎ গুণাবলীটি মানুষের চরিত্রকে সুন্দর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একজন মানুষের প্রতি সমবেদনা প্রকাশে এই গুনটি মানুষকে সহায়তা করে থাকে। পৃথিবীতে দয়া বা সমবেদনা প্রকাশকারী ব্যক্তিরা সাধারণত দয়ালু অথবা মানুষের প্রতি দয়াশীল হয়ে থাকেন।

এরা সাধারণত মানুষের সকল বিপদ আপদে মানুষকে সকল ধরনের সাহায্য সহযোগিতা ও বিপদে সমবেদনা প্রকাশ করে থাকে। তাই তো মানুষ এদেরকে সম্মান শ্রদ্ধা ও ভালোবেসে থাকে। কথায় আছে সৃষ্টির সেবা করা মানেই স্রষ্টার সেবা করা। অর্থাৎ স্রষ্টার অপরূপ সৃষ্টিকে দয়া ও সৃষ্টির প্রতি সমবেদনা ও সহানুভূতি প্রকাশের মাধ্যমে মহান স্রষ্টার প্রতি আনুগত্য প্রকাশ করা হয়। দয়ার মত পরম গুণের মাধ্যমেই আমরা মহান রবের কাছে সন্তুষ্টি অর্জন করতে সক্ষম হই। তাই আমাদের সকলকে এই গুণটি অনুশীলন করতে হবে।

দয়া নিয়ে উক্তি

পৃথিবীতে মানুষ একটি সবথেকে ভালো গুণের নাম হচ্ছে দয়া। যা মানুষকে মহৎ করে তোলে। এই গুণটি একজন মানুষের জীবনকে সুন্দর করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো অনেকের ই অনলাইনে দয়া নিয়ে বিখ্যাত মনীষীদের উক্তি গুলো অনুসন্ধান করে থাকে তাদের জন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে দয়া নিয়ে উক্তি সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে দয়া নিয়ে সকল ধরনের উক্তি সংগ্রহ করে আপনার বাস্তব জীবনে আমাদের এই উক্তিগুলো ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে দয়া নিয়ে উক্তিগুলো সংগ্রহ করে আপনার বন্ধু-বান্ধ ব ও পরিচিত সকলের মাঝে দয়া সম্পর্কে জানাতে আমাদের এই উক্তিগুলো তাদের মাঝে শেয়ার করতে পারবেন। বন্ধুরা চলুন আর দেরি না করে দেখে নেই আমাদের আজকের এই দয়া নিয়ে উক্তি সম্পর্কিত পোস্ট টি। নিচে দয়া নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

⭐ “দয়া হতেই দয়া জন্মায়। – সেফোক্লেস”
⭐ “আর্তের প্রতি যে বিশেষ প্রীতি-ভাব, তাহাই দয়া। – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়”
⭐ “আজীবন যে অন্যের দয়া কুড়িয়ে বেড়ায়, সে কাউকে দয়া করতে পারে না। – জোসিয়া কুইন্সি”
⭐ “দয়া পৃথিবীতে দুর্বলদের জন্য কোমল এবং শক্তিশালীদের কঠোর করে তােলে। – এড উইল আরনল্ড”
⭐ “দয়ার দ্বারা যে সম্পর্ক গড়ে ওঠে, তা আত্মীয়তার সম্পর্ক অপেক্ষা অনেক বেশি মজবুত। – হযরত আলী (রাঃ)”
⭐ “দয়া, মায়া, করুণা সহজে ফটক দিয়ে প্রবেশ করে না। – ই, এ, রবিনসন”
⭐ “ভক্তে বাঁচাও দয়া দানি, সে ত গাে তার পাওনা জানি
        পাপীরে লও বক্ষে টানি, করুণাময় কইব তবে। – কাজী নজরুল ইসলাম”
⭐ “বাঘের উপর দয়া করা ছাগলের উপর জুলুম করার নামান্তর। – শেখ সাদী (রঃ)”
⭐ “দয়া করে কোন স্থায়ী জিনিস করা চলে না; বাইরে থেকে উপকার করতে গেলে পদে পদে তার বিকাশ ঘটে। সমান হতে পারলে তবেই সত্যিকার সহায়তা সম্ভব হয়। – রবীন্দ্রনাথ ঠাকুর”
⭐ “দয়া হল বিশুদ্ধ ভালবাসার সুবাস। – দেবাশীষ মৃধা”
⭐ “দয়া একটি সােনার শিকল যা দ্বারা সমাজ একত্রিভাবে বাধা আছে। – গ্যেটে”
⭐ “যার দয়া ও সহানুভূতি নেই—তার প্রকৃতপক্ষে কোনাে গুণই নেই। – রােনাল্ড ডিকি”

⭐ “পৃথিবীতে সর্বাপেক্ষা দয়ার পাত্র সেই ব্যক্তি, যার নিজের দোষ সংশােন করবার ক্ষমতা আছে কিন্তু করে না। – হযরত আলী (রাঃ)”

দয়া নিয়ে স্ট্যাটাস

অনেকে অনলাইনে দয়া নিয়ে স্ট্যাটাস গুলো সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটিতে ক্লিক করে থাকে। তাদের কথা বিবেচনা করেই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে দয়া নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমাদের এই পোস্টটিতে আমরা দয়া নিয়ে বেশ কিছু স্ট্যাটাস আপনাদের মাঝে তুলে ধরার জন্য সংগ্রহ করেছি। আপনারা আমাদের এই পোস্ট থেকে দয়া নিয়ে স্ট্যাটাসগুলো সংগ্রহ করে আপনি আপনার বাস্তব জীবনে আমাদের এই দয়া নিয়ে স্ট্যাটাস গুলো বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। দয়া সকলের মাঝে তুলে ধরতে আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারবেন। আপনার সোশ্যাল মিডিয়ায় দয়া নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাসে আমাদের আজকের স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারবেন। নিচে দয়া নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

  • কোনো আর্তের প্রতি যে বিশেষ প্রীতি-ভাব থাকে, তাহাই হল দয়া।
  • তুমি করো কাছে দয়া প্রার্থনা করে যদি না পাও, তবুও তার খারাপ সময়ে তার সাথে দুর্ব্যবহার কখনও কোরো না।
  • জীবের প্রতি দয়া প্রদর্শন করার প্রথা আমাদের সমাজে প্রতিষ্ঠিত হলে আপনা থেকেই শান্তি-শৃঙ্খলাও প্রতিষ্ঠিত হয়ে যাবে।
  • কলিযুগে দয়ালু মনোভাব সম্পন্ন লোকজন উন্নতির পথে এগিয়ে যেতে পারে না, বরং সবসময় শুধু নিজের চিন্তা করে যারা তারাই সহজে এগিয়ে যায়।
  • আমরা নিত্যদিন দয়া এবং দানের অনুশীলন করব- এটাই হওয়া উচিত আমাদের জীবনের মূলমন্ত্র।
  • মনে দয়া থাকা উচিত তবে সকলের সাথে দয়ালু হওয়া উচিত না।
  • নির্বিচারে দণ্ড দেওয়া অনুচিত, বিচারের পর দয়ার যোগ্য প্রার্থীকে দয়া দেখানো বাঞ্ছনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *