২১ শে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা

২১ শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষা দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত জানিয়ে আজকের এই আলোচনা। আপনারা যারা মাতৃভাষা দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু কথা সম্পর্কে জানতে চান তাহলে এই আলোচনাটি আপনার জন্য। মাতৃভাষা দিবস কে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধু-বান্ধবসহ সেখানে আপনার সাথে যুক্ত সকল ব্যক্তিকে একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক কিছু কথা জানাতে চাইলে এমন কথাগুলোই সংগ্রহ করতে পারবেন আমাদের আজকের আলোচনা থেকে। সুতরাং এমন আগ্রহ থেকে থাকলে একুশে ফেব্রুয়ারি নিয়ে বন্ধুবান্ধব আত্মীয়-স্বজনদের এসএমএস পাঠাতে চাইলে অবশ্যই আমাদের আলোচনা সাথে থাকবেন স্বাগতম জানাচ্ছি আমাদের আলোচনায় আপনাদের।

দীর্ঘ অনেকদিন সংগ্রাম ও রক্ত জীবনের বিনিময়ে আমরা পেয়েছি এই মাতৃভাষা বাংলা। অনেক কিছুর মধ্য দিয়ে আমরা ১৯৫২ সালে অনেকের জীবনের বিনিময়ে পেয়েছি এই বাংলা ভাষা বাংলা ভাষার প্রতি রয়েছে অশেষ ভালোবাসা। সেই সাথে শ্রদ্ধা জানাই সেই সমস্ত ব্যক্তিদের যারা কিনা ভাষার জন্য জীবন দিয়েছেন। ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে আমরা সকলেই তাদের স্মৃতি রক্ষার্থে নির্মিত শহীদ মিনার গুলোতে ফুল প্রদান করে ভালোবাসা জানাবো। ভাষা শহীদদের উপর ভিত্তি করে অনেক জ্ঞানী ব্যক্তি অনেক মতামত প্রকাশ করেছেন অনেকেই গুরুত্বপূর্ণ অনেক কথাই বলেছেন সেই সমস্ত কথাই তুলে ধরব আপনাদের মাঝে। পাকিস্তানি বাহিনীরা বিভিন্নভাবে আমাদের রাষ্ট্রীয় ভাষা উর্দু করে দেওয়ার ষড়যন্ত্র করেছে তবে কোন বাধায়ে মানে নেই এদেশের মানুষ। ছাত্রগণ ছিল এই বিষয়ে সচেতন তাই তো তৎকালীন সময়ের অনেক ছাত্র মিছিল নিয়ে ১৪৪ ধারা ভঙ্গ করে।

একুশে ফেব্রুয়ারি স্ট্যাটাস

সম্মানিত পাঠক বন্ধুগণ রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলা ভাষাকে আমরা মাতৃভাষা হিসেবে পেয়েছি যাদের মাধ্যমে পেয়েছি তাদের সম্মান জানিয়ে অবশ্যই একটি স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করা যায়। বর্তমান সময়ে সকলেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সংযুক্ত রয়েছি। এক্ষেত্রে আজকের এই মাতৃভাষা দিবস সম্পর্কিত আলোচনায় ভাষার জন্য যারা জীবন দিয়েছে তাদের সম্মান জানিয়ে শ্রদ্ধা জানিয়ে একটি স্ট্যাটাস ব্যবহার করার আগ্রহ নিয়ে অনেকেই আসেন। ধারাবাহিক এই আলোচনায় আপনাদেরকে সহযোগিতা করে আমরা নিয়ে এসেছি একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক সুন্দর ও সেরা কিছু স্ট্যাটাস মূলত এই সমস্ত স্ট্যাটাসের মধ্যে প্রকাশ পেয়েছে অনেক কিছুই এমন স্ট্যাটাস অন্যের মাঝে প্রকাশের মাধ্যমে সকলের মধ্যে মাতৃভাষার প্রতি সম্মান ও ভাষা শহীদদের প্রতি সম্মান জাগ্রত হবে।

  • ফাল্গুণ মানে বর্ণ মালার খেলা,
    ফাল্গুণ মানে হাজার ফুলের মেলা,
    ফাল্গুণ মানে ফুটন্ত লাল গোলাপ,
    ফাল্গুণ মানে স্বাধীনতার আলাপ,
    ফাল্গুণ মানে ভাষার মেলা
    আমার তোমার সবার।
    সবাইকে ২১শে ফেব্রুয়ারীর শুভেচ্ছা।
  • বাংলাদেশের সোনার ছেলে,
    ভাষা শহিদ দের দল।
    জীবন দিয়ে এনে দিল বাংলা ভাষার ফল…
    তাদের দানে আজকে মোরা
    স্বাধীন ভাবে বাংলা বলি।
    সেই সোনাদের ত্যাগের কথা
    কেমন করে ভুলি।
  • যদি এই ভাষাটা না থাকতো
    তবে এত কাব্য এত কবিতা কে লেখত।
    যদি এই ভাষাটা না থাকতো
    তবে ভালোবাসি এই মিষ্টি কথাটা কে বলত।
    যদি এই ভাষাটা না থাকতো
    তবে মাকে এত মধুর সুরে কে ডাকত।
    সব্বাইকে ২১শে ফেব্রুয়ারীর শুভেচ্ছা।
  • রক্তে লিখা একটি দিন,
    নাম তার ২১শে ফেব্রুয়ারী।
    শ্রদ্ধায় আজ সিক্ত জাতী,
    জানাই মোরা ফুল দিয়ে প্রিতি।
    বাকি ৩৬৪দিন শহীদ মিনার
    কাটে যে অবহেলায়।
    আজ তুই জবাব দে মা,
    যাদের জন্য জবাফুল হল লাল।
    রক্ত তে ভেসেগেল বাংলার মাটি,
    ১দিন স্মরণ করে কি শোধ হবে,
    ৩০ লক্ষ ভাষা শহীদদের ঋণ।

একুশে ফেব্রুয়ারি উক্তি

উক্তি দিয়ে সহযোগিতার পূর্বে আপনাদের জানাচ্ছি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আজকের এই দিনটি আমরা কেন পালন করি ? আজকের দিনটি পালনের অন্যতম সেরা কারণ হচ্ছে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো। তাদের আত্মার মাগফেরাত কামনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে অনেক ব্যক্তি অনেক মূল্যবান কথা বলেছেন সেই সমস্ত কথা জানার মাধ্যমে আমরা জ্ঞান অর্জন করতে পারব একুশের ইতিহাস সম্পর্কে জানতে পারবো এছাড়াও মাতৃভাষা বাংলার গুরুত্বের বিষয় সম্পর্কে জানতে পারব। একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক উক্তিগুলো তুলে ধরছি।

ভাষা চিন্তার পোশাক- স্যামুয়েল জনসন

আমার ভাষার সীমা আমার বিশ্বের সীমা” – লুডভিগ উইটগেনস্টাইন

ভাষা হল ওয়াইন অন দ্য লিপস-ভার্জিনিয়া উলফ

ভাষা হল আত্মার রক্ত যার মধ্যে চিন্তাভাবনা চলে এবং যা থেকে তারা বেড়ে ওঠে- অলিভার ওয়েন্ডেল হোমস সিনিয়র।

আমরা ভারতীয়দের জন্য, আমি মনে করি না ইংরেজি কখনো আবেগের সেই জাদুকে উড়িয়ে দিতে পারে যা আমাদের মাতৃভাষা করতে পারে- কৈলাশ খের

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন – জিওফ্রে উইলানস

এই মহাবিশ্বকে খুব ভালভাবে শব্দ এবং সিলেবলে প্রকাশ করা যেতে পারে যা কারো মাতৃভাষার নয় – তাহার বেন জেলুন

একটি ভিন্ন ভাষা জীবনের একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি- ফেদেরিকো ফেলিনি

কোনো ভাষা হারিয়ে গেলে আমি সর্বদা দুঃখিত কারণ ভাষাগুলি জাতির বংশধর- স্যামুয়েল জনসন

ভাষা জোয়ারের উপর চাঁদের মতো লুকানো শক্তি প্রয়োগ করে। – রিটা মে ব্রাউন

আপনি যত বেশি ভাষা স্বীকার করবেন, তত বেশি আপনি মানুষ। – টমাস গ্যারিগু মাসারিক

আমরা প্রেমের জন্ম; ভালোবাসা আমাদের মাতৃভাষা।

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন।” – জিওফ্রে উইলিয়ামস

ভালবাসা একটি সাময়িক সমাধি – প্লেটো

আবার ফুটেছে দ্যাখ কৃষ্ণচুড়া থরে থরে শহরের পথে কেবল নিবিড় হয়ে কখনো মিছিলে কখনও বা একা হেটে যেতে মনে হয়,ফুল নয় ওরা শহীদের ঝলকানিতে রক্তের বুদবুদ, স্মৃতি – গন্ধে ভরপুর একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনারই রঙ।- শামসুর রহমান।

২১ শে ফেব্রুয়ারী কোনো বিশেষ দিন, ক্ষণ, বা তিথি নয়, একটি জাতির একটা জীবন্ত ইতিহাস। এ ইতিহাস অগ্নিগর্ভ যেন সজীব লাভা স্রাবক আগ্নেয়গিরি, কখনও অনৃতর্দাহে গর্জন করছে,আর কখনও চারিদিকে অগ্নি ছড়াচ্ছে। সত্যি এ ইতিহাস মৃত নয় একেবারে জীবন্ত। – ডক্টর মুহাম্মদ এনামুল হক।

আমি সেই বয়সে আছি যখন আমার বন্ধুরা বাচ্চা হওয়া শুরু করেছে, এবং যখন আমার প্রথম ভাল বন্ধুর বাচ্চা হয়েছিল, প্রথমবার যখন আমি তার মেয়েকে তুলে নিয়েছিলাম তখন আমি ফরাসি ভাষায় কথা বলেছিলাম। আমি এটা নিয়েও ভাবিনি। এটা ঠিক বেরিয়ে এসেছে। হয়তো এটা আমার মাতৃভাষা বলে?– জেসিকা পারে

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি; ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া এ ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি; আমার সোনার দেশের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।।– আবদুল গাফফার চৌধুরী

শহীদদের প্রতি শ্রদ্ধাটা ফুল দিয়ে যেন শেষ না হয়ে যায়, শ্রদ্ধাটা মনের ভেতরে রাখা জরুরি। ইংরেজি যা বলতে হয় সেটা প্রয়োজনের খাতিরেই বলতে হয়। এরমানে এই না যে বেশি ইংরেজি বলাটা আমার জন্য ক্রেডিট।– মাশরাফি বিন মর্তুজা

একুশে ফেব্রুয়ারি মেসেজ

একুশে ফেব্রুয়ারি বাচ্চা অন্যকে পাঠাতে চাইলে এসএমএস ব্যবহার করতে পারেন। আপনাদের সহযোগিতার উদ্দেশ্যে আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত কিছু এসএমএস নিয়ে এসেছি যেগুলো বন্ধু-বান্ধব সহ অন্য ব্যক্তিদের পাঠানোর জন্য উপযুক্ত। মূলত একুশে ফেব্রুয়ারির শুভেচ্ছা বিনিময়ের উদ্দেশ্যে এই এসএমএস গুলো করে থাকি আমরা সম্পূর্ণ আলোচনার সাথে থেকে এই এসএমএস গুলো সংগ্রহ করতে পারেন। একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক অর্থাৎ মাতৃভাষা দিবস নিয়ে বেশ কয়েকটি এসএমএস তুলে ধরছি।

  • ভাষা নিজেকে প্রকাশের উপায় হিসাবে সংজ্ঞায়িত করা হয় এবং মাতৃভাষা এমন একটি ভাষা যা আমাদের অনন্য সংস্কৃতির সাথে আমাদের সংযুক্ত করে। শুভ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আপনাকে আন্তরিক শুভেচ্ছা। কখনও আপনার মাতৃভাষাকে মূল্য দেওয়া বন্ধ করবেন না কারণ এটি সর্বদা শ্রদ্ধা ও লালন করার মতো বিষয়।
  • আমাদের মাতৃভাষা হ’ল যা আমাদের পরিচয় দেয় এবং আমাদের অবশ্যই সর্বদা এটির জন্য গর্বিত হওয়া উচিত। আপনাকে অনেক শুভ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমাদের সকলকে মনে করিয়ে দেয় যে মাতৃভাষা সম্পর্কে এমন একটি বিশেষ কিছু রয়েছে যা এটিকে এত সুন্দর করে তুলেছে। এই দিনটিতে আপনাকে আন্তরিক শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *