ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ: আসসালামু আলাইকুম সম্মানিত মুসলিম পাঠক ভাই-বোন বন্ধুগণ আপনাদের সকলকে জানাচ্ছি পবিত্র মাহে রমজানের অনেক অনেক প্রীতি ও আন্তরিক শুভেচ্ছা। আশা করছি মহান রাব্বুল আলামিন আপনাদের সবাইকে ভালো রেখেছেন। সেই সাথে মহান রবের দরবারে কামনা করছি পবিত্র রমজান মাস যেন আপনাদের সকলের জীবনের সফলতা বয়ে আনে। সম্মানিত পাঠক আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে পবিত্র রমজানের কার্যক্রম সুষ্ঠুভাবে আদায় করার জন্য ইফতারের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টটি আমরা আপনাদের মাঝে পবিত্র রমজানের ইফতারের দোয়াটি বাংলা ভাষায় তুলে ধরব এবং সেইসাথে দোয়াটির অর্থ উপস্থাপন করব। আপনারা আজকের এই পোস্ট টির মাধ্যমে ইফতারের দোয়াটি বাংলা ভাষায় সংগ্রহ করতে পারবেন এবং দোয়াটির তাৎপর্য ও গুরুত্ব উপলব্ধি করতে পারবেন।

ইফতার হচ্ছে পবিত্র রমজানের রোজা রাখার একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা পবিত্র রমজান মাসের রোজা মূলত সেহরীর মাধ্যমে শুরু হয় এবং ইফতার গ্রহণের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। রোজা ইসলাম ধর্মালম্বী মানুষের জীবনে একটি ফরজ ইবাদত। মহান আল্লাহ তাআলা ইসলামে যে কয়েকটি ফরজ স্তম্ভ দিয়েছেন তার মধ্যে রোজা হচ্ছে তৃতীয় স্তম্ভ। সারা বছর একজন মুসলিম বিভিন্ন দিনে রোজা পালন করে থাকে। এগুলো মূলত সুন্নত ও নফল রোজা। শুধুমাত্র পবিত্র রমজান মাসের ৩০ টি রোজা প্রতিটি মুসলিমের জন্য মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে ফরজ করা হয়েছে।

এই ফরজ রোজা পালনের মাধ্যমে একজন মানুষ মহান আল্লাহ তাআলার তাকওয়া ও সান্নিধ্য লাভের সুযোগ পেয়ে থাকে। পবিত্র রোজা একজন মানুষকে দুনিয়া ও আখিরাতে সফলতার জন্য সাহায্য করে থাকে। তাইতো পবিত্র রমজান এর আগমনে সারা বিশ্বের প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম নারী পুরুষ রমজান মাসের প্রতিটি দিন রোজা ও বিভিন্ন ধরনের আমলের মাধ্যমে পালন করে থাকে। এই মাসে তারা বেশি বেশি ইবাদত পালন করে থাকে।

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

রমজান মাসে রোজা রাখার জন্য প্রতিটি মুসলিমকে ইফতারের দোয়াটি সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা রাখতে হয়। এই দোয়াটি যারা পবিত্র কুরআন শরীফ পড়তে জানে তারা সাধারণত রমজানের দোয়া গুলো আরবি ভাষায় সংগ্রহ করে থাকে। অনেকেই কুরআন শরীফ পড়তে জানে না তারা রমজানের বিভিন্ন রকম দোয়া সমূহ বাংলা উচ্চারণ খুজে থাকে। এজন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণ অর্থ সহ সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্ট টির মাধ্যমে আপনারা ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণ ও অর্থ সংগ্রহ করতে পারবেন।

আমাদের আজকের এই দোয়াটি আপনাদেরকে পবিত্র রমজানের ইফতারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে জানতে সহায়তা করবে। আপনারা আজকের এই পোস্টটি আপনার পরিচিত সকলের মাঝে শেয়ার করে তাদেরকে ইফতারের দোয়াটি সম্পর্কে জানাতে পারবেন। নিচে ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণ অর্থ সহ তুলে ধরা হলো:

ইফতারের কিছুক্ষণ পূর্বে এ দোয়াটি বেশী বেশী পড়তে হবে

 يَا وَا سِعَ الْمَغْفِرَةِ اِغْفِرْلِىْ

উচ্চারণ: ইয়া ওয়াসিয়াল মাগফিরাতি, ইগফিরলী।
অর্থঃ হে মহান ক্ষমা দানকারী! আমাকে ক্ষমা করুন। (শু‘আবুল ঈমান: ৩/৪০৭)

بِسْمِ اللهِ وَعَلى بَرَكَةِ اللهِ

বিসমিল্লাহি ওয়া ‘আলা বারাকাতিল্লাহ বলে ইফতার শুরু করবে এবং ইফতারের পর নিম্নের দুটি দোয়া পড়বেঃ

 اَللّهُمَّ لَكَ صُمْتُ وَعَلي رِزْقِكَ اَفْطَرْتُ

উচ্চারণ: আল্লাহুম্মা লাকা সুমতু ওয়ালা রিযকিকা আফতারতু।

অর্থ: হে আল্লাহ! আমি তোমারই জন্য রোজা রেখেছি, এবং তোমারই দেয়া রিজিক দ্বারা ইফতার করলাম। (আবূ দাঊদ: ১/৩২২)

 ذَهَبَ الظَّمَأُ وَابْـتَلَّتِ العُرُوْقُ وَثَبَتَ الاَ جْرُ اِنْ شَاءَ الله تَعَا لى
উচ্চারণ: যাহাবাযযমা ওয়াবতাল্লাতিল উরুকু ওয়া সাবাতাল আজরু ইনশাআল্লাহু তায়ালা।

অর্থঃ পিপাসা দূরিভূত হয়েছে, ধমনীসমূহ সতেজ হয়েছে, এবং ইনশাআল্লাহ রোজার সওয়াব নিশ্চিত হয়েছে। (আবূ দাঊদ: ১/৩২১)

কারো দাওয়াতে ইফতারি করলে মেজবানের উদ্দেশে এই দোয়া পড়বেঃ

اَفْطَرَعندكم الصائمون واكل طعامكم الابرار وصلت عليكم الملئكة

উচ্চারণ: আফতারা ইনদাকুমুস সায়িমুন ওয়া আকালা তাআমুকুমুল আবরার ওয়া সাল্লাত আলাইকুমুল মালাইকা।

অর্থঃ আল্লাহ করুন যেন রোজাদাররা তোমাদের বাড়ীতে রোজার ইফতার করে এবং নেক লোকেরা যেন তোমাদের খানা খায় এবং ফেরেশতারা যেন তোমাদের উপর রহমতের দু‘আ করে। (আসসুনানুল কুবরা, নাসাঈ ৬:৮১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *