পটুয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪। আজকের ইফতারের সময় পটুয়াখালী

স্বাগতম জানাচ্ছি পটুয়াখালী জেলার সকল মুসলিম ব্যক্তিদের। সম্মানীয় দ্বীনদার ঈমানদার ভাই ও বোনেরা আপনাদের সহযোগিতার উদ্দেশ্যে আজকের আলোচনায় প্রদান করব পটুয়াখালী জেলার রমজানের সময়সূচির বিষয় সম্পর্কে। আপনারা যারা পটুয়াখালী জেলায় বসবাস করছেন আমাদের আলোচনার সাথে যুক্ত থাকার মাধ্যমে পটুয়াখালী জেলার রমজানের সময়সূচি সম্পর্কিত বিষয় সম্পর্কে জেনে উপকৃত হতে পারে। অনেকেই পটুয়াখালী জেলা থেকে রমজানের সময়সূচী ক্যালেন্ডার এবং আজকের ইফতারি লিখে অনুসন্ধান করছেন। সেই সকল ব্যক্তিদের সহযোগিতা করে আজকে আমরা বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার রমজানের সময়সূচি সম্পর্কিত বিষয় সম্পর্কে জানাবো। আলোচিত এই জেলাটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৯ সালে।

পটুয়াখালী জেলার উত্তরে বরিশাল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে ভোলা জেলা, পশ্চিমে বরগুনা জেলা। জেলার আয়তন প্রায় ৩,২২১.৩১ বর্গ কিলোমিটার। উল্লেখিত আয়তনের মধ্যে যেখানেই অবস্থান করুন না কেন এই আলোচনাটি আপনাকে রমাজানের সময়সূচী সম্পর্কে জানিয়ে সহযোগিতা করতে সক্ষম। রমজানের প্রয়োজনীয় এ সময়সূচি সম্পর্কে জানতে আমাদের সাথে যুক্ত থাকুন। আলোচিত এই জেলার সাধারণ বেশ কিছু তথ্য আপনাদের মাঝে তুলে ধরবো সেই সাথে জানতে পারবেন রমজানের সময়সূচী।

দেশ বাংলাদেশ
বিভাগ বরিশাল বিভাগ
প্রতিষ্ঠা ১ জানুয়ারী, ১৯৬৯ সাল
জাতীয় সংসদের আসন ৪টি
সরকার
 • জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন
আয়তন
 • মোট ৩,২২১.৩১ বর্গকিমি (১,২৪৩.৭৫ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট ১৫,৩৫,৮৫৪
 • জনঘনত্ব ৪৮০/বর্গকিমি (১,২০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
 • মোট ৬৫%
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড ৮৬০০ 
প্রশাসনিক
বিভাগের কোড
১০ ৭৮

পটুয়াখালী জেলার রমজানের সময়সূচী

পটুয়াখালী জেলার রমজানের সময়সূচির বিষয় সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকলে আমাদের এই আলোচনা থেকে পুরো রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি জেনে উপকৃত হতে পারেন। আপনাদের সহযোগিতার কথা চিন্তা করে আমরা আমাদের আলোচনার মাধ্যমে নিয়ে এসেছি পুরো রমজানের সেহরি ও ইফতারের পূর্ণাঙ্গ সময়সূচি। এই জেলার যেকোনো উপজেলায় বসবাস করুন না কেন আপনাদের সহযোগিতা সম্পূর্ণ এই তালিকাটি। সহযোগিতা সম্পূর্ণ এই তারিখের মাধ্যমে পটুয়াখালী জেলার রমজানের সময়সূচী সম্পর্কে জেনে সিয়াম পালন করতে পারেন নিচে সময়সূচির তালিকা প্রকাশ করছি।

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন
০১ ১২ মার্চ মঙ্গল ৪:৫০ am ৪:৫৬ am ৬:১১ pm
০২ ১৩ মার্চ বুধ ৪:৪৯ am ৪:৫৫ am ৬:১১ pm
০৩ ১৪ মার্চ বৃহস্পতি ৪:৪৮ am ৪:৫৪ am ৬:১২ pm
০৪ ১৫ মার্চ শুক্র ৪:৪৭ am ৪:৫৩ am ৬:১২ pm
০৫ ১৬ মার্চ শনি ৪:৪৬ am ৪:৫২ am ৬:১৩ pm
০৬ ১৭ মার্চ রবি ৪:৪৫ am ৪:৫১ am ৬:১৩ pm
০৭ ১৮ মার্চ সোম ৪:৪৪ am ৪:৫০ am ৬:১৩ pm
০৮ ১৯ মার্চ মঙ্গল ৪:৪৩ am ৪:৪৯ am ৬:১৪ pm
০৯ ২০ মার্চ বুধ ৪:৪২ am ৪:৪৮ am ৬:১৪ pm
১০ ২১ মার্চ বৃহস্পতি ৪:৪১ am ৪:৪৭ am ৬:১৪ pm

আজকের ইফতারের সময় পটুয়াখালী

পটুয়াখালী জেলা থেকে আজকের ইফতারের সময় সম্পর্কে জানার ইচ্ছে নিয়ে আমাদের আলোচনায় যুক্ত হয়ে থাকলে অবশ্যই সহযোগিতা পেতে সক্ষম এখান থেকে। পটুয়াখালী জেলায় অবস্থিত ব্যক্তিদের প্রতিদিনের ইফতারের সঠিক সময় সম্পর্কে জানানোর ইচ্ছে নিয়ে এই আলোচনা। নিচে প্রদান করা হচ্ছে পটুয়াখালী জেলার আজকের ইফতারের সময়।

পটুয়াখালী জেলার রমজানের ক্যালেন্ডার

পটুয়াখালী জেলা ৮টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা, ৭৬টি ইউনিয়ন ও ৪টি সংসদীয় আসন নিয়ে গঠিত। সুতরাং আরতি উপজেলার নয়টি থানা পাঁচটি পৌরসভার মধ্যে যে কোন ইউনিয়ন কিংবা সংসদীয় আসনে অবস্থান করুন না কেন সকল ক্ষেত্র থেকে আমাদের এই ক্যালেন্ডারের মাধ্যমে সহযোগিতা সম্পন্ন হতে পারেন আপনি। সম্পূর্ণ এই আলোচনাটি সাথে থেকে আপনারা সংগ্রহ করতে পারেন জানতে পারেন পটুয়াখালী জেলার রমজানের ক্যালেন্ডার। উল্লেখিত ক্যালেন্ডারের মাধ্যমে পটুয়াখালী জেলার সেহরির শেষ সময় ও ইফতারের সঠিক সময় সম্পর্কে জেনে উপকৃত হতে পারেন। যেহেতু একজন প্রাপ্তবয়স্ক মুসলিমের জন্য রমজানের সময়সূচী সম্পর্কে জানা বিশেষ গুরুত্বপূর্ণ তাই সম্পূর্ণ আলোচনা সাথে থেকে পুরো রমজান মাসের সেহরি ও ইফতারের সঠিক সময়সূচি সম্পর্কে জেনে সুন্দরভাবে সিয়াম পালন করতে পারেন আপনারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *