আজকে নামাজের সময়সূচী

আজকে নামাজের সময়সূচী: আসসালামু আলাইকুম আপনাদের সবার প্রতি রইল অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। পাঠক বন্ধুরা আজকে আপনাদের মাঝে আমরা নামাজের সময়সূচি সম্পর্কে আলোচনা করব। অনেকের নামাজের সময়সূচী সম্পর্কে সঠিকভাবে তথ্যগুলো সব জানা নেই। তাই তারা নামাজের সময়সূচী সম্পর্কে বিভিন্ন রকম দ্বিধাদ্বন্দ্বে পরে যায়। যার কারণে তারা সময় মতো সালাত আদায় করতে ব্যর্থ হয়ে যায়। আজকে আমি তাদের মাঝে সেজন্যই সালাতের সময়সূচী সম্পর্কে একটি পোস্ট শেয়ার করব। আপনাদের সময়মতো সালাত আদায় করার সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য সম্পর্কে জানাতে আমরা আপনাদেরকে সাহায্য করবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে প্রতিদিনের সালাতের সময়সূচী সংগ্রহ করে সময় মত পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই নামাজের সময়সূচির সম্পর্কিত পোস্টটি আপনাদেরকে মহান আল্লাহ তায়ালার সালাত আদায়ের প্রতি যত্নশীল হতে সাহায্য করবে।

নামাজ ফার্সি শব্দ। এর আরবি প্রতিশব্দ হচ্ছে সালাত। এর অর্থ হচ্ছে মহান আল্লাহ তায়ালার সাথে সংযোগ স্থাপন করা। সালাত ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে দ্বিতীয় স্তম্ভ। মহান আল্লাহ তাআলা প্রতিটি মানুষের জন্য সালাত ফরজ করে দিয়েছেন। সালাত প্রতিটি মানুষের জন্য ফরজ ইবাদত। মুসলিমদের জন্য সালাত আদায় করার জন্য পাঁচটি ওয়াক্ত রয়েছে। পাঁচ ওয়াক্ত সালাতের মধ্যে ১৭ রাকাত ফরজ রয়েছে যা প্রতিটি মুসলিমকে আদায় করতে হবে। এটি মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে এমন একটি ইবাদত যা সবার জন্য প্রযোজ্য। সালাত প্রতিটি মুসলিমের উপর এমন একটি ইবাদত যা জীবনের যতই কঠিন পরিস্থিতি আসুক না কেন নিজেকেই আদায় করতে হবে। সালাতের মাধ্যমে আমরা দুনিয়া ও আখিরাতে সফলতা লাভ করতে পারব। মহান আল্লাহ তায়ালা সালাত আদায় করার মাধ্যমে বান্দার প্রতি সন্তুষ্ট হয়ে বান্দাকে ক্ষমা করে দেন। সালাত আদায় করার মাধ্যমে আমরা মহান আল্লাহ তাআলার সান্নিধ্য লাভ করতে পারি। সালাত এমন একটি ইবাদত যা আমাদেরকে সব রকম অন্যায় ও পাপাচার থেকে বিরত রাখে। রাসূল সাল্লাল্লাহু আলাহিস সালাম সালাত কে বেহেস্তের চাবি বলেছেন। তাই আমাদের মুসলিম হিসেবে প্রতিটি মানুষের উচিত মহান আল্লাহ তাআলার ইবাদতের প্রতি অধিক যত্নশীল হওয়া।

আজকে নামাজের সময়সূচী

অনেকেই আছেন যারা নামাজের সময়সূচি গুলো সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। আমরা আজকে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি আজকে নামাজের সময়সূচী সম্পর্কে একটি পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে নামাজের সঠিক সময়সূচী সম্পর্কে জেনে নিতে পারবেন। আপনারা আমাদের আজকের এই নামাজের সময়সূচী গুলো সংগ্রহ করে আপনি সময় মতো মহান আল্লাহতালার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে পারবেন। আমাদের আজকের এই সালাতের সময়সূচি সম্পর্কিত পোস্টটি আপনি আপনার চারপাশের আত্মীয়-স্বজন বন্ধু বান্ধব সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আপনি আমাদের আজকের এই পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি সম্পর্কিত পোস্টটি শেয়ার করার মাধ্যমে মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করতে পারবেন। নিচে আজকের নামাজের সময়সূচী তুলে ধরা হলো:

 ফজর

আজকের ফজরের নামাজের ওয়াক্ত শুরু ভোর ৪:১৬ মিনিটে এবং ফজরের নামাজের ওয়াক্তের শেষ সময় ভোর ৫:৩৬ মিনিট।

 জোহর

আজকের জোহরের নামাজের ওয়াক্ত শুরু দুপুর ১২:১২ মিনিটে এবং জোহরের নামাজের ওয়াক্তের শেষ সময় বিকেল ৪:৩৪ মিনিট।

 আসর

আজকের আসরের নামাজের ওয়াক্ত শুরু বিকেল ৪:৪৯ মিনিটে এবং আসরের নামাজের ওয়াক্তের শেষ সময় বিকেল ৬:৪০ মিনিট।

 মাগরিব

আজকের মাগরিবের নামাজের ওয়াক্ত শুরু সন্ধ্যা ৬:৪৫ মিনিটে এবং মাগরিবের নামাজের ওয়াক্তের শেষ সময় সন্ধ্যা ৭:০৫ মিনিট।

 ইশা

আজকের ইশার নামাজের ওয়াক্ত শুরু সন্ধ্যা ৮:০৩ মিনিটে এবং ইশার নামাজের ওয়াক্তের শেষ সময় রাত ১১:৫৫ মিনিট। (সুবহি সাদিকের পূর্ব পর্যন্ত ইশার সময় বিদ্যমান থাকে, তবে মধ্য রাতের আগেই ইশার নামাজ আদায় করা উত্তম।)

পরিশেষে মহান আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করি দয়াময় পরম দয়ালু আল্লাহ তাআলা যেন আমাদের সকলকে পাঁচ ওয়াক্ত নামাজের তৌফিক দান করেন এবং সকলের জীবনের গুনাহ সমূহ মাফ করে কবুল করে নেন আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *