বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা ২০২৪

বিশ্বকাপ ক্রিকেট সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতে অক্টোবর নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ ক্রিকেট হচ্ছে মূলত আন্তর্জাতিক একটি ক্রিকেট প্রতিযোগিতা যেখানে বিশ্বের ক্রিকেট প্রেমী দেশের পুরুষ দলীয় ক্রিকেট খেলোয়াড়গণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে। প্রতিবারের মতো এবারেও ২০২৩ বিশ্বকাপ ক্রিকেট ভারতে অনুষ্ঠিত হওয়ার ঘোষণা করা হয়েছে সেই সাথে বিশ্বকাপ ক্রিকেটে যে দেশের ক্রিকেট খেলোয়াড় কোন অংশগ্রহণ করবে ইতিমধ্যেই সে দল প্রকাশ করা হয়েছে। বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড় গণ অংশগ্রহণ সুযোগ পেয়েছে। তাইতো বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করে থাকেন। তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা ২০২৩ অর্থাৎ বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে আপনাদের মাঝে তথ্যগুলো তুলে ধরেছি। যার মাধ্যমে আপনারা বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে জানতে পারবেন।

ক্রিকেট একটি জনপ্রিয় খেলা। এই খেলাটি মূলত প্রাচীনকালে সর্বপ্রথম ইংল্যান্ডে প্রচলিত হয়েছে। প্রাচীনকালে প্রথম ইংল্যান্ডে ক্রিকেট প্রচলিত হয়েছে পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ক্রিকেটের প্রতি আগ্রহ বেড়েই চলেছে যার কারনে বর্তমান বিশ্বের প্রতিটি দেশে ক্রিকেট একটি জনপ্রিয় খেলা পরিণত হয়েছে। ক্রিকেটপ্রেমিক প্রতিটি দেশে ক্রিকেটের বিভিন্ন ধরনের টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে থাকে যেখানে একটি দেশের বিভিন্ন দলীয় ক্রিকেট খেলোয়াড়গণ খেলে থাকেন এছাড়াও আন্তর্জাতিকভাবে বিশ্বের বিভিন্ন দেশের সাথে ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতাকে মূলত বিশ্বকাপ ক্রিকেট বলা হয়।

আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট যেখানে বিশ্বের বিভিন্ন দেশের সাথে অনুষ্ঠিত টেস্ট ক্রিকেট ম্যাচে সফলতা অর্জন কারী দশটি দল ক্রিকেটে অংশগ্রহণ করতে পারে। বিশ্বকাপ ক্রিকেট কিংবা বিশ্বকাপ প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয়। ক্রিকেট বিশ্বকাপ সর্বশেষ 2019 সালে অনুষ্ঠিত হয়েছিল। ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে বিজয় অর্জন কারি দেশ ইংল্যান্ড বর্তমান বিশ্বকাপ ক্রিকেটের শিরোপাধারী একমাত্র দল। ২০১৯ সালের মতে এ বছরে ক্রিকেট বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করা হয়েছে। ২০২৪ বিশ্বকাপ ক্রিকেট মূলত বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতে অনুষ্ঠিত হবে। ২০২৪ বিশ্বকাপে ১০ টি দলের মধ্যে বাংলাদেশের অবস্থান রয়েছে। বিশ্বকাপ ক্রিকেটের ইতিমধ্যে সময়সূচি দলের তালিকা প্রকাশিত হয়েছে।

বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা ২০২৪

অনেকেই ২০২৩ বিশ্বকাপ বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে তথ্যগুলো জানতে চান তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা 2023 সম্পর্কিত সকল তথ্য। প্রতি চার বছর পর পর বিশ্বকাপ ক্রিকেট কিংবা বিশ্বকাপ অনুষ্ঠিত হয়ে থাকে। নির্দিষ্ট নিয়মে ২০২৪ বিশ্বকাপ ক্রিকেট ভারতীয় অনুষ্ঠিত হবে যেখানে বিশ্বের ১০ টি ফুটবল দল অংশগ্রহণ করবে। ইতিমধ্যে বিশ্বকাপের দলসমূহের তালিকা ও সময়সূচি সম্পর্কে ঘোষণা করা হয়েছে। তাইতো অনেকেই বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে জানতে চাই অর্থাৎ বিশ্বকাপে বাংলাদেশ দল কত নাম্বারে অবস্থান করবে সে সম্পর্কে তথ্যগুলো জেনে নিতে চান তাদের উদ্দেশে আমরা নিয়ে এসেছি বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা সম্পর্কিত যাবতীয় তথ্য। আপনারা আজকের এই তথ্য গুলোর মাধ্যমে বিশ্বকাপে বাংলাদেশ দলের অবস্থান ও বাংলাদেশ দলের তালিকা সম্পর্কে জেনে নিতে পারবেন। এছাড়াও বিশ্বকাপে বাংলাদেশ দল কার বিপক্ষে অংশগ্রহণ করবে সে সম্পর্কে জানতে পারবেন। নিচে বিশ্বকাপে বাংলাদেশ দলের তালিকা২০২৪ তুলে ধরা হলো,

বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড ২০২৪ প্লেয়ারের তালিকা

  1. সাকিব আল হাসান (অধিনায়ক)
  2. তাসকিন আহমেদ
  3. মুস্তাফিজুর রহমান
  4. হাসান মাহমুদ
  5. শরিফুল ইসলাম
  6. তানজিম হাসান সাকিব
  7. লিটন কুমার দাস
  8. তানজিদ হাসান তামিম
  9. নাজমুল হোসেন শান্ত (ভিসি)
  10. তাওহিদ হৃদয়
  11. মুশফিকুর রহিম
  12. মাহমুদউল্লাহ রিয়াদ
  13. মেহেদি হাসান মিরাজ
  14. নাসুম আহমেদ
  15. শাক মাহেদী হাসান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *