চিঠি লেখার নিয়ম How To Writer In Letter In Bangla

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে চিঠি লেখার নিয়ম সম্পর্কিত একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা চিঠি লেখার নিয়ম গুলো সংগ্রহ করতে পারবেন। আমরা আজকে আপনাদের জন্য চিঠি লেখার নিয়ম গুলো অত্যন্ত সুস্পষ্ট ও সাবলীল ভাষায় উপস্থাপন করবো। আশা করছি আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা খুব সহজেই চিঠি লেখার নিয়ম গুলো সংগ্রহ করে চিঠি লিখতে পারবেন। তাই আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে চিঠি লেখার নিয়ম গুলো সংগ্রহ করুন এবং সঠিক নিয়ম অনুযায়ী চিঠি লিখুন।

চিঠি একটি যোগাযোগ মাধ্যমের নাম যা প্রাচীনকালে বেশ জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিচিত ছিল। চিঠি বলতে একজন মানুষ অন্যজন মানুষের কাছে লিখিত পত্র কে বোঝায়। চিঠি শুধুমাত্র একটি লিখিত পত্র নয় এটাতে একটি মানুষের আবেগও ভালোবাসা জড়িয়ে থাকে। প্রাচীনকালে চিঠি দ্বারা মানুষ যোগাযোগ রক্ষা করতো। আসলে তখন তো কোন প্রযুক্তির ব্যবহার ছিল না তাই সে সময়ে যোগাযোগ করার একমাত্র উপায় ছিল চিঠি। কিন্তু প্রযুক্তির উন্নতির সাথে সাথে ও সভ্যতার বিকাশের সাথে সাথে চিঠি ব্যবহার বিলুপ্ত হয়েছে। বর্তমান সময়ের আধুনিক মানুষ আর চিঠি দ্বারা নিজের মনের ভাব প্রকাশ করে না এখন তারা চিঠির পরিবর্তে বিভিন্ন রকম গণমাধ্যমে যোগাযোগ রক্ষা করে চলছে।

চিঠি লেখার নিয়ম

চিঠি ভাব প্রকাশের প্রধান একটি মাধ্যম। চিঠির প্রতিটি লেখা ও ভাষায় মানুষের আবেগ ও ভালোবাসা মিশিয়ে থাকে যা অন্য কোন মাধ্যমে থাকে না। তাইতো আমাদের বর্তমান সমাজের আধুনিক মানুষদের চিঠির ব্যবহার ধরে রাখতে হবে। আপনারা যাদের চিঠির ব্যবহার নিজেদের মাঝে ধরে রাখতে পারেন সেজন্য আমরা আজকে নিয়ে এসেছি চিঠি লেখার নিয়ম সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা চিঠি লেখার নিয়ম গুলো সংগ্রহ করে চিঠি লেখার প্রচলনটি সকলের মাঝে ধরে রাখতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি আপনার বন্ধু-বান্ধব পরিচিত জনের মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে চিঠি লেখার প্রতি উৎসাহ প্রদান করতে পারবেন। নিচে চিঠি লেখার নিয়ম গুলো তুলে ধরা হলো:

  1. প্রথমে সাদা একটি পৃষ্টা নিন। A4 সাইজেই পৃষ্টা হলে ভালো হয়।
  2. এবার উপরে ও বাম পাশে ১ স্কেল সম-পরিমাণ মার্জিন টেনে নিন। এতে করে চিঠিটি দেখতে অনেক ভালো লাগবে। তবে আপনি চাইলে মার্জিন নাও টানতে পারেন।
  3. এখন কাগজের বাম পাশে উপরে তারিখ দিন।
  4. তারিখ দেওয়া পর কিছুটা ফাঁক রেখে যাকে পাঠাবেন তার নাম লিখুন। তবে নাম লেখার আগে তার সামনে প্রিয়, জনাব ইত্যাদি শব্দ যুক্ত করুন।
  5. এবার পরের লাইনে আসুন। এখন শুরুতে যার কাছে চিঠি লিখবেন তাকে সালাম দিন। তিনি কেমন আছেন তার সম্পর্কে জানতে চান ইত্যাদি লিখুন। অর্থাৎ এখানে চিঠির সম্ভাবষণ লিখুন।
  6. সম্ভাষণ লেখা শেষে কিছুটা ফাঁকা দিয়ে নিচে আসুন এবং চিঠির মূল কথা লিখুন।
  7. মূল কথা শেষে বিদাইয়ী কথা লিখুন।
  8. এবং সব শেষে ইতি – (আপনার নাম) লিখে চিঠি লেখা শেষ করে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *