বিজয় দিবসের বক্তব্য, ১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য

বিজয় দিবসের বক্তব্য: সুপ্রিয় পাঠক ভাই বোন বন্ধুগণ আপনাদের সকলের প্রতি রইল আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে মহান বিজয় দিবসের প্রীতি ও শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের জন্য মহান বিজয় দিবস উপলক্ষে নিয়ে এসেছি নতুন একটি পোস্ট। আমাদের আজকের এই বিজয় দিবস উপলক্ষে নতুন পোস্টটি হচ্ছে বিজয় দিবস বক্তব্য সম্পর্কিত একটি পোস্ট।আমরা আমাদের আজকের এই পোস্টে আপনাদের মাঝে বিজয় দিবসের বক্তব্য তুলে ধরবো। 16 ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে সকল স্কুল কলেজে বিভিন্ন রকম প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষার্থীদের মাঝে ১৬ই ডিসেম্বরের চেতনা ও দেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা প্রদানের জন্য তাদের মাঝে দিবস উপলক্ষে বক্তৃতা সভার আয়োজন করা হয়। এজন্যই আমরা আজকে আমাদের ওয়েবসাইটে ১৬ ই ডিসেম্বরের বিজয় দিবসের বক্তব্য সম্পর্কিত একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ১৬ই ডিসেম্বরের বিজয় দিবসের বক্তব্য সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে আমরা আপনাদেরকে সহায়তা করব।

১৬ই ডিসেম্বর বাঙালি ও বাংলাদেশের মানুষের মহান বিজয় দিবস। মহান বিজয় দিবসের এই দিনটিকে ঘিরে বাঙালি অনেক কষ্ট ও ত্যাগ স্বীকার করেছে। এইদিন টিকে ঘিরে অনেক স্মৃতি বিজড়িত ঘটনা রয়েছে। ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসের এই দিনটি ৩০ লক্ষ মানুষের প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে। আমরা মুক্তিযোদ্ধাদের মাধ্যমে মহান বিজয় দিবসের এই দিনটি পেয়েছি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে বাঙালি ও বাংলাদেশের মানুষ পাকিস্তানের বিরুদ্ধে অংশগ্রহণ করেছিল। সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানি বাহিনীর সাথে নিরস্ত্র বাঙালি স্বাধীনতাকে উদ্দেশ্য করে প্রাণপণ যুদ্ধ চালিয়ে গিয়েছিল। এই যুদ্ধ নয় মাস স্থায়িত্ব লাভ করে। অবশেষে ১৯৭১ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানি বাহিনী বুঝতে পারে বাঙালির সাথে যুদ্ধের টিকে থাকা সম্ভব নয় তাই তারা পরাজয় মেনে নিয়ে ১৬ই ডিসেম্বর আত্মসমর্পণ করে। তাদের আত্মসমর্পণের মাধ্যমে বাঙালির বিজয় অর্জিত হয়। ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়েছিল বলে এই দিনটি বিজয় দিবস হিসেবে ঘোষণা করা হয়।

বিজয় দিবসের বক্তব্য

অনেকেই অনলাইনে বিজয় দিবসের বক্তব্য গুলো অনুসন্ধান করে থাকে। আজকে আমরা তাদের জন্য আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি বিজয় দিবসের বক্তব্য সম্পর্কে একটি পোস্ট। আমরা আমাদের আজকের এই পোস্টে আপনাদের মাঝে বিজয় দিবসের বক্তব্য তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবসের বক্তব্য সংগ্রহ করে আপনি বিজয় দিবস উপলক্ষে সকল ধরনের অনুষ্ঠান ও প্রতিযোগিতায় বিজয় দিবস নিয়ে বক্তব্য দিতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবসের বক্তব্য সংগ্রহ করে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। তাই আপনারা যারা বিজয় দিবসের বক্তব্য খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে বিজয় দিবসের বক্তব্য সম্পর্কে কিছু তুলে ধরা হলো:

১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য

মাননীয় সভাপতি , প্রধান অতিথি , বিশেষ অতিথি উপস্থিত সুধী আসসালামুয়ালাইকুম ,আদাব এবং শুভেচ্ছা অর্থা্ৎ যে স্থানে অনুষ্ঠান হবে শিক্ষা প্রতিষ্ঠান বা অন্যান্য স্থানে সে অনুযায়ী শিরোনামে সালাম আদাব এবং শুভেচ্ছা বিনিময় করবেন।

আজ ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস ,বীরের জাতি হিসেবে বাঙালির আত্মপ্রকাশের দিন, পৃথিবীর মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ পরিচিতর মাইলফলকের দিন। বাঙালির হাজার বছরের গৌরব ও অহংকারের দিন।

উপস্থিত সুধী,

আজকের এই মহান বিজয় দিবসে শ্রদ্ধাভরে স্মরন করছি স্বাধীন বাংলাদেশের স্থপতি , স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ,স্মরন করছি বঙ্গবন্ধুর সেই সোহরাওয়ার্দী উদ্যানের ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ,

” এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *