স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ

প্রিয় ভিউয়ার্স আশা করছি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সকলেই ভালো আছেন। ভিউয়ার্স আজকে আমরা আপনাদের মাঝে সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্ট টি হচ্ছে স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ সম্পর্কিত একটি পোস্ট। অর্থাৎ আমরা আজকে আপনাদের মাঝে স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি আপনাদের কে স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ জানতে ও বুঝতে সাহায্য করবে। আশা করছি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের কে স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব ও কর্তব্য গুলো সম্পর্কে সুস্পষ্ট ভাবে বুঝতে সাহায্য করবে।

পৃথিবীতে সব থেকে পবিত্র সম্পর্ক হচ্ছে স্বামী স্ত্রীর সম্পর্ক। এটি বৈধ একটি সম্পর্ক।স্বামী স্ত্রীর সম্পর্ক টি বিবাহ বন্ধনের মাধ্যমে স্থাপন করা হয়। বিবাহ বন্ধন সম্পন্ন হওয়ার মাধ্যমে একটি ছেলে ও মেয়ে স্বামী স্ত্রীর সম্পর্কে পরিণত হয়।স্বামী স্ত্রীর সম্পর্ক স্থাপনের মাধ্যমে একজন ছেলে ও মেয়ে নতুন একটি জীবনের সূচনা করে। স্বামী-স্ত্রীর সম্পর্ক আত্মার সম্পর্ক।এই সম্পর্ক স্থাপনের মাধ্যমে একজন নারী ও পুরুষ বৈধভাবে নিজের জীবনের জৈবিক চাহিদা গুলো পূরণ করে থাকেন। মহান আল্লাহ তায়ালা স্বামী ও স্ত্রীকে একে অপরের ঢাল স্বরুপ হিসেবে সৃষ্টি করেছেন। একজন স্ত্রীর প্রতি একজন স্বামীর কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে যা তাকে পালন করতে হয়।স্বামীর সকল কথা শুনা স্ত্রীর কর্তব্য। স্বামী ও স্ত্রীর দায়িত্ব ও কর্তব্য গুলো পালন করার মাধ্যমে স্বামী স্ত্রীর সম্পর্ক গুলো মিষ্টি সম্পর্কে পরিণত হয়ে যায়। তাই আমাদের সর্বদা স্বামী ও স্ত্রীর সম্পর্ক টাকে সম্মান ও শ্রদ্ধা করতে হবে।

স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ

ভিউয়ার্স আপনারা যারা স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট টি। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি আপনাদের কে স্বামীর দায়িত্ব ও কর্তব্য গুলো সম্পর্কে উপলব্ধি করতে সাহায্য করবে। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ সংগ্রহ করলে স্ত্রীর অধিকার গুলো সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট টি আপনাদের কে স্ত্রীর প্রতি ভালোবাসা ও সম্মান বৃদ্ধি করতে সাহায্য করবে। নিচে স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য সমূহ প্রকাশ করা হলো:

পূর্ণ মোহরানা আদায়
স্ত্রীর মোহরানা পরিশোধ করে দেওয়া স্বামীর প্রথম দায়িত্ব। এটি হতে হবে পুরোপুরি সন্তুষ্টচিত্তে। মহান আল্লাহ বলেন, ‘আর তোমরা নারীদের তাদের মোহরানা স্বতঃপ্রবৃত্ত হয়ে দান করবে। সন্তুষ্টচিত্তে তারা মোহরানার কিছু অংশ ছেড়ে দিলে তোমরা তা স্বচ্ছন্দে ভোগ করবে।’ (সুরা আন নিসা, আয়াত : ৪)

সাধ্যমতো ভরণ-পোষণ
স্ত্রীর ভরণ-পোষণের ব্যাপারে মহান আল্লাহ বলেন, ‘পিতার কর্তব্য যথাবিধি তাদের (সন্তান ও তার মায়ের) ভরণ-পোষণ করা।’ (সুরা : বাকারা, আয়াত : ২৩৩)

অন্য আয়াতে এসেছে, ‘বিত্তবান নিজ সামর্থ্য অনুযায়ী ব্যয় করবে এবং যার জীবনোপকরণ সীমিত, সে আল্লাহ যা দান করেছেন, তা থেকে ব্যয় করবে।’ (সুরা আত তালাক, আয়াত : ৬-৭)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *