শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে উক্তি | শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কবিতা | শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে ক্যাপশন

একটি শিশু প্রথমে শিক্ষা লাভ করতে শুরু করে পরিবারের কাছ থেকে পরবর্তী সময়ে কিছুটা বড় হওয়ার পর শিক্ষাজীবন শুরু হয় শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য দিয়ে। নিঃসন্দেহে শিক্ষা প্রতিষ্ঠান সম্মানীয় একটি জায়গা একটি প্রতিষ্ঠান। আমরা সকলেই কোন না কোন প্রতিষ্ঠান থেকে শিক্ষা লাভ করেছি তাই সকলের উচিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি সম্মান প্রদান করা সেই সম্মানের জায়গা থেকে আমরা শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত একটি আলোচনা নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।

সম্মানীয় পাঠক বন্ধুগণ শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত এই আলোচনাটির মাধ্যমে আপনাদের সহযোগিতা করব মূলত বেশির ব্যক্তিদের শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক সেরা মতামত গুলো প্রদান করে সেইসাথে শিক্ষা প্রতিষ্ঠানের বিষয় সম্পর্কে সুন্দর ক্যাপশন উক্তি ও স্ট্যাটাসগুলো থাকছে এখানে। এছাড়াও বেশ কিছু ছোট বড় কবি লিখেছেন শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক ছোট বড় কবিতাগুলো অনেকেই কবিতা পড়তে পছন্দ করেন ভালোবাসেন তাদের সহযোগিতার উদ্দেশ্যে একই আলোচনায় কবিতাও যুক্ত করেছি আমরা।

একটি শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রদের নিয়ন্ত্রণ করে শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে বিভিন্ন ধরনের নিয়মাবলী। শিক্ষা প্রতিষ্ঠানে যারা আমাদের পাঠদান করে থাকেন তাদেরকে আমরা শিক্ষক বলে থাকি শিক্ষক অত্যন্ত সম্মানীয় ব্যক্তি যারা সুশিক্ষায় সুন্দর পাঠ দান করে আমাদের করে তুলেছেন জ্ঞানী। একজন মানুষ শিক্ষিত জ্ঞানী হওয়ার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকের গুরুত্ব সবথেকে বেশি তাই আমরা শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি সম্মান জানাই।

দেশ ও জাতির উন্নতির ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে। গড়ে তুলতে হবে আদর্শ প্রতিষ্ঠান আদর্শ প্রতিষ্ঠানগুলোতে শিক্ষালাভের ফলে মানুষ উত্তম চরিত্রের অধিকারী হবে সকল বিষয়ে সচেতন থাকবে আদর্শ মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে বলে বদলে যাবে সমাজ ধীরে ধীরে দেশ। তাই উত্তম শিক্ষাপ্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনেক বেশি।

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে উক্তি

বিশেষ জ্ঞানী ব্যক্তিগণ শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে গুরুত্বপূর্ণ যে মতামত গুলো প্রদান করেছে সে সম্পর্কে জানা আমাদেরও আমাদের দেশের সাথে কর্মরতযুক্ত ব্যক্তিদের জানা বিশেষ জরুরী। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি বিশেষ লক্ষ্য রাখার প্রয়োজন রয়েছে দেশের প্রধানমন্ত্রী। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষক ও শিক্ষার্থীদের বইয়ের বিষয়ে বিশেষ সচেতন থাকার প্রয়োজনীয়তা রয়েছে। বিশেষ ব্যক্তিদের প্রতিষ্ঠান সম্পর্কিত উক্তিগুলো তুলে ধরা হলো নিচে।

মানুষের সাথে কথা বলা শিখাটা, শিক্ষার একটা মহা গুরুত্বপূর্ণ অধ্যায়।
— সংগৃহীত

শিক্ষা হলো সবচেয়ে ক্ষমতাধর অস্ত্র যা আমরা ব্যবহার করতে পারি এই পৃথিবীকে পালটে ফেলতে।
— নেলসন ম্যান্ডেলা

যারা বিদ্যালয়ে যাওয়ার পথে হারিয়ে যায় তারা কখনোই জীবনের পথ খুঁজে পাবে না।

–  জার্মান প্রবাদ

আমরা যতই অধ্যয়ন করি ততই আমাদের অজ্ঞতাকে আবিষ্কার করি।
— শেলী

  • আমরা স্নাতক হওয়ার পর বিদ্যালয়ে যাওয়া বন্ধ করি না।  –  ক্যারল বার্নেট
  • বিদ্যালয়ে যা শিখেছে তা ভুলে যাওয়ার পর যা থাকে তাহলো শিক্ষা।  –  আলবার্ট আইনস্টাইন
  • যারা বিদ্যালয়ে যাওয়ার পথে হারিয়ে যায় তারা কখনোই জীবনের পথ খুঁজে পাবে না।  –  জার্মান প্রবাদ
  • বিদ্যালয় আপনাকে বেশি কিছু শেখায় না। বিদ্যালয় আপনাকে শেখায় কিভাবে নির্দেশনা অনুসরণ করতে হয়, সেটাই বিদ্যালয়।  –  ভিন্স স্টেপলস

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে ক্যাপশন

শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত ক্যাপশন গুলো সম্পর্কে জানার ইচ্ছে ও আগ্রহ থেকে থাকলে এখান থেকে তা জেনে নিতে পারে। অনেকেই নিজের শিক্ষা প্রতিষ্ঠানের বিষয় সম্পর্কে মতামত প্রদান করতেছেন ক্যাপশন প্রদান করতেছেন তারা এখান থেকে সুন্দর ও সেরা ক্যাপশন গুলো সংগ্রহ করে ব্যবহার করতে পারবেন। ক্যাপশন সম্পর্কিত তথ্য জানতে ইচ্ছে থেকে থাকলে এখান থেকে সংগ্রহ করুন সেরা কিছু ক্যাপশন।

  • আপনি কার সাথে বিদ্যালয় এ পড়েন তা নয়, কিন্তু আপনি যে বিদ্যালয় পারেন তাকে নিয়ন্ত্রণ করে।  –  নিক জিওভানি
  • বয়স্কদের জন্য কারাগার অথবা ফাঁসির মঞ্চ নির্মাণ করার প্রয়োজন কমে যাবে যদি বালকদের জন্য উত্তম বিদ্যালয় প্রতিষ্ঠিত করা হয়।  –  এলিজা কুক
  • আমি মনে করি একটি ভাল ছাত্র হওয়া এবং আপনার উচ্চ বিদ্যালয় জীবন উপভোগ করতে সক্ষম হওয়ার মধ্যে একটি ভালো ভারসাম্য থাকা উচিত।  –  ভ্যানেসা মিনিলো
  • যদি বিদ্যালয় শিশুদের জ্ঞানের আকাঙ্ক্ষা এবং কিভাবে এটি অর্জন এবং ব্যবহার করতে হয় তার কিছু ধারণা দিয়ে পাঠায়, তবে এটি তার কাজটি সম্পন্ন করবে।  –  রিচার্ড লিভিংস্টোন

শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কবিতা

শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের কবিতা বর্তমান সময়ে অনলাইনে পাওয়া সম্ভব। এক্ষেত্রে একটি কবিতা বেশ জনপ্রিয়তা পেয়েছে আমরা চেষ্টা করব সেই কবিতাটি আপনাদের মাঝে তুলে ধরতে নিচে সুন্দর একটি কবিতা তুলে ধরা হচ্ছে মূলত বিদ্যালয়ের উপর ভিত্তি করে লেখা।

আমার বিদ্যালয়
– রেজুয়ান চৌধুরী

——————-//-

জয়-জয়-জয়
আজ বিশ্ব ভূবনময়
চারিদিকে একিই ধবনি ;
আমার বিদ্যালয় ।

বিদ্যালয়ের ছাত্র হয়ে
আজি আমি ধন্য ;
সালাম এবং শ্রদ্ধা তাদের
বিদ্যালয়ের জন্য ।

প্রতিষ্ঠাতা ছিলেন যারা
এই বিদ্যালয়র প্রান ;
বিদ্যালয়ের-ছাত্র হয়ে
গাই তাদের মহীয়ান ।

বিদ্যালয়ের-শিক্ষক যারা
শিক্ষা করছেন দান ;
পৃথিবীতে তারা থাকবেন
চির-অম্লান ।

নবীন-প্রবীন আমরা যারা
বিদ্যালয়ের ছাত্র ;
বিদ্যালয়কে এগিয়ে নেয়ার
সবার আজি দায়িত্ব্য ।

সবাই যদি-আজকে আমরা
ঐক্যবদ্ধ-হই ;
বিদ্যালয়টি হবে একদিন
ইতিহাসের বই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *