অসহায় ব্যক্তিদের নিয়ে কিছু কথা স্ট্যাটাস ও উক্তি

পাঠক বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের পোস্টটি হচ্ছে অসহায় ব্যক্তিদের নিয়ে কিছু কথা স্ট্যাটাস ও সম্পর্কিত একটি পোষ্ট। আজকে আমরা আপনাদের মাঝে অসহায় ব্যক্তিদের নিয়ে কিছু কথা তাদের নিয়ে স্ট্যাটাস ও উক্তি গুলো শেয়ার করবো। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা সমাজের অবহেলিত অসহায় ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের সম্পর্কে জানতে পারবেন। আমরা আজকে শুধুমাত্র আমাদের সমাজের অসহায় ব্যক্তিদের জীবন কাহিনী ও তাদের পরিস্থিতির কথা বিবেচনা করে আমাদের আজকের এই পোস্টটি নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সকলের মানবতা জাগ্রত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের আজকের এই পোস্টটি দ্বারা আপনারা সমাজের অসহায় ব্যক্তির জীবনের কষ্ট গুলো উপলব্ধি করতে পারবেন এবং তাদের পাশে দাঁড়াতে পারবেন। আশা করি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করবে।

অসহায় ব্যক্তি বলতে আমাদের সমাজে সেসব ব্যক্তিদের বোঝায় যারা অর্থনৈতিক ভাবে অসচ্ছল জীবন যাপন অতিবাহিত করছেন এবং যারা নিজেদের পেটের জন্য দু’বেলা দু’মুঠো ভাত সংগ্রহ করতে হিমশিম খাচ্ছেন। এই অসহায় ব্যক্তিদের জীবনের অবস্থা করুণ দুর্বিষহ। তারা ঠিকমতো নিজের জীবনের কোন চাহিদা পূরণ করতে পারছে না। আমাদের সমাজে অনেক অসহায় ব্যক্তি রয়েছেন যাদের কোনো সন্তান ও নেই। এসব ব্যক্তিদের সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করলে জানা যাবে এরা প্রতিনিয়ত কি রকম কষ্ট ও দুর্বিষহ জীবন অতিবাহিত করছেন। তারা প্রতিনিয়ত বিভিন্ন রকম অভাব-অনটনে দিন কাটাচ্ছেন। আমাদের আজকের এই স্বার্থপর সমাজ অসহায় ব্যক্তিদের দূরে সরিয়ে রেখেছে। অথচ একটা সময় ছিল যে সময়ে এসব ব্যক্তিরাই আমাদের সমাজের মর্যাদা রক্ষার্থে দিনরাত পরিশ্রম করে গেছেন। তাই আমাদের সকলের উচিত জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল অসহায় ব্যক্তিদের পাশে দাঁড়ানো। তাহলে আমরা একটি সুশীল ও সুন্দর সমাজ রাষ্ট্রকে উপহার দিতে পারব।

অসহায় ব্যক্তিদের নিয়ে স্ট্যাটাস

পাঠক বন্ধুরা আজকে আপনাদের মাঝে অসহায় ব্যক্তিদের নিয়ে বেশ কিছু শেয়ার করবো। আমাদের আজকে স্ট্যাটাস গুলো দ্বারা আপনারা আমাদের সমাজে বসবাস করা অসহায় ব্যক্তিদের জীবনে কষ্টগুলো উপলদ্ধি করতে পারবেন। আমাদের আজকের এই অসহায় ব্যক্তিদের স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে আপনারা অসহায় ব্যক্তিদের জীবন সম্পর্কে বুঝতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট টি আপনাদের কে অসহায় ব্যক্তিদের বিপদ আপদে তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে সাহায্য করবে । আমাদের আজকের এই অসহায় ব্যক্তিদের নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আপনার শেয়ারের মাধ্যমে আপনার বন্ধুরাও অসহায় ব্যক্তিদের পাশে দাঁড়াতে পারবে। নিচে অসহায় ব্যক্তিদের নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

১। যে ব্যক্তি বিধবা, গরিব, অভাবী ও অসহায়দের সাহায্যের জন্য চেষ্টা-তদবির করে, সে আল্লাহর পথে ব্যস্ত ব্যক্তির সমতুল্য।
— হযরত মুহাম্মদ (সাঃ)

২। আল্লাহতায়ালা বান্দার সাহায্যে ততক্ষণ থাকেন, যতক্ষণ সে অপর ভাইয়ের সাহায্যে থাকে।
— (মুসলিম, হাদিস : ২৩১৪)

৩। আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি ।
— সূরা ফাতিহা, আয়াত-৫

অসহায় ব্যক্তিদের নিয়ে উক্তি

অনেকেই আছেন যারা অনলাইনে বা ওয়েবসাইটে অসহায় ব্যক্তিদের নিয়ে উক্তি গুলো সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট টি। বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এলাম অসহায় ব্যক্তিদের নিয়ে বেশ কিছু উক্তি। আমাদের আজকের এই অসহায় ব্যক্তিদের নিয়ে উক্তি গুলো আমরা বিখ্যাত মনীষীদের বাণী থেকে সংগ্রহ করেছি। আমাদের আজকের এই অসহায় ব্যক্তিদের নিয়ে উক্তি গুলো পড়লে আপনারা অসহায় ও সমাজের অবহেলিত ব্যক্তিদের জীবনী সম্পর্কে বুঝতে পারবেন। নিচে অসহায় ব্যক্তিদের নিয়ে উক্তি গুলো তুলে দেওয়া হলো:

৪। হে মুমিনগণ, তোমরা ধৈর্য ও নামাযের মাধ্যমে সাহায্য প্রার্থনা করো, নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন ।
— সূরা আল বাকারা, আয়াত-১৫৩

৫। আপনি সবাইকে সাহায্য করতে পারবেন না, তবে কিছু মানুষকে তো পারবেনই। আর এভাবেই কিছু কিছু করেই সবাইকেই সাহায্য করা হবে।
— রোনাল্ড রিগ্যান

৬। অন্যকে সাহায্য করুন তার স্বপ্ন ছুতে, দেখবেন আপনি আপনার স্বপ্ন এর কত কাছে চলে গেছেন।
— লিজ ব্রাউন

৭। সাহায্য চাইতে গিয়ে আমার এক দুঃসময় গিয়েছে, তবে মানুষকে আমি তা অনুভব করাতে চাই না।
— নেলসন ম্যান্ডেলা

৮। সবচেয়ে ভালো তো সেটাই যেটা অন্যকে সাহায্য করার জন্য করা হয়।
— মাদার তেরেসা

  •  আল্লাহ ব্যতীত তোমাদের কোন বন্ধুও নেই এবং কোন সাহায্যকারীও নেই ।
    — সূরা আল বাকারা ১০৭

৯। আপনার দুটো হাত রয়েছে। একটা নিজেকে সাহায্য করার জন্য এবং অপরটা অন্যদের সাহায্য করার জন্য।
— সংগৃহীত

১০। অন্যকে সাহায্য করা আপনার দুনিয়ায় থাকার ভাড়াস্বরূপ। তাই এটা নিয়ে অহংকার করবেন না।
— মোহাম্মদ আলী

১১। একজনকে সাহায্য করলে হয়তো দুনিয়া বদলে যাবে না, তবে ঐ একজনের দুনিয়া বদলে যেতে পারে।
— সংগৃহীত

১২। আজ খুজে পেলাম কাউকে ভালোবাসতে হলে তাকে পরিবর্তন নয় বরং তাকে সাহায্য করার মাধ্যমে তার সেরা ভার্শনটি বের করে আনতে হবে।
— স্টিভ মারাবলি

অসহায় ব্যক্তিদের নিয়ে কিছু কথা

পাঠক বন্ধুরা আমাদের চার দিকে তাকালে আমরা দেখতে পারি আমাদের সমাজের অসহায় ব্যক্তিদের। আমাদের আজকের এই সমাজের অসহায় ব্যক্তিরা আমাদেরই কারো না কারো আপন জন নিকটাত্মীয় ও বন্ধু। তাই মানুষ হিসেবে আমাদের সকলের উচিত আমাদের সমাজের সকল অসহায় ব্যক্তিদের বিপদে তাদের কে সাহায্য করা। অনেক নামধারী স্বার্থপর মানুষ রয়েছেন যারা প্রতিনিয়ত সমাজের অসহায় ও অবহেলিত জনগোষ্ঠীর অধিকার গুলো হরন করে চলছে। সমাজে বসবাসকারী নাগরিক হিসেবে উচিত সমাজের সেই সব মানুষের মুখোশ খুলে দেওয়া এবং অসহায় ও অবহেলিত জনগোষ্ঠীর অধিকার আদায়ের জন্য আন্দোলন করা এবং তাদের কে তাদের ন্যায্য অধিকার বুঝিয়ে দেওয়া। আমরা অসহায় ব্যক্তিদের অর্থ সম্পদ দিয়ে সাহায্য করতে পারবো না কিন্তু তাদের অধিকার গুলো আদায়ে তাদের কে সাহায্য করতে পারবো। তাই আমাদের সকলের উচিত সমাজের সেই সব ব্যক্তিদের পাশে দাঁড়ানো।

১৩। গরিবদের সাহায্য করার সময় ক্যামেরাটা বাসায় রেখে যান এতে করে যাকে সাহায্য করছেন সে খোলা মনে তা নিতে পারবে।
— সংগৃহীত

১৪। মানুষ আপনাকে সাহায্য করতে পারবে না জেনেও তাকে সাহায্য করার নামই হচ্ছে মানবতা।
— মহাত্মা গান্ধী

১৫। অন্যকে সাহায্য করার আগে নিজেকে সাহায্য করুন এবং সাহায্য করার জন্য সক্ষম করে গড়ে তুলুন।
— টেনজিন পালমো

১৬। আপনার আত্মার মৃত্যুর মানে হলো বাইরে থেকে কোনো প্রকার সাহায্যই আপনাকে আর বাচিয়ে তুলতে পারবে না।
— লুসি জু

১৭। নিজেকে সাহায্য ব্যতীত অন্যকে সাহায্য করার কথা মাথায় আনাও বোকামি।
— জুনো টেম্পল

১৮। অন্যকে সাহায্য করার ক্ষমতা পাওয়া সত্যিই এক অসাধারণ উপহার আর এরই মধ্যে জীবনের সার্থকতা পেতে পারেন।
— বারাক ওবামা

১৯। দক্ষিণ হস্ত যাহা প্রদান করে বাম হস্ত তাহা যেন জানিতে পারে না, এইরুপ দানই সর্বোৎকৃষ্ট সাহায্য।
— আল হাদিস

২০। কাউকে সাহায্য করতে না পারলে অন্তত তাকে কষ্ট দিও না।
— দালাই লামা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *