কলম নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

কলম নিয়ে আজকের আলোচনায় উপস্থিত হয়েছি আমরা। কলম সম্পর্কে আমরা সকলেই জানি এর কাজ সহ সমস্ত বিষয় সম্পর্কে আমাদের ধারণা রয়েছে তবে এই কলমকে কেন্দ্র করে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন উক্তি রয়েছে। কলম খুবই স্বাভাবিক তবে এর ক্ষমতা সম্পর্কে আমরা বুঝতে সক্ষম নই অনেকেই একটি কলম একেক ব্যক্তির কাছে এক এক রূপ নিতে পারে। এক্ষেত্রে আমরা বলতে পারি জজের হাতের কলম যে কলমে সিগনেচারের মাধ্যমে একজনের মানুষের জীবন চলে যেতে পারে। এছাড়াও একজন শিক্ষার্থীদের কাছে কলম কতটা মূল্যবান এ বিষয়ে সম্পর্কে হয়তো আমরা সকলেই অনুভব করতে পারি। আর এই কলম সম্পর্কিত আলোচনার মাধ্যমে আমরা আপনাদের মাঝে প্রদান করতে পারি স্ট্যাটাসও কবিতা।

অনেক ব্যক্তি রয়েছেন যারা কলম সম্পর্কে উক্তি অনুসন্ধান করে থাকেন অবশ্যই এক্ষেত্রে মূল্যবান কিছু উক্তি দিয়ে আমরা সহযোগিতা করতে পারব আপনাদের। পাশাপাশি কলম নিয়ে কিছু স্ট্যাটাস তুলে ধরবো আপনাদের মাঝে যেগুলো সম্পর্কে জেনে আপনি সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে পারবেন অবশ্যই শিক্ষনীয় স্ট্যাটাসেই হবে এগুলো। পাশাপাশি কলমকে কেন্দ্র করে কিছু কবিতা লেখা হয়েছে যে কবিতাগুলো আমরা এখানে তুলে ধরব প্রিয় পাঠক বন্ধুগণ সম্মানের সাথে আপনাদের জানাচ্ছি পুরো আলোচনা সাথে থেকে এ বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন যার মাধ্যমে আপনি পরবর্তী সময়ে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনে কলম সম্পর্কিত তথ্যগুলো ব্যবহার করতে পারবেন একজন জ্ঞানী গুণী ব্যক্তিদের জন্য এই তথ্যগুলো খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছি।

কলম নিয়ে উক্তি

কলম নিয়ে জ্ঞানী ব্যক্তিগণ বিভিন্ন শিক্ষামূলক তথ্য প্রদান করেছেন আর সেগুলোই আমরা আমাদের আলোচনার মাধ্যমে তুলে ধরবো আপনাদের মাঝে। প্রিয় পাঠক বন্ধুগণ কলমকে নিয়ে প্রদান করা গুরুত্বপূর্ণ মতামত গুলোই আপনাদের মাঝে উপস্থাপন করা হবে আপনারা বিভিন্ন ক্ষেত্রে এই তথ্যগুলো প্রদান করতে পারবেন স্ট্যাটাস হিসেবে এ ছাড়া সব ভিডিওতে এই ধরনের কিছু তথ্য প্রদান করতে পারেন বর্তমান সময়ে বিভিন্ন বিষয়ের উপর আমরা ২৯ স্ট্যাটাস প্রদান করে থাকি তারই ধারাবাহিকতায় আজকে কলম সম্পর্কিত উক্তিগুলো তুলে ধরছি।

১. ছোটবেলায় আমরা পেন্সিল ব্যবহার করতাম আর এখন কলম ব্যবহার করি। কারণ ছোটবেলার ভুলগুলো সংশোধনযোগ্য, কিন্তু বড়দের ভুলগুলো নয়।
– উইনস্টন চার্চিল

২. কলম, তুমি কত না যুগ, কত না কাল ধরে অক্ষরে অক্ষরে গিয়েছ শুধু ক্লান্তিহীন কাহিনী শুরু করে। কলম তুমি কাহিনী লেখো, তোমার কাহিনী কি দুঃখে জ্বলে তলোয়ারের মতন ঝিকিমিকি?
– সুকান্ত ভট্টাচার্য

৩. অন্যের অটোগ্রাফ সংগ্রহ করে সময় নষ্ট না করে নিজেকে বরং উপযোগী করে তোলা যাতে অন্যরা তোমার অটোগ্রাফ সংগ্রহ করে।

৪. জীবনের প্রতিকূলতা নিকুল স্রোতের মাঝে বন্ধ খাতায় রয়ে যায় এলোমেলো শব্দের কবিতা মনের প্রতিফলন এর নিস্তব্ধ ছবির আকারে রাতের পর রাত আসে যায় কোভিদ নয়নের ব্যাকুলতা কলমের কালি ছড়িয়ে শব্দের মালা গাথে মনের প্রতিচ্ছবির মাঝে।
– দেবশানী মুখোপাধ্যায়

৫. একজন মানুষের মধ্যে এমন হাজারো চিন্তা লুকিয়ে আছে যা সে জানতে পারেনা যতক্ষণ পর্যন্ত না সে লেখার জন্য কলম হাতে নেয়।
– উইলিয়াম মেকপিস থ্যাকারে

৬. কলম হলো আত্মার তৃষ্ণা মেটানোর পরিপূরক; এর তারা যেমন চিন্তা ভাবনা হয় তেমনি সেগুলো স্বর্নাক্ষরে খোদাই করা যায়।
– মিগুয়েল দে সার্ভেন্তেস

৭. রাইফেল কামানের চেয়ে কলম অধিক শক্তি বহন করে।
– বার্নার্ড টেইলর

৮. আমি কলম ছাড়া আর কিছুই নই, একদিন আমার ভিতরের কালি ফুরিয়ে যাবে। আমার একটাই আশা আমি যেন সকলের মাঝে উদ্দীপনা সৃষ্টি করতে পারি।
– সেভেরাস কালচার

৯. আমাদের মনে রাখা প্রয়োজন একটি বই একটি শিশু এবং একজন শিক্ষক একটি জাতি পরিবর্তন করতে সক্ষম।
– মালালা ইউসুফজাই

১০. তুমি যদি সমগ্র পৃথিবী পরিবর্তন করতে চাও তবে তোমার কলমটি তুলে লিখা শুরু করো।
– জাস্টিন রাদার্ট

১১. একটি কলম মানুষের অন্তরের জিহ্বা-স্বরূপ।
– হোরেস

১২. ব্যথা আমার কলমের কালিকে জীবন্ত করে তুলে। আর দুর্দশা সেই শব্দগুলোর পরিস্ফুটন ঘটায়।

১৩. জীবনের গল্প বলার শুরুতে একটি কলম হাতে নাও। তাওই গল্পটাকে প্রাণবন্ত রূপ পদান করে।
– ট্রেসি মার্টিন

১৪. পৃথিবীর বড় বড় নির্মাণকার্য যেমন লিভারের দরকার, তেমনি পৃথিবীটাকে বসবাসযোগ্য করে তুলতে কলম সকলের হাতে তুলে দেয়ার সর্বাত্মক চেষ্টা করা প্রয়োজন।
– থমাস দে উইট তালমেজ

১৫. পৃথিবীতে দুটি শক্তি আছে; একটি হল তলোয়ার এবং অন্যটি হলো কলম। দুজনের মধ্যে দারুন প্রতিদ্বন্দিতা ও প্রতিযোগিতা রয়েছে। এদের থেকেও প্রভাবশালী একটি তৃতীয় শক্তি রয়েছে এবং তা হলো নারী।
– মুহাম্মদ আলী জিন্নাহ

কলম নিয়ে স্ট্যাটাস

একজন প্রতিষ্ঠিত জ্ঞানীগুণী ব্যক্তির হাতের কলম অবশ্যই অনেক কিছু করার ক্ষমতাকে এ বিষয়ে সম্পর্কে আমরা সকলেই অনুভব করতে পারি আর এই সহজ সরল অস্ত্রকে ব্যবহার করে অনেক কিছুই করা সম্ভব এক্ষেত্রে আমরা কলম কেন্দ্রিক কিছু স্ট্যাটাস আপনাদের মাঝে প্রদান করব যেগুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে প্রতিটি জ্ঞানীগুণী ও প্রতিষ্ঠিত ব্যক্তিদের।

১৬. একটি কলম একটি প্রিন্টার অন্যায় কাজ করে যা সরাসরি আমাদের মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত।
– ডেল ডটেন

১৭. কার্যক্রম নিয়তির কলম স্বরূপ।
– গ্রেনভিল ক্লেইজার

১৮. যখন একবার সাহিত্যের চুলকানি একজন মানুষের উপর আসে তখন কলমের আঁচড় ছাড়া আর কিছুই নিরাময় করতে পারেনা সেই ব্যাধিকে।
– স্যামুয়েল লাভার

১৯. যে কেউ কলমকে তলোয়ারের চেয়েও শক্তিশালী মনে করে তাকে অভয় দিয়ে আঘাত করা হলেই বুঝতে সক্ষম হবে কোনটি বেশি ক্ষমতাপরায়ন।
– লেমনি স্নিকেট

২০. কলম শুধুমাত্র কোন দলিল বাস্তবায়নের যন্ত্র নয়, বরং এটি যেকোনো আবিষ্কারের মূলমন্ত্র।
– বিলি কলিনস

২১. যে কলমগুলো দ্বারা নিরস্ত্রীকরণের বিরুদ্ধে লেখা হয়, সেগুলো একই ইস্পাত দিয়ে তৈরি করা হয় যা থেকে বন্দুক তৈরি করা হয়।
– আরিস্টাইড ব্রিয়ান্ড

২২. একটি গান লিপিবদ্ধ করার সেরা উপায় হল কলমকে যতটা সম্ভব আপনার হাত থেকে দূরে রেখে কল্পনার সাগরে ডুব দেয়া। তবে এটির ধারাবাহিকতা রক্ষার্থে কলমের স্পর্শ অনিবার্য।
– গ্লেন হানসার্ড

২৩. কে বলেছে লেখার সময় কেউ কল্পনা এবং স্বপ্নের মাঝে হারিয়ে যায় না? কলমই স্বপ্ন দেখানো শেখায় এবং একটি খালি কাগজ স্বপ্ন দেখার অধিকার দেয়।
– গ্যাস্টন ব্যাচেলরড

২৪. তুমি যদি এই পৃথিবীতে পরিবর্তন আনার ইচ্ছে প্রেরণ করো, তবে কলম তুলে লেখা শুরু করো।
– মার্টিন লুথার কিং

২৫. আমি সবসময় কলম হাতে নিয়ে যেকোনো বই পড়তে বসতাম, যেনো আমি আর লেখক কোনো কথোপকথনে আছি।
– তারা ব্রে স্মিথ

২৬. যিনি কবিতার অনুভূতি থেকে মহৎ আনন্দ পান তিনি একজন সত্যিকারের কবি; যদিও তিনি সারা জীবনে কলম দিয়ে কোনো একটি কবিতার চরণ না লেখেন।
– জর্জ স্যান্ড

২৭. কবিতা হল যখন একটি আবেগ শতবাধা পেরিয়ে তার আপেক্ষিক কল্পনাকে খুঁজে পায়, চিন্তা খুঁজে পায় শব্দকে এবং শব্দ খুঁজে পায় কলম দ্বারা প্রেরিত ছোঁয়াকে।
– রবার্ট ফ্রস্ট

২৮. কলমের মর্মে লিপিবদ্ধ কবিতা হলো কল্পনা যা প্রত্যেক চরণে দীর্ঘ নিশ্বাস ফেলে এবং শব্দগুলোর মাঝে ভাসিয়ে তুলে জীবনের প্রতিচ্ছবি।
– থমাস গ্রে

২৯. একটি লেখকের লেখার ব্যাখ্যা শুরু হয় তার আন্দাজ এবং কল্পনাতে; আর তা শেষ হয় কোনো পাঠকের শেষ পৃষ্ঠায় লেখা বই রিভিউ দ্বারা।
– স্টিফেন কিং

৩০. যুদ্ধে নামলেই যেমন যোদ্ধা হওয়ার খেতাব পাওয়া যায়, তেমনি হাতে কলম তুলে নিলেও লেখক হিসেবে আখ্যায়িত করা যায়।
– ইশরাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *