ঘুমানোর দোয়া বাংলায়

ঘুমানোর দোয়া বাংলায়: আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন। পাঠক বন্ধুরা আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটি আমরা আপনাদের মাঝে ঘুমানোর দোয়াটি বাংলায় তুলে ধরব। প্রতিটি মানুষের জীবনের অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ একটি দোয়া হচ্ছে ঘুমানোর দোয়া। এই দোয়াটি প্রতিটি মানুষের আমল করা প্রয়োজন। এজন্যই আমরা আজকে আমাদের এই পোস্টে আপনাদের মাঝে ঘুমানোর দোয়াটি নিয়ে হাজির হয়েছি। আমরা আপনাদের সকলের সুবিধার্থে আমাদের ওয়েব সাইটে দোয়াটি বাংলা ভাষায় তুলে ধরেছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঘুমানোর দোয়াটি বাংলায় সংগ্রহ করে খুব সহজেই আয়ত্তে রাখতে পারবেন। দোয়াটি খুবই ছোট যার কারণে আপনারা সহজেই দোয়াটির আমল করতে পারবেন। আশা করি আমাদের আজকের এই দোয়াটি আপনাদের সকলের কাজে লাগবে।

ঘুম মানুষের জীবনের প্রয়োজনীয় একটি অংশ। ঘুমের মাধ্যমে একজন মানুষ তার জীবনের সকল অবসাদ দূর করে থাকে। প্রতিটি মানুষের জীবনে শরীর সুস্থতায় ঘুমের প্রয়োজনীয়তা রয়েছে। একজন সুস্থ ও স্বাভাবিক মানুষের দৈনিক 8 ঘণ্টা ঘুমানো প্রয়োজন। পরিপূর্ণভাবে একজন মানুষ তার ঘুমের চাহিদা পূরণ করতে না পারলে শারীরিক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। মহান আল্লাহ তায়ালা বান্দাদের জীবনের সকল ক্লান্তি দূর করার জন্য ঘুম দান করেছেন।

চিকিৎসা বিজ্ঞানেও এর প্রয়োজনীয়তার কথা বর্ণনা করা হয়েছে। ঘুমের জন্য প্রয়োজনীয় সময় হিসেবে আল্লাহ তা’আলা রাত দিয়েছেন। যা মানুষকে ঘুমাতে সাহায্য করে। আল্লাহ তায়ালা বান্দাদের মনকে পরিশ্রান্ত করতে নিদ্রা বা ঘুম দান করেছেন। ইসলামে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার জন্য নির্দিষ্ট দুটি দোয়া ও কিছু আমল রয়েছে। যা প্রতিদিন একজন মানুষকে মহান আল্লাহ তায়ালার প্রশংসা করতে সাহায্য করে। ঘুমানোর দোয়াটি প্রতিটি মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় আমল। তাই সকলকে এই দোয়াটি আয়ত্তে রাখতে হবে।

ঘুমানোর দোয়াটি বাংলায়

অনেকেই অনলাইনে ঘুমানোর দোয়াটি বাংলায় সংগ্রহ করার জন্য অনুসন্ধান করে থাকে ।আমরা আজকে তাদের সহায়তা করার জন্যই আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি ঘুমানোর দোয়াটি বাংলায় সম্পর্কিত একটি পোস্ট। আমরা আমাদের এই পোস্টে আপনাদের মাঝে ঘুমানোর দোয়াটি বাংলা ভাষায় সুন্দরভাবে তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে সহজেই ঘুমানোর দোয়াটি বাংলা ভাষায় সংগ্রহ করে নিজের আয়ত্তে রাখতে পারবেন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঘুমানোর দোয়াটি সংগ্রহ করে আপনি আপনার দৈনন্দিন জীবনে আমলটি সুন্দরভাবে করতে পারবেন। আপনার বন্ধুবান্ধব ও পরিবার পরিজনদের মাঝে আমলটি করার জন্য আমাদের আজকের এই পোস্টটি শেয়ার করতে পারবেন। নিচে ঘুমানোর দোয়াটি বাংলায় তুলে ধরা হলো:

আরবিতে ঘুমানোর দোয়া اللهم باسمك أموت وأحيا

বাংলায় ঘুমানোর দোয়া হাদিস শরিফে ঘুমের আগে পড়ার কয়েকটি দোয়া বর্ণিত হয়েছে। চাইলে সব দোয়া পড়া যায়। অথবা নিম্নে উল্লেখিত ঘুমানোর ছোট দোয়াটি অন্তত পড়া যায়। ‘আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহ্ইয়া।’

অর্থাৎ ‘হে আল্লাহ! তোমার নামে আমি শয়ন করছি এবং তোমারই অনুগ্রহে আমি পুনরায় জাগ্রত হবো। (বুখারি, হাদিস : ৬৩২৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *