কবর জিয়ারতের দোয় আরবি, বাংলা উচ্চারণ ও অর্থ

কবর জিয়ারতের দোয়া: আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বন্ধুরা আশা করি আপনারা সবাই মহান রাব্বুল আলামিনের রহমতে অনেক ভালো আছেন। পাঠক বন্ধুরা আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। আমাদের আজকের এই পোস্টটি হচ্ছে কবর জিয়ারতের দোয়া সম্পর্কিত একটি পোস্ট। আমরা আজকের এই পোস্টটি আপনাদের মাঝে কবর জিয়ারতের দোয়াটি তুলে ধরব। আমাদের মধ্যে অনেকের আপনজনেরা ক্ষণস্থায়ী জীবনের মায়া কাটিয়ে কবরে চিরনিদ্রায় শায়িত হয়ে আছেন। কবরবাসীদের রুহুর মাগফেরাত কামনায় কবর জিয়ারত করা হয়। অনেকে অনলাইনে কবর জিয়ারতের দোয়াটি সুস্পষ্টভাবে জানতে অনুসন্ধান করে থাকে। আজকে আমরা তাদের জন্যই আমাদের ওয়েবসাইটে কবর জিয়ারতের দোয়াটি নিয়ে হাজির হয়েছি। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে কবর জিয়ারতের দোয়াটি সম্পর্কে জানতে পারবেন।

কবর জিয়ারত একটি ইবাদত। কবর জিয়ারতের মাধ্যমে কবরে চিরনিদ্রায় সাহিত্য ব্যক্তিদের জন্য দোয়া করা হয়। কবর জিয়ারতের মাধ্যমে একজন মানুষ পরকালের কথা স্মরণ করতে পারে। এটি মানুষের পরকালের কথা স্মরণ রাখতে সাহায্য করে। কেননা মানুষের দুনিয়ার জীবন হচ্ছে ক্ষণস্থায়ী দুনিয়ার এই ক্ষণস্থায়ী জীবনের সমাপ্তি ঘটিয়ে কবরের জীবনে সবাইকে পদার্পণ করতে হবে। দুনিয়ার জীবনে প্রতিটি মানুষের শেষ ঠিকানা হচ্ছে কবরের জীবন।

কবরের জীবনে প্রতিটি মানুষ একদিন চিরনিদ্রায় শায়িত হবে। কবরবাসীদের জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া প্রার্থনায় আপনজনেরা কবর জিয়ারত করে থাকে। এটি একটি গুরুত্বপূর্ণ কাজ ও ইবাদত। কেননা গুনাহ মুক্ত জীবন গড়তে কবর জিয়ারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কবর জিয়ারতের মাধ্যমে জিয়ারতকারীকে ক্ষমা করা হবে এই মর্মে ঘোষণা দিয়েছেন বিশ্বনবী। কবর জিয়ারতের নির্দিষ্ট নিয়ম রয়েছে। কবর জিয়ারত শুক্রবারে করা সুন্নত। জুমার দিন কবর জিয়ারত কারী কবর জিয়ারতের মাধ্যমে মহান আল্লাহ তায়ালার কাছে ক্ষমা লাভ করতে পারে।

কবর জিয়ারতের দোয়া

অনেকে অনলাইনে কবর জিয়ারতের দোয়াটি জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে । আমরা আজকে তাদের কথা ভেবে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি কবর জিয়ারতের দোয়া সম্পর্কিত এই পোস্টটি। আমাদের এই পোস্টে আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে কবর জিয়ারতের দোয়াটি সুন্দরভাবে উপস্থাপন করব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে কবর জিয়ারতের দোয়াটি সংগ্রহ করে আপনারা আপনাদের কবরবাসী আপনজনদের জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া প্রার্থনা করার উদ্দেশ্যে তাদের কবরে জিয়ারত করতে পারবেন। আমাদের আজকের এই দোয়াটি আপনি সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে কবর জিয়ারতের দোয়াটি তুলে ধরা হলো:

কবর জিয়ারতের দোয়া

রাসুলুল্লাহর (সা.)-এর চাচাত ভাই আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) মদিনার কবরবাসীর পাশ দিয়ে যাওয়ার সময় এই দোয়া পাঠ করেন-

السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ

উচ্চারণ : আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর; ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা ওয়া নাহনু বিল আ-সার।

অর্থ : হে কবরবাসী! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদের ও তোমাদের ক্ষমা করুন, তোমরা আমাদের আগে কবরে গিয়েছ এবং আমরা পরে আসছি, (সুনানে তিরমিজি, হাদিস : ১০৫৩)।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হয়েছে, একবার রাসুল (সা.) একটি কবর জিয়ারতে গিয়ে বলেন-

السَّلامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ مُؤمِنينَ وإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لاحِقُونَ

উচ্চারণ : আসসালামু আলাইকুম দারা ক্বাওমিম মুমিনিন ওয়া ইন্না ইনশাআল্লাহু বিকুম লা-হিকুন।

অর্থ : মুমিন ঘরবাসীর ওপর শান্তি বর্ষিত হোক। ইনশাআল্লাহ, আমরা আপনাদের সঙ্গে মিলিত হব, (সহিহ মুসলিম : ২৪৯)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *