ঘুম থেকে ওঠার দোয়া

আসসালামু আলাইকুম আপনাদের সকলের প্রতি অনেক অনেক শুভেচ্ছা ও প্রীতি রইল। পাঠক বন্ধুরা আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। পাঠক বন্ধুরা আমরা আজকে আপনাদের মাঝে তুলে ধরব ঘুম থেকে ওঠার দোয়াটি। ঘুম থেকে ওঠার এই দোয়াটি অত্যন্ত ছোট একটি দোয়া যা খুব সহজেই সকলের আয়ত্ত করে সম্ভব। অনেকে এই দোয়াটি সম্পর্কে জানার জন্য অনলাইনে ঘুম থেকে ওঠার দোয়া লিখে অনুসন্ধান করে থাকে। আজকে আমরা সেজন্য তাদের জন্য নিয়ে এসেছি ঘুম থেকে ওঠার এই ছোট্ট দোয়াটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঘুম থেকে ওঠার এই ছোট্ট দোয়াটি সংগ্রহ করে আপনি আপনার জীবনে অনুসরণ করতে পারবেন ।আশা করছি আমাদের আজকের এই পোস্ট থেকে ঘুম থেকে উঠার দোয়াটি আমল করার মাধ্যমে আপনারা মহান আল্লাহ তায়ালার রহমত লাভ করতে পারবেন।

ইসলাম এমন একটি জীবন ব্যবস্থা যা মানুষকে পরিপূর্ণ জীবন বিধান দান করেছে। এই পরিপূর্ণ জীবন বিধানে একটি মানুষের ঘুম থেকে উঠা থেকে শুরু করে সারাদিনের সকল কর্মকান্ড সেরে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত সকল দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। মহান আল্লাহ তায়ালা বান্দার জীবনকে সহজ ভাবে পরিচালনা করার জন্য জীবনের প্রতিটি কাজে বা প্রতিটি ক্ষেত্রে বিশেষ কিছু আমল দান করেছেন যার মাধ্যমে তারা মহান আল্লাহ তাআলার কাছে লাভ করতে পারে এবং নিজের কাজে সক্ষম হয়। আল্লাহ তাআলা মানুষের সকল কর্মকাণ্ড থেকে ও জীবনের সকল ক্লান্তি দূর করার জন্য রাতের বেলা নিদ্রা বা ঘুম চোখে দিয়েছেন । যার মাধ্যমে মানুষ সারাদিনের সকল ব্যস্ততা কাটিয়ে উঠতে সক্ষম হয় এবং নতুন একটি দিনের জন্য প্রস্তুতি নিতে পারে। মহান আল্লাহতায়ালা বান্দাদের ঘুম থেকে ওঠা ও ঘুমাতে যাওয়া উভয়ের ছোট দোয়া দান করেছেন। এই দোয়াটি তেলাওয়াত করলে রাতে ঘুমালে সকালে ঘুম থেকে উঠলে সকালে ঘুম থেকে ওঠা অবধি অথবা রাতে ঘুমাতে যাওয়া অবধি মহান আল্লাহ তাআলা আমলকারীকে অসংখ্য সওয়াব দান করেন। তাই আমাদের অবশ্যই এই দোয়া গুলোর আমল করতে হবে।

ঘুম থেকে ওঠার দোয়া

একজন মানুষের জীবন সুন্দরভাবে পরিচালনা করার জন্য মহান আল্লাহ তাআলার জীবন বিধান অনুসারে নিজের জীবনকে পরিচালনা করতে হবে। কেননা মহান আল্লাহ তাআলার জীবন বিধানের একজন মানুষের পরিপূর্ণ জীবনের সকল কর্মকান্ড তুলে ধরা হয়েছে। এজন্যই অনেকে ঘুম থেকে ওঠার জন্য মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে প্রদত্ত দোয়াটি সম্পর্কে অনুসন্ধান করে যায়। আজকে আমরা সেজন্যই নিয়ে এসেছি ঘুম থেকে ওঠার এই ছোট্ট দোয়াটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঘুম থেকে উঠার এই ছোট্ট দোয়াটি সংগ্রহ করতে পারবেন।

আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের বোঝার সুবিধার্থে দোয়াটি আরবি ভাষায় ও বাংলা ভাষায় উপস্থাপন করেছি। তাই আপনাদের যেটা সম্ভব হবে আপনারা সেটা সংগ্রহ করে নিজের জীবনে অনুশীলন করতে পারবেন। আপনি মহান আল্লাহ তাআলার এই ঘুম থেকে উঠার দোয়াটি পাঠ করে সকালবেলা ঘুম থেকে উঠলে রাতের বেলা ঘুমাতে যাওয়া পর্যন্ত মহান আল্লাহ তাআলার অসংখ্য সওয়াব লাভ করতে পারবেন। নিচে দোয়াটি তুলে ধরা হলো:

الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَمَا أَمَاتَنَا ، وَإِلَيْهِ النُّشُورُ

উচ্চারণ : আলহামদু লিল্লা-হিল্লাযী আহ্ইয়া-না- বা‘দা মা- আমা-তানা- ওয়া ইলাইহিন্ নুশূর।

অর্থ: প্রশংসা আল্লাহর জন্য, যিনি (নিদ্রারূপ) মৃত্যুর পর আমাদেরকে জীবিত করলেন, আর তারই নিকট সকলের পুনরুত্থান। (মুসলিম, আসসাহিহ : ২৭১১)।

ঘুম থেকে উঠে যে দোয়া পড়তে হয়

ঘুম থেকে ওঠার পর আপনি যে দোয়াটি পড়তে পারেন সেটি আজকের আলোচনা থেকে জানতে পারবেন। এই ছোট ছোট আমল গুলোর মাধ্যমে আমরা অনেক উপকৃত হতে পারি। ঘুমার আগে দোয়া ঘুম থেকে ওঠার দোয়া এছাড়াও সমস্ত আপদ বিপদ থেকে মুক্তির দোয়া এই ধরনের যতগুলো দোয়া রয়েছে এই দোয়াগুলো পড়ার মাধ্যমে আমরা বিভিন্নভাবে উপকৃত হতে পারি। দিনের শুরুতে মহান রাব্বুল আলামিনের নামে শুরু করে অবশ্যই দিনটি শুভ কাটতে পারে আপনার। সুতরাং পাঠক বন্ধুগণ আপনারা যারা ঘুম থেকে উঠে দোয়া পড়ার জন্য আগ্রহী তারা উপরোক্ত আলোচনায় আমরা ছোট্ট একটি দোয়া দিয়েছি আপনাদের মাঝে সেটি পড়তে পারেন ।

الحمدُ لله الذي أحيَانَا بَعْدَ مَا أماتَنَا وإليه النُّشُوْر

উচ্চারণ : ‘আলহামদু লিল্লাহিল্লাজি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।’

অর্থ : সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদের মৃত করার পর পুনরায় জীবিত করেছেন। আর তার দিকেই সবার পুনরুত্থান। (বুখারি, হাদিস : ৬৩২৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *