দুই সিজদার মাঝে দোয়া, উচ্চারণ, অর্থ

দুই সিজদার মাঝে দোয়া: আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক ভাই বোন বন্ধুগণ আশা করি মহান রাব্বুল আলামিনের মেহেরবানীতে আপনারা সবাই ভালো আছেন। পাঠক বন্ধুগণ আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি দুই সিজদার মাঝে দোয়াটি। আমরা আপনাদের মাঝে আজকে দুই সিজদার মাঝে দোয়াটি অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাষায় উপস্থাপন করব। দুই সিজদার মাঝের এই দোয়াটি গুরুত্বপূর্ণ একটি আমল। অনেকের এই দোয়াটি সম্পর্কে সঠিকভাবে ধারণা নেই। সেখানে আমরা সকলের উদ্দেশ্যে আজকে দুই সিজদার মাঝে দোয়াটি নিয়ে হাজির হয়েছি। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে দোয়াটি বাংলা ভাষা ও আরবি ভাষায় সংগ্রহ করতে পারবেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের প্রতিটি রাকাতে দুই সিজদার মাঝে দোয়াটি পড়তে পারবেন। আশা করি আমাদের আজকের এই পোস্ট টির মাধ্যমে আপনারা প্রত্যেকে উপকৃত হবেন।

মহান আল্লাহ তায়ালার তার ইবাদত করার জন্য পৃথিবীতে মানুষ সৃষ্টি করেছেন। মানুষের জীবনকে পরিপূর্ণভাবে পরিচালনার জন্য ইসলাম নামক একটি সুন্দর ও পরিপূর্ণ জীবন বিধান দান করেছেন। যে জীবন বিধানের মহান আল্লাহ তায়ালার পরিপূর্ণ পরিচয় ও মানুষের পূর্ণাঙ্গ জীবনের সকল ধারনা দেওয়া হয়েছে। আল্লাহ তায়ালা এই পরিপূর্ণ জীবন বিধানকে সুন্দরভাবে পরিচালনার জন্য পৃথিবীতে অসংখ্য নবী রাসুলগণ পাঠিয়েছেন যারা শুধুমাত্র মানুষকে শান্তির বাণী ও শান্তি প্রচারে লক্ষ্যে সর্বদা নিজেকে নিয়ে যেতে রেখেছিল। সকল নবী-রাসূলগণ মানুষকে আল্লাহ তায়ালার পরিচয় জান্নাত জাহান্নাম পরকাল সম্পর্কে সকল ধরনের শিক্ষা দিত।

পৃথিবীতে মহান আল্লাহ তা’আলা ইসলাম ধর্মালম্বীদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে 17 রাকাত ফরজ ও বাকি রাকাতগুলো সুন্নত ওয়াজিব ও নফল ধারা পরিপূর্ণ রয়েছে। একটি রাকাতের মধ্যে দুইটি করে সেজদা দিতে হয়। দুই সিজদার মাঝে গুরুত্বপূর্ণ কিছু আমল রয়েছে ও দোয়া রয়েছে। যা অনুশীলন করার মাধ্যমে আমরা মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করতে পারি। তাই আমাদের দুই সিজদার মাঝে দোয়া ও আমল গুলো আয়ত্ত করতে হবে এবং দুই সিজদার মাঝে তা অনুশীলন করতে হবে।

দুই সিজদার মাঝে দোয়া

আপনি কি দুই সিজদার মাঝে দোয়াটি খুঁজে বেড়াচ্ছেন তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আমরা আজকে আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি আপনাদের জন্য দুই সিজদার মাঝে দোয়াটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে দুই সিজদার মাঝে দোয়াটি সংগ্রহ করে আপনি পাঁচ ওয়াক্ত নামাজে প্রতি রাকাতে দোয়াটি আমল করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে দুই সিজদার মাঝে দুটি সংগ্রহ করে আপনি আপনার পরিবার পরিজন আত্মীয় বন্ধুদের মাঝে দোয়াটি শেয়ার করে দিয়ে তাদেরকে দোয়াটি আমলে সহায়তা করতে পারবেন। তাই আপনারা যারা দুই সিজদার মাঝে দোয়াটি সংগ্রহ করতে চান তারা আমাদের পোস্টটি সংগ্রহ করুন। নিচে দুই সিজদার মাঝে তুলে ধরা হলো:

হজরত ইবনে আব্বার রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মাঝে বলতেন-

اَللّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْ

উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি। (মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন।

হজরত হুজায়ফা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মধ্যবর্তী বৈঠকে এ দোয়াটি পড়তেন-

رَبِّ اغْفِرْ لِي، رَبِّ اغْفِرْ لِي

উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী। (ইবনু মাজাহ, আবু দাউদ)

অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *