দুই সিজদার মাঝে দোয়া

দুই সিজদার মাঝে দোয়া: আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে দুই সিজদার মাঝের দোয়া সম্পর্কিত একটি আলোচনা। আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে দুই সিজদার মাঝে দোয়াটি সম্পর্কে জানাতে সাহায্য করবো। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা দুই সিজদার মাঝে দোয়াটি আপনাদের মাঝে উপস্থাপন করব। অনেকেই নামাজে দুই সিজদার মাঝে দোয়াটি পড়ে না। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্টটি থেকে সংগ্রহ করে মুখস্থ করে পাঠ করতে পারবেন। দুই সিজদার মাঝের দোয়া টিঅত্যন্ত ছোট একটি দোয়া যা খুব সহজেই আপনাদের আয়ত্তে আসবে। দুই সিজদার মাঝে দোয়াটি অত্যন্ত ফজিলতপূর্ণ একটি দোয়া যা পাঠ করার মাধ্যমে মহান আল্লাহ তাআলার ক্ষমা প্রার্থনা করা হয়। আশা করি আমাদের আজকের এই দুই সিজদার মাঝে দোয়াটি আপনাদের সকলের কাজে লাগবে।

নামাজ মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দার উপর অর্পিত একটি ইবাদত। যা সারা বিশ্বের সকল মুসলিমের জন্য প্রবেশ করা হয়েছে। নামাজের ওয়াক্ত পাঁচ টি। পাঁচ ওয়াক্ত নামাজ আবার ১৭ রাকাত ফরজ হয়েছে। এক রাকাত নামাজের জন্য দুটি করে সিজদা রয়েছে। নামাজের শুরু থেকে শেষ পর্যন্ত শুদ্ধভাবে সালাত আদায়ের বেশ কিছু নিয়ম রয়েছে। নিয়ম গুলোর মধ্যে অন্যতম আরেকটি নিয়ম হচ্ছে দুই সিজদার মাঝের দোয়া। মহান আল্লাহ তায়ালার কাছে দুই সিজদার মাঝে দোয়াটি অত্যন্ত প্রিয় একটি দোয়া। সমগ্র নামাজের মহান আল্লাহ তায়ালার প্রশংসা করা হয়। আর এই দুই সিজদার মাঝের দোয়াটি দ্বারা মহান আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনা করা হয়। প্রতিটি মানুষের জীবনে দুই সিজদার মাঝে দোয়াটির গুরুত্ব রয়েছে। আল্লাহ তাআলা সন্তুষ্টির জন্য আমরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে থাকি। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে আমাদের অবশ্যই দুই সিজদার মাঝে দোয়াটি পাঠ করতে হবে।

দুই সিজদার মাঝে দোয়া

অনেকেই দুই সিজার মাঝে সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করা যায়। আজকে আমরা তাদের জন্য নিয়ে এসেছি ২ সিজদার মাঝের দোয়াটি। আমরা আমাদের আজকের এই পোস্টটিতে মাঝের দোয়াটি আরবীয় বাংলা দুই ভাষাতে উপস্থাপন করেছি। তাই আপনারা যারা কোরআন তেলাওয়াত করতে সক্ষম তারা আমাদের আজকের এই পোস্টটি থেকে আরবি দোয়াটি সংগ্রহ করে দুই সিজদার মাঝে দেওয়া টি পাঠ করতে পারবেন। আর যারা কোরআন তেলাওয়াত করতে জানে না বা পারেনা তারা বাংলা ভাষায় দুই সিজদার মাঝে এই ছোট্ট দুটি নিজের হাতে পাঁচ ওয়াক্ত নামাজের সিজদার মাঝখানে পাঠ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই দুই সিজদার দোয়াটি সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে দুই সিজদার মাঝে দুটি তুলে ধরা হলো:

হজরত ইবনে আব্বার রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মাঝে বলতেন-

উচ্চরণ : ‘আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি।’ (মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন।

হজরত হুজায়ফা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মধ্যবর্তী বৈঠকে এ দোয়াটি পড়তেন-

উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী। (ইবনু মাজাহ, আবু দাউদ)

অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *