বিজয় দিবস অনুচ্ছেদ, ১৬ই ডিসেম্বরের অনুচ্ছেদ

বিজয় দিবস অনুচ্ছেদ: সম্মানিত পাঠক বৃন্দ আপনাদের সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও প্রীতি জানিয়ে শুরু করছি আমাদের আজকের নতুন পোস্ট। পাঠক বন্ধুগণ আমাদের আজকের নতুন পোস্টটি হচ্ছে বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কিত একটি পোস্ট। আমরা আপনাদের মাঝে আজকে বিজয় দিবস নিয়ে অনুচ্ছেদ তুলে ধরব। বিজয় দিবস উপলক্ষে প্রতিটি স্কুল কলেজে বিভিন্ন রকম রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। এজন্যই আমরা আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য নিয়ে এসেছি বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবসের অনুচ্ছেদ গুলো সংগ্রহ করে আপনি বিজয় দিবসের দিনটিতে বিভিন্ন রকম প্রতিযোগিতায় অনুচ্ছেদ টির ব্যবহার করতে পারবেন। আমরা আপনাদের সকলের জন্য আমাদের ওয়েবসাইটে আজকে বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কিত পোস্টটি তুলে ধরেছি। আশা করি আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে উপকৃত হবেন।

বাঙালি জাতির জীবনে ১৬ই ডিসেম্বরের দিনটি হচ্ছে বিজয় দিবস। এই দিনটিতে বাঙালি বিজায় অর্জন করেছিল বলে এই দিনটি বিজয় দিবস হিসেবে পালিত হয়। তৎকালীন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে 16 ডিসেম্বর বাঙালি পাকিস্তানি বাহিনীর কাছ থেকে বিজয় অর্জন করেছিল বলেই ১৬ই ডিসেম্বরের এই দিনটি বিজয় দিবস হিসেবে ঘোষিত হয়। বাঙালির ইতিহাস একটি গৌরবোজ্জ্বল ও স্মৃতি বিজড়িত দিন। এই দিনটির মাধ্যমে বাঙালি তার অধিকার আদায়ের সুযোগ লাভ করে লাল সবুজের মাতৃভূমি অর্জন করে এবং স্বাধীনতা লাভ করে থাকে। বিজয় দিবসের দিনটি সর্ব প্রথম ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পালিত হয়। তখন থেকে এই দিনটি বাংলাদেশের মানুষ বিজয় দিবস হিসেবে বিভিন্ন রকম অনুষ্ঠান উদযাপনের মাধ্যমে পালন করে থাকে। 16 ডিসেম্বর এর দিনটি উপলক্ষে ডিসেম্বর মাস থেকে বিজয়ের মাস বলা হয়।

বিজয় দিবস অনুচ্ছেদ

অনেকে অনলাইনে বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। আজকে আমরা তাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটের বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবস অনুচ্ছেদ সংগ্রহ করতে পারবেন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবস অনুচ্ছেদ সংগ্রহ করে আপনি বিজয় দিবসের দিনটিতে অনুচ্ছেদ গুলোর ব্যবহার করতে পারবেন। আপনার চারপাশে শিশু কিশোরদের মাঝে বিজয় দিবসের চেতনা তুলে ধরতে আমাদের আজকের এই অনুচ্ছেদ গুলো ব্যবহার করতে পারবেন। তাই আপনারা যারা বিজয় দিবস অনুচ্ছেদ সম্পর্কিত পোস্ট অনুসন্ধান করেছেন তারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে বিজয় দিবস সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে বেশি গৌরবদীপ্ত ও ঐতিহ্যবাহী দিন বিজয় দিবস। ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস। এ দিনটি বাঙালির মুক্তির দিন, স্বৈরাচার দমনের গৌরবের দিন। ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার পরপরই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তান তথা বাংলার মানুষের উপর শোষণক্রিয়া চালায়। বাঙালির প্রাপ্য অধিকারকে ছিনিয়ে নেওয়ার ঘৃণ্য ষড়যন্ত্রে পশ্চিম পাকিস্তানি শাসকচক্র লিপ্ত হয়। প্রতিটি পদে পদেই তারা এ দেশের মানুষের উপর অত্যাচারের স্টিম রোলার চালায়।

বাংলার মানুষও থেমে থাকেনি। বারবার হুংকার দিয়ে শত্রুপক্ষকে সতর্ক করে দিয়েছে।কিন্তু তারপরেও শত্রুপক্ষ আবার হানা দিতে চাইলে তখন তাদের সাথে যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে পড়ে। দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর জেনারেল নিয়াজী বাংলার মানুষের কাছে আত্মসমর্পণ করে। এ দীর্ঘ সময়ে বাঙালির আত্মত্যাগ অতুলনীয়। তাই বাঙালি জাতির জীবনে এই দিনটির গুরুত্ব অনেক। এই বিজয় দিবসে বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা নিয়ে উদিত হয় বাংলাদেশ নামের একটি সূর্য। প্রতি বছর এ দিনটিকে গভীর তাৎপর্যের সাথে উদযাপন করা হয়। সারাদেশে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, জনকল্যাণমূলক কার্যক্রম বাস্তবায়নের মধ্য দিয়ে দিনটি মাতিয়ে রাখা হয়। এ দিনটি বাঙালিকে অধিকার আদায়ে সত্যনিষ্ঠ সংগ্রামে নিজের জীবন বিলিয়ে দেওয়ার আমন্ত্রণ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *