বিজয় দিবস নিয়ে ক্যাপশন, ১৬ই ডিসেম্বর ক্যাপশন

বিজয় দিবস নিয়ে ক্যাপশন: প্রিয় ভিউয়ার্স আপনাদের সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের পোস্ট। ভিউয়ার্স আমরা আজকে মহান বিজয় দিবস উপলক্ষে আপনাদের মাঝে নিয়ে এসেছি বিজয় দিবস নিয়ে ক্যাপশন সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টে আপনাদের মাঝে তুলে ধরার জন্য আমরা মহান বিজয় দিবস নিয়ে বেশ কিছু ক্যাপশন সংগ্রহ করেছি। যেগুলো সংগ্রহ করে আপনারা ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনটিতে ক্যাপশন দিতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবসের ক্যাপশন গুলো সংগ্রহ করে আপনারা নিজেদের মাঝে বিজয় দিবসে চেতনা জাগ্রত করতে পারবেন। মহান বিজয় দিবসের চেতনা সকলের মাঝে তুলে ধরার জন্যই আমরা আজকে আমাদের এই পোস্টে বিদায় দিবসের ক্যাপশন গুলো নিয়ে হাজির হয়েছি। আশা করি আমাদের আজকের এই বিজয় দিবস নিয়ে ক্যাপশন গুলো আপনাদের সকলের অনেক ভালো লাগবে।

বিজয় দিবস বাঙালি জাতির ইতিহাসে বীরত্বপূর্ণ একটি দিন। এই দিনটি বাঙালি জাতির জীবনে এমনি এমনি আসেনি বরং হাজারো কষ্ট কথা স্মৃতি ও রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাঙালি জাতির জীবনে এই মহান বিজয় দিবসের দিনটি এসেছে। এই দিনটি বাঙালি জাতির গৌরবময় একটি দিন। বাঙালি জাতির দিনটি হচ্ছে ১৬ই ডিসেম্বর। বিজয় দিবসের এই দিনটি সর্ব প্রথম ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর ঘোষিত হয়।

১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে বিজয় দিবসের এই দিনটি ঘোষণা করা হয়। কেননা এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির কাছে পরাজয় মেনে নিয়ে বাংলাদেশ থেকে চিরতরে বিদায় নিয়ে থাকে। তাদের পরাজয় বরণের মাধ্যমে বাঙালি জাতির বিজয় অর্জিত হয় এবং এই দিনটি তখন থেকে ইতিহাসে বিজয় দিবস হিসেবে পালিত হয়। বর্তমান সময়ে এই দিনটিকে ঘিরে বাংলাদেশের মানুষ বিভিন্ন রকম নাচ গান আনন্দ উৎসব এর আয়োজন করে থাকে। ১৬ই ডিসেম্বরে বিজয় দিবসের এই দিনটির জন্য ডিসেম্বর মাসের বিজয়ের মাস হিসেবে আখ্যায়িত করা হয়।

বিজয় দিবস নিয়ে ক্যাপশন

আপনি কি বিজয় দিবস নিয়ে ক্যাপশন গুলো খুঁজে বেড়াচ্ছেন কিন্তু কোন ওয়েবসাইটে আপনার পছন্দনীয় ক্যাপশন খুঁজে পাচ্ছেন না। তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই পোস্টটি সংগ্রহ করুন। কেননা আমরা আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য নিয়ে এসেছি বিজয় দিবস নিয়ে সুন্দর সুন্দর বেশ কিছু ক্যাপশন। আমাদের আজকের এই বিজয় দিবস নিয়ে ক্যাপশন গুলোর মধ্যে আপনি আপনার পছন্দনীয় বিজয় দিবসের ক্যাপশন গুলো খুজে পাবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে বিজয় দিবস নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করে আপনি ১৬ই ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রকম অনুষ্ঠানে আমাদের ক্যাপশন গুলো ব্যবহার করতে পারবেন। এমনকি সোশ্যাল মিডিয়ায় বিজয় দিবসের চেতনা জাগ্রত করতে আমাদের আজকের এই ক্যাপশনগুলো শেয়ার করতে পারবেন। নিচে বিজয় দিবসের ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

  1. বাংলাদেশের বিজয়ের হাসির পিছনে রয়েছে লাখ লাখ রক্তাক্ত শহীদের আত্মত্যাগ যা চিরকাল থেকে যাবে আমাদের মনের মণিকোঠায় ! মহান বিজয় দিবসের শুভেচ্ছা  জ্ঞাপন করি সকলকে।
  2. অশেষ ধৈর্যের বিনিময়ে বহু কষ্টার্জিত বিজয় দিবস উপলক্ষে সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন ।
  3. বিজয় দিবসের পুণ্য লগ্নে চারিদিকে আজ যেন ছেয়ে আছে লাল সবুজের সমারোহ। আসুন সবাই মিলে দিনটিকে উপভোগ করি এবং সকলকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা।
  4. “বিজয় এলো বাংলাদেশের পাখির গানে গানে, সেই কথাটি একটি পাখি বললো কানে কানে।”~ বিজয় দিবসের এই সুন্দর মুহূর্তে প্রতিটি বাংলাদেশির মনে জাগ্রত হোক স্বদেশ প্রীতি । বিজয় দিবসের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই সকলের উদ্দেশ্যে ।
  5. ” ১৬ ডিসেম্বর তুমি নব্য বাংলাদেশের  মহা বিজয়ের মহা উল্লাস। তুমি বাংলাদেশ, তুমি বিধবা মায়ের বন্দী দশা থেকে মুক্তির নিঃশ্বাস।” ~ বিজয় দিবসের সংগ্রামী অভিনন্দন জানাই সকল নাগরিককে ।
  6. বাংলাদেশের জন্মদিনে আজ এই কথাটাই বলি মনে মনে ;”এই দেশেতেই জন্ম আমার এই দেশেতেই শেষ। তুমিই আমার ভালোবাসা আর স্বপ্ন দেখার দেশ।”চলুন সবাই মিলে স্বদেশ ব্রতে দীক্ষা নিয়ে আজকের এই দিনটিকে আরও তাৎপর্য পূর্ণ করে তুলি ; বিজয় দিবসের আন্তরিক শুভেচ্ছা !
  7. আমরা রক্তাক্ত দেশের শোকাহত মায়ের চোখের জল,
  8. আমরা এই দেশের শক্তি, আমরাই বল।”~বিজয় দিবসের বিজয় উল্লাসে মেতে ওঠার সাথে সাথে আসুন স্মরণ করি সেই সব বীর শহিদদের যাঁদের আত্মত্যাগে আমরা পেয়েছি আজকের এই বিশেষ দিনটিকে !!
  9. বিজয়ের চেতনা জাগ্রত হোক সকল বাংলাদেশির হৃদয়ে ; ১৬ই ডিসেম্বর অমর থাকুক ! বিজয় দিবসের আন্তরিক অভিনন্দন রইল !
  10. আমার চেতনার , আমার ধ্যানজ্ঞান সবকিছুই আমার দেশ। এই দেশেতেই জন্মেছি ;আমি চাই এই দেশেতেই হোক শেষ। শহীদ দিবসের আন্তরিক অভিনন্দন !
  11. লোক থেকে লোকান্তরে আমি স্তব্ধ হয়ে শুনি,
  12. আহত মায়ের কন্ঠে জড়ানো বিজয়ের ইতিহাস।” ~বিজয় উৎসবের আনন্দে মত্ত হয়ে আমরা যেন কখনও না ভুলি শহিদের আত্মত্যাগের মর্মান্তিক ইতিহাস ~ বিজয় দিবসে শহীদদের প্রতি আমার সালাম এবং সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন !
  13. আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি,
  14. আমি বাংলার আলপথ দিয়ে হাজার বছর চলি।” ~ বিজয় দিবস প্রকৃতই বাংলাভাষীদের কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন ; বিজয় দিবস উপলক্ষে আপনাদের সকলকে জানাই আন্তরিক অভিনন্দন
  15. হে বিজয় দিবস,বাঙালির সুদীর্ঘকালের শোষন বঞ্চনার ইতি হলো আজ তোমার হাত ধরে।”~ বিজয় দিবসের বৈপ্লবিক শুভেচ্ছা, অভিনন্দন ও ভালোবাসা ।
  16. মোরা সারা বিশ্বের শান্তি বাঁচাতে আজকে লড়ি,
  17. মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি।” ~বীর শহিদদের রক্তক্ষয়ী ইতিহাস ভোলবার নয় ; আজ বিজয় দিবসের তাৎপর্যপূর্ণ দিনে সকলকে জানাই সংগ্রামী অভিবাদন !
  18. ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের ইতি হলো আজ বিজয়ের মাধ্যমে ; আমরা তা কখনো ভুলব না ! বাংলাদেশের প্রত্যেকটি মানুষের শিরায় শিরায়, মজ্জায় মজ্জায়ে লুকিয়ে আছে শহীদদের সেই বীরগাথা ! বিজয় দিবসের এই বিশেষ দিনটিতে সকলের জন্য রইল সংগ্রামী অভিবাদন !
  19. বিজয় দিবসের এই বিশেষ দিনটিতে আসুন আমরা সকলে মিলে আগামী প্রজন্মকে আমাদের ইতিহাস ও ঐতিহ্য স্মরণ করিয়ে দি ও স্বদেশ চেতনায় উদ্বুদ্ধ করি ও নিজেরাও বিজয়ের চেতনা ধারন করি মনেপ্রাণে !
  20. চলুন বন্ধুরা , আজ সেই সময়কে আবার মনে করি ;শহীদদের হৃদয়ের আগুনকে একটু স্মরণ করি যা বয়ে এনেছিলো স্বাধীনতা একদম কিনারায়! বিজয় দিবসের এই মাহাত্ম্যপূর্ণ দিনে দেশভক্তদের সেই রক্তের ধারাকে চলুন সকলে মিলে শ্রদ্ধা জানাই আর সাথে সকলের জন্য রইল বিজয় দিবসের শুভেচ্ছা !
  21. মনে রেখ, বীরেরা প্রতিনিয়ত সকলের তরে দিয়েছিল যে বলিদান
  22. আমরাও যেন রাখতে পারি সেই স্বাধীনতার মান !! বহু কষ্টার্জিত আজকের এই বিজয় দিবস তথা প্রজাতন্ত্র দিবস হলো প্রত্যেকের অভিমান !

১৬ই ডিসেম্বর ক্যাপশন

১৬ই ডিসেম্বর বাঙালির আনন্দের দিন। এই দিনে আমরা অর্জন করেছি বিজয় তাইতো এই দিনটিতে বিজয়ের উৎসব অনুষ্ঠান হয়ে থাকে। এমন আনন্দের দিনে আপনাদের সকলকে ১৬ই ডিসেম্বর এর সুন্দর কিছু ক্যাপশন দিয়ে সহযোগিতা করার উদ্দেশ্য নিয়েই আজকের আলোচনা। আপনারা যারা 16 ডিসেম্বর এর ক্যাপশন গুলো সোশ্যাল মিডিয়া যেমন facebook, whatsapp instagram, twitter, linking সহ অন্যান্য প্ল্যাটফর্ম গুলোতে ব্যবহার করতে চান তাদের সহযোগিতার জন্য আমরা আমাদের আলোচনায় আপনাদেরকে সুন্দর কিছু ক্যাপশন দিয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছি।

  • তোমার মাঝেই স্বপ্নের শুরু, তোমার মাঝেই শেষ। তবুও ভাললাগা-ভালোবাসাময় তুমি, আমার বাংলাদেশ।
  • ১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান, স্বাধীন বাংলার স্বাক্ষর।
  • ১৬ই ডিসেম্বর, তুমি মহা বিজয়ের মহা উল্লাস। তুমি বিধবা মায়ের বন্দী শ্বাসের শান্তির নিঃশ্বাস।
  • প্রথম বাংলাদেশ আমার, শেষ বাংলাদেশ। জীবন বাংলাদেশ আমার, মরণ বাংলাদেশ…।” সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • সব ক’টা জানালা খুলে দাও না! আমি গাইবো, গাইবো বিজয়েরই গান। ওরা আসবে চুপি চুপি যারা এই দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ…
  • লাল এর মাঝে ভালবাসা। সাদা এর মাঝে বন্ধুত্ব। নীল এর মাঝে কষ্ট। কালো এর মাঝে অন্ধকার। আর সবুজের মাঝে আমার বাংলাদেশ।
  • বিজয় মানে একটা মানচিত্র, বিজয় মানে লাল সবুজের পতাকা, বিজয় মানে একটা গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্বে বাংলাদেশ। বিজয়ের ৫০ বছর পূর্তিতে এই গর্বিত জাতি গড়ার সকল কারিগরকে মন থেকে জানাই শুভেচ্ছা।
  • আপনার বা আপনার পরিবারের অসম্মানে আপনার যতটা কষ্ট হবে। তার চেয়ে অনেক বেশি কষ্ট এবং রাগ হবে আপনার দেশের অসম্মান হলে। তাই সর্বদা দেশকে সম্মান করুন এবং দেশের সম্মান রক্ষায় ব্রতী থাকুন। সবাইকে বিজয় দিবস উপলক্ষে লাল সবুজের শুভেচ্ছা।
  • আসুন আজ আমরা সবাই প্রতিজ্ঞা করি যে, আমরা সব অন্যায় এর বিরুদ্ধে প্রতিবাদ করব, সবাইকে আমাদের দেশের মহত্ত্ব বোঝাব, সঠিক অর্থে আমরা একজন বাংলাদেশী হয়ে উঠব। শুভ জন্মদিন বাংলাদেশ।
  • ১টি যুদ্ধ, ৯টি মাস, ৭জন বীরশ্রেষ্ঠ, ১টি দেশ। সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • লাল এর মাঝে ভালবাসা। সাদা এর মাঝে বন্ধুত্ব। নীল এর মাঝে কষ্ট। কালো এর মাঝে অন্ধকার। আর সবুজের মাঝে আমার বাংলাদেশ।
  • বিজয় মানে একটা মানচিত্র, বিজয় মানে লাল সবুজের পতাকা, বিজয় মানে একটা গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্বে বাংলাদেশ। বিজয়ের ৫০ বছর পূর্তিতে এই গর্বিত জাতি গড়ার সকল কারিগরকে মন থেকে জানাই শুভেচ্ছা।
  • প্রশ্নবিদ্ধ স্বাধীনতাকে উত্তরে মেলাবার আজই তো সময়, লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রাণের আস্বাদ। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে। আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।
  • আপনার বা আপনার পরিবারের অসম্মানে আপনার যতটা কষ্ট হবে। তার চেয়ে অনেক বেশি কষ্ট এবং রাগ হবে আপনার দেশের অসম্মান হলে। তাই সর্বদা দেশকে সম্মান করুন এবং দেশের সম্মান রক্ষায় ব্রতী থাকুন। সবাইকে বিজয় দিবস উপলক্ষে লাল সবুজের শুভেচ্ছা।
  • আসুন আজ আমরা সবাই প্রতিজ্ঞা করি যে, আমরা সব অন্যায় এর বিরুদ্ধে প্রতিবাদ করব, সবাইকে আমাদের দেশের মহত্ত্ব বোঝাব, সঠিক অর্থে আমরা একজন বাংলাদেশী হয়ে উঠব। শুভ জন্মদিন বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *