বিদ্যালয় নিয়ে উক্তি ও স্ট্যাটাস

বিদ্যালয় নিয়ে উক্তি ও স্ট্যাটাস: সম্মানিত পাঠক আপনাদের সকলের প্রতি রইল অনেক অনেক প্রীতি ও আন্তরিক শুভেচ্ছা। পাঠক বন্ধুগণ আজ আমরা আপনাদের মাঝে আলোচনা করতে যাচ্ছি বিদ্যালয় নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। বিদ্যালয় পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনের প্রথম একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান যা মানুষকে পৃথিবীর সকল নিয়মকানুন ও বিজ্ঞানের জ্ঞান দান করে থাকে। এজন্য অনেকেই অনলাইনে বিদ্যালয়ে সম্পর্কে বিস্তারিতভাবে জানার আগ্রহ প্রকাশ করে থাকে। তাদের কথা ভেবেই আজকে আমরা আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি বিদ্যালয়ে নিয়ে বেশ কিছু উক্তি ও স্ট্যাটাস। আপনারা আমাদের এই পোস্ট থেকে বিদ্যালয় সম্পর্কে জানতে পারবেন এবং সেইসাথে বিদ্যালয়ে এই প্রতিষ্ঠানটির আবির্ভাব এর ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। এক্ষেত্রে আমরা আপনাদেরকে বিদ্যালয়ে সম্পর্কিত সকল ধরনের সঠিক তথ্য দিয়ে সহায়তা করব। আশা করি আমাদের এই লেখাটি আপনাদের উপকারে আসবে।

বিদ্যালয় শব্দটি বিদ্যা ও আলোর সমন্বয়ে গঠিত। অর্থাৎ যে সংগঠন বা যে প্রতিষ্ঠানে বিদ্যার আলো সকলের মাঝে তুলে ধরা হয় সেটি হচ্ছে বিদ্যালয়। বিদ্যালয় হতে পারি স্কুল কলেজ মাদ্রাসা কিংবা বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। পৃথিবীতে বিদ্যালয়ের শব্দটি প্রাচীনকাল থেকে মানব শিশুদের পাঠ্যপুস্তক এর জ্ঞান ও বিজ্ঞানের জ্ঞান সম্পর্কে জানাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একটি বিদ্যালয়ের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে একজন আদর্শ শিক্ষক এবং বেশ কিছু শিক্ষার্থী।

বিদ্যালয় হতে পারে একটি কুঁড়ের ঘর কিংবা বড় বড় অট্টালিকা। তবে এর প্রধান শর্ত হচ্ছে এখানে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তকের জ্ঞান তুলে ধরা। বিদ্যালয় জাতি গঠনের প্রধান একটি সংগঠন। কেননা বিদ্যালয়ের মাধ্যমে বর্তমান শিশুকে আগামীর ভবিষ্যৎ কর্ণধারে পরিণত করা হয়। বিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের সকল নীতি-নৈতিকতা ও আদর্শ শিক্ষা প্রদান করে থাকে। ব্যক্তি সমাজ ও রাষ্ট্র জীবনের প্রতিটি গুরুত্বপূর্ণ শিক্ষা একটি শিক্ষার্থী বিদ্যালয়ে শিক্ষকের কাছ থেকে লাভ করে থাকে। প্রতিটি মানুষের জীবনের একটি অংশ তার বিদ্যালয়ের শিক্ষা গ্রহণে ব্যয় হয়। বিদ্যালয়ের শিক্ষাল্যাবের মাধ্যমে একজন মানুষ নিজের ভবিষ্যৎকে সুন্দর ও সাফল্যময় করে তুলতে সক্ষম হয়।

বিদ্যালয় নিয়ে উক্তি

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনের প্রধান গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান আছে বিদ্যালয় যা একটি শিশুর সুন্দর ভবিষ্যৎ ও সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এজন্য আমরা আজকে সকলের মাঝে তুলে ধরার জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে বিদ্যালয় নিয়ে মহাজ্ঞানীদের বেশ কিছু উক্তি। আমাদের এই পোস্টটিতে আমরা বিদ্যালয় নিয়ে বিখ্যাত জ্ঞানী ব্যক্তিদের বেশি কিছু উক্তি তুলে ধরব। আপনারা আমাদের এই পোষ্ট থেকে বিদ্যালয় নিয়ে উক্তিগুলো সংগ্রহ করলে বিদ্যালয় সম্পর্কে বিস্তারিতভাবে সকল ধরনের জ্ঞান অর্জন করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি থেকে বিদ্যালয় নিয়ে উক্তিগুলো আপনার বাস্তব জীবনে অনুপ্রাণিত করতে পারবেন। আমাদের আজকের এই উক্তিগুলো আপনার পরিচিত সকলের মাঝে প্রকাশ করে তাদেরকে বিদ্যালয়ের প্রতি উৎসাহ প্রদান করতে পারবেন। তাই আপনারা যারা বিদ্যালয় নিয়ে উক্তি গুলো সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেছেন তারা আমাদের এই পোস্টটি দেখে নিন। নিচে বিদ্যালয় নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

  • শিক্ষাগত শ্রেষ্ঠত্বের পথ প্রতিটি বিদ্যালয়ের মধ্যেই নিহিত।  –  টেরেন্স ডিল
  • মানুষকে সভ্য করে তোলার একমাত্র মাধ্যম হচ্ছে বিদ্যালয়।  –  টলস্টয়
  • আমি মনে করি বিদ্যালয় এমন একটি জায়গা যেখানে চিন্তা শেখানো উচিত।  –  এডোয়ার্ড ডি বোনো
  • একজন ব্যক্তির শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হল বিদ্যালয়ের প্রথম দিন, স্নাতক দিবস নয়।  –  হ্যারি ওয়াং
  • আমরা স্নাতক হওয়ার পর বিদ্যালয়ে যাওয়া বন্ধ করি না।  –  ক্যারল বার্নেট
  • বিদ্যালয়ে যা শিখেছে তা ভুলে যাওয়ার পর যা থাকে তাহলো শিক্ষা।  –  আলবার্ট আইনস্টাইন
  • যারা বিদ্যালয়ে যাওয়ার পথে হারিয়ে যায় তারা কখনোই জীবনের পথ খুঁজে পাবে না।  –  জার্মান প্রবাদ
  • বিদ্যালয় আপনাকে বেশি কিছু শেখায় না। বিদ্যালয় আপনাকে শেখায় কিভাবে নির্দেশনা অনুসরণ করতে হয়, সেটাই বিদ্যালয়।  –  ভিন্স স্টেপলস

বিদ্যালয় নিয়ে স্ট্যাটাস

বিদ্যালয় প্রতিটি মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ সংগঠন যার মাধ্যমে মানুষ পাঠ্যপুস্তকের সকল জ্ঞান আহরণ করে থাকে। অনেকেই আবার বিদ্যালয় নিয়ে তাদের ব্যক্তিগত জীবনে সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিতে চায়। আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা তাদের জন্যই নিয়ে এসেছি বিদ্যালয় নিয়ে বেশ কিছু স্ট্যাটাস। আপনারা আমাদের এই পোস্টটি থেকে বিদ্যালয় নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার প্রয়োজনে যেকোনো ধরনের স্ট্যাটাস দিতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে বিদ্যালয়ে নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার বন্ধুবান্ধব ও পরিচিত সকলকে বিদ্যালয়ে নিয়ে স্ট্যাটাস গুলো পাঠিয়ে দিতে পারবেন। আমাদের আজকের এই বিদ্যালয়ে নিয়ে স্ট্যাটাস গুলো নতুন প্রজন্মের প্রতিটি শিক্ষার্থীর মাঝে শেয়ার করে তাদেরকে বিদ্যালয়ের প্রতি অনুপ্রাণিত হতে সাহায্য করতে পারবেন। নিচে বিদ্যালয় নিয়ে স্ট্যাটাস গুলো উপস্থাপন করা হলো:

“মানুষকে সভ্য করে তােলার একমাত্র মাধ্যম হচ্ছে বিদ্যালয়। – টলস্টয়”
“একজন ব্যক্তির শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হল বিদ্যালয়ের প্রথম দিন, স্নাতক দিবস নয়। – হ্যারি ওয়াং”
“আমি মনে করি বিদ্যালয় এমন একটি জায়গা যেখানে চিন্তা শেখানো উচিত। – এডওয়ার্ড ডি বোনো”
“বিদ্যালয়ে যাওয়ার প্রধান কারণ হল জীবনের জন্য এই ধারণাটি স্থির করা যে সব কিছুর জন্য একটি বইয়ের দিক রয়েছে। – রবার্ট ফ্রস্ট”
 “শিক্ষা জীবিকা উপার্জনের পথ বলিয়া ধরিয়া লওয়া আমার সামান্য বুদ্ধিতে নীচবৃত্তি বলিয়া বােধ হয়। জীবিকা উপার্জনের সাধনা হইতেছে শরীর, আর বিদ্যালয় হইতেছে চরিত্র গঠনের সাধনা। – মহাত্মা গান্ধী”
“শিক্ষাগত শ্রেষ্ঠত্বের পথ প্রতিটি বিদ্যালয়ের মধ্যে নিহিত। – টেরেন্স ডিল”
 “আমি কেবল কেতাবি বিদ্যা জন্য বিদ্যালয়ে যাচ্ছি না – আমি ধারণাগুলি ভাগ করতে চেয়েছিলাম, এমন লোকদের কাছাকাছি থাকতে চাই যারা শেখার প্রতি আগ্রহী। – এমা ওয়াটসন”
 “বয়স্কাদের জন্য কারাগার অথবা ফাসি মঞ্চ নির্মাণ করার প্রয়ােজন কমে যাবে যদি বালকদের জন্য উত্তম বিদ্যালয় প্রতিষ্ঠিত করা যায়। – এলিজা কুক”
 “আমি মনে করি একটি ভাল ছাত্র হওয়া এবং আপনার উচ্চ বিদ্যালয় জীবন উপভোগ করতে সক্ষম হওয়ার মধ্যে একটি ভাল ভারসাম্য থাকা উচিত। – ভ্যানেসা মিনিলো”
 “আপনি কার সাথে বিদ্যালয়ে পড়েন তা নয়, কিন্তু আপনি যে বিদ্যালয়ে পড়েন তা কে নিয়ন্ত্রণ করে। – নিক জিওভানি”
 “বিদ্যালয় আপনাকে বেশি কিছু শেখায় না। বিদ্যালয় আপনাকে শেখায় কিভাবে নির্দেশনা অনুসরণ করতে হয়, সেটাই বিদ্যালয়। – ভিন্স স্টেপলস”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *