বিপদ থেকে মুক্তির দোয়া উচ্চারণ ও অর্থ

বিপদ থেকে মুক্তির দোয়া: প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে নিয়ে এসেছি আপনাদের মাঝে বিপদ থেকে মুক্তির দোয়া সম্পর্কিত একটি পোষ্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে বিপদ থেকে মুক্তি দোয়াটি তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিপদ থেকে মুক্তির দোয়াটি সংগ্রহ করে আপনি আপনার জীবনে যেকোন বিপদের সময় এই আমলটি করলে ইনশাআল্লাহ মহান আল্লাহ তা’আলা আপনাদের জীবনের সকল বিপদ দূর করে দিবে। অনেকেই বিপদ আসলে বা কষ্টে থাকলে ধৈর্য হারা হয়ে যায় তাদেরকে বলছি আপনারা বিপদের সময় ধৈর্যহারা না হয়ে বরং ধৈর্য ধারণ করে মহান আল্লাহ তায়ালার বিপদ থেকে মুক্তির আমল গুলো নিজের জীবনে অনুশীলন করুন ইনশাআল্লাহ মহান আল্লাহ পাক রাব্বুল আলামিন আপনাদেরকে এই দোয়া উছিলা করে জীবনের সকল বিপদ আপদ দূর করে দিবে। আশা করছি আমাদের আজকের এই বিপদ থেকে মুক্তির দোয়াটি আপনাদের জীবনে বিপদের সময় আপনাদেরকে বিপদ থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

মানুষের জীবনে বিভিন্ন রকম বিষয়ে জড়িয়ে আছে। সুখ দুঃখ হাসি আনন্দ বিপদ আপদ সব কিছুই মানুষের জীবনের একটি অংশ। এগুলোকে বাদ দিয়ে মানুষের জীবন অসম্ভব। জীবন থাকলে বিপদ আসবে এটাই স্বাভাবিক। অনেক সময় মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে পরীক্ষামূলক ভাবে মানুষের জীবনে বিপদ আসে। মহান আল্লাহ তাআলা তার প্রিয় বান্দাদের কে পরীক্ষা করার জন্য তার বান্দাদের জীবনে বিপদ দান করেন। মহান আল্লাহ তায়ালা যেমন বিপদ দান করেছেন ঠিক তেমনি বিপদ থেকে মুক্তির জন্য অনেকগুলো আমল দিয়েছেন। যেগুলো আমল জীবনে অনুশীলন করার মাধ্যমে জীবনের সকল প্রকার বিপদ দূর করা সম্ভব হয়। জীবনের যেকোনো বিপদে মহান আল্লাহ তাআলার দেওয়া বিপদ থেকে মুক্তির দোয়াটি অনুশীলন করলে মহান আল্লাহ তাআলা এই দোয়া উছিলা করে জীবনের সকল প্রকার বিপদ দূর করে দেন। বিপদ মানুষের জীবনে অত্যন্ত কার্যকর একটি অংশ। কেননা বিপদের মাধ্যমে মানুষের জীবনে সত্যিকার অর্থে বন্ধু ও আত্মীয়দের চেনা যায়। তাই আমাদের জীবনে বিপদে এলে ধৈর্যহারা না হয়ে ধৈর্য ধারণ করে মহান আল্লাহ তাআলার বিপদ থেকে মুক্তির আমলটি জীবনে অনুশীলন করতে হবে । তাহলে আমরা আমাদের জীবনের বিপদ থেকে মুক্তি পেতে পারবো ইনশাআল্লাহ।

বিপদ থেকে মুক্তির দোয়া

মানুষের জীবনে বিপদ বিভিন্ন রকম ভাবে আসতে পারে। জীবন যতদিন থাকবে বিপদ ততদিন আসবে এটাই প্রকৃতির নিয়ম। অনেকের জীবনে অর্থনৈতিকভাবে বিপদ দেখা দেয় আবার অনেকের জীবনে সামাজিক ও পারিবারিকভাবে বিপদ দেখা দেয় অনেকের আবার ব্যক্তিগত জীবনে অনেক রকম বিপদ রয়েছে। সকল প্রকার বিপদ থেকে মুক্তির জন্য আমি আজকে নিয়ে এলাম আপনাদের মাঝে মহান আল্লাহ তাআলার বিপদ থেকে মুক্তির দোয়াটি। এই দোয়াটি অনুশীলন করার মাধ্যমে মহান আল্লাহ তাআলা মানুষের জীবনের সকল প্রকার বিপদ দূর করে দেন। আপনারা যারা বিপদ থেকে মুক্তির জন্য দোয়াটি সংগ্রহ করতে আগ্রহী তারা আমাদের ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে বিপদ থেকে মুক্তির দোয়াটি সংগ্রহ করতে পারবেন। আপনাদের সকলের সুবিধার্থে দোয়াটি বাংলা এবং আরবি দুই ভাষাতেই আপনাদের মাঝে উপস্থাপন করা হয়েছে। নিচে আমাদের আজকের এই পোস্ট থেকে বিপদ থেকে মুক্তি দেওয়াটি তুলে ধরা হলো:

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাহদিল বালা-ই, ওয়া দারাকিশ শাকা-ই, ওয়া সু-ইল কদা-ই, ওয়া শামাতাতিল আ‘দা-ই।
অর্থ :  হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই কঠিন বিপদ, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং শত্রুর আনন্দিত হওয়া থেকে।

উপকার : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) এ সমস্ত বিষয় থেকে মহান আল্লাহর কাছে আশ্রয় চাইতেন। (বুখারি, হাদিস : ৬৩৪৭)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *