মনুষ্যত্ব নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন

আসসালামু আলাইকুম বন্ধুরা আপনারা যারা ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় মনুষ্যত্ব নিয়ে উক্তি শেয়ার করতে চান তারা আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এখানে আমরা আপনাদের জন্য মনুষ্যত্ব নিয়ে বেশকিছু উক্তি তুলে ধরবো। আমাদের উক্তি গুলো আপনার অনেক কাজে লাগবে ও মনুষত্ব তৈরিতে সাহায্য করবে।

মানুষের মাঝে প্রধানত দুটি সত্তা বিদ্যমান একটি হচ্ছে জীবসত্তা অর্থাৎ পশুত্ব এবং অপরটি হচ্ছে মানবসত্তা অর্থাৎ মনুষত্ব। মনুষ্যত্ব মানুষের নৈতিক চরিত্র গঠনে প্রত্যক্ষ ভূমিকা পালন করে। মনুষত্ব ছাড়া একটি মানুষকে আদর্শ মানুষ হিসেবে ধারণা করা বৃথা। যে মানুষের মাঝে মনুষত্ব অনুপস্থিত সে মানুষ কখনো মানুষ হতে পারে না। মনুষ্যত্বের মাঝে রয়েছে ন্যায় অন্যায় আদর স্নেহ ভালোবাসা ক্ষমা ইত্যাদি সব মহৎ গুন। পৃথিবীতে জন্মগত ভাবে কোন মানুষ মনুষত্ব লাভ করতে পারেনা।

মনুষত্ব তাকে সারা জীবন নিজের কর্মফল এর মাধ্যমে অর্জন করতে হয়। মনুষ্যত্ব ছাড়া একটি মানুষ পশুর সমান। পশু যেমন নিজের ভালো-মন্দ ন্যায় অন্যায় কিছু বুঝতে পারে না ঠিক তেমনি মনুষ্যত্ব বিহীন একটি মানুষ পশুর মতই জীবনযাপন করে। মনুষ্যত্ব মানুষের বিবেক বোধকে জাগিয়ে তোলে। মনুষ্যত্বের কারণে মানুষ সমাজে সম্মান করে। মনুষ্যত্ব মানুষের জীবনের অর্জিত একটি মহা মূল্যবান সম্পদ যা মানুষকে সফলতা দানে সাহায্য করে। তাই আমাদের সবার উচিত বাস্তব জীবনে মনুষ্যত্ব অর্জুনের চেষ্টা করা এবং মনুষ্যত্বের চর্চা করা। তাহলে আমরা আদর্শ মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে পারবো ইনশাআল্লাহ।

মনুষ্যত্ব নিয়ে উক্তি

বন্ধুরা আপনারা যারা মনুষ্যত্ব নিয়ে উক্তি খুঁজে বেড়াচ্ছেন। কিন্তু পছন্দনীয় কোনো উক্তি খুঁজে পাচ্ছেন না তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট। সেখানে আমরা মনুষ্যত্ব নিয়ে বিখ্যাত মনীষীদের বেশকিছু উক্তি তুলে ধরবো। আপনি আমাদের এই উক্তিগুলো পড়লে মনুষ্যত্ব সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন এবং সেই আলোকে নিজের জীবন গড়ে তুলতে পারবেন। তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন উক্তি গুলো দেখে নেওয়া যাক। উক্তি গুলো নিম্নরূপ দেওয়া হলোঃ

১। আপনারা মানবতার প্রতি বিশ্বাস হারাবেন না। মানবতা একটি মহাসাগর; কয়েক ফোঁটা সমুদ্র যদি ময়লা হয় তবে মহাসাগর ময়লা হয়ে যায় না। ”
– মহাত্মা গান্ধী

২। মানুষকে তাদের মানবাধিকার অস্বীকার করা তাদের মানবিকতার চ্যালেঞ্জ করা” ”
– নেলসন ম্যান্ডেলা

৩। ভালবাসা এবং করুণা প্রয়োজনীয়তা, বিলাসিতা নয়। তাদের ছাড়া মানবতার বেঁচে থাকতে পারে না. ”
 দালাই লামা

৪। একজন ব্যক্তি তার মানবতাবাদী উদ্বেগের সংকীর্ণ সীমার উপরে সমস্ত মানবতার বিস্তৃত উদ্বেগের উপরে উঠতে না পারতে বাঁচতে শুরু করেননি।”
 মার্টিন লুথার কিং জুনিয়র.

৫। সহনশীলতা কী? এটি মানবতার পরিণতি। আমরা সকলেই ত্রুটিযুক্ত এবং ত্রুটিযুক্ত; আসুন একে অপরের বোকামির প্রতিদান দিন – এটি প্রকৃতির প্রথম আইন ।
 ভোল্টায়ার

৬। বিশ্ব মানবতার, এই নেতা নয়, সেই নেতা বা সেই রাজা বা রাজপুত্র বা ধর্মীয় নেতা নয় বিশ্ব মানবতার অন্তর্গত। ”
– দালাই লামা
৭। যখন স্বাধীনতার কোনও উদ্দেশ্য থাকে না, যখন তারা পুরুষ ও মহিলাদের অন্তরে খোদাই করা আইনের শাসন সম্পর্কে কিছু জানতে চায় না, যখন যখন বিবেকের কণ্ঠস্বর শোনে না, তখন তা মানবতা ও সমাজের বিরুদ্ধে পরিণত হয়।”

– পোপ জন পল দ্বিতীয়

৮। এক না কোনওভাবে, আমাদের সকলকে এই সমসাময়িক জীবনে আমাদের মানবতার ফুলকে সবচেয়ে ভালভাবে উত্সাহিত করার জন্য এবং নিজেকে নিজেকে উত্সর্গ করতে হবে”
 জোসেফ ক্যাম্পবেল

৯। জীবনের একমাত্র অর্থ হ’ল মানবতার সেবা করা”
 লিও টলস্টয়

নম্রতা ছাড়া মনুষ্যত্ব হতে পারে না।
– জন বুচান

জীবনের একমাত্র লক্ষ্য মনুষ্যত্বকে রক্ষা করা।
– লিও টলস্টয়

ভদ্রতা হল মনুষ্যত্বের ফুল।
– জোসেফ জুবার্ট

মানুষকে তাদের মানবাধিকার অস্বীকার করা তাদের মনুষ্যত্বকে চ্যালেঞ্জ করা।
– নেলসন ম্যান্ডেলা

 মনুষ্যত্বের উপর বিশ্বাস হারাতে হবে না। মনুষ্যত্ব একটি সমুদ্র; সমুদ্রের কয়েক ফোঁটা জল নোংরা হলেও সমুদ্র নোংরা হয় না।
– মহাত্মা গান্ধী

মনুষ্যত্ব নিয়ে স্ট্যাটাস

  • মূলত, আমি নষ্ট হয়ে যাওয়া মানব চক্রগুলিকে কাজে লাগিয়ে মনুষ্যত্বকে আবার উজ্জীবিত করে তুলতে চাই।
    – লুইস ফন আহন
  • সুখ আধ্যাত্মিক, মনুষ্যত্ব এবং প্রেমের জন্ম। এটা নিঃস্বার্থ; তাই এটি একা থাকতে পারে না, এজন্য সমস্ত মানবজাতিকে এটি ভাগ করতে হবে।
    – মেরি বেকার এডি
  • ইতিহাস প্রমাণ করে যে সমস্ত স্বৈরাচার, সমস্ত কর্তৃত্ববাদী সরকার ক্ষণস্থায়ী। শুধুমাত্র গণতান্ত্রিক ব্যবস্থাই ক্ষণস্থায়ী নয়। ত্রুটিগুলি যাই হোক না কেন, মানবজাতি মনুষ্যত্ব বর্জন করে উন্নততর কিছু তৈরি করেনি।
    – ভ্লাদিমির পুতিন

পৃথিবীতে সবকিছুর যেমন দুটি দিক রয়েছে ঠিক তেমনি মানুষের মাঝেও দুটি দিক রয়েছে একটি হলো তার জীবসত্তা এবং অপরটি হলো মানবসত্তা। জীবসত্তা যেমন একটি মানুষের জীবনকে কলঙ্কিত করে তোলে তেমনি মানবসত্তা মানুষের জীবনকে আলোকিত করে তোলে। মানবসত্তার ছাড়া একটি মানুষকে মানুষরূপে কল্পনা করা যায়না। তাই আমাদের সবার উচিত জীবনকে মানবসত্তার আলোকে আলোকিত করে তোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *