জাতীয় শোক দিবস স্ট্যাটাস ছন্দ ও কবিতা

প্রিয় ভিউয়ার্স আজকে আমরা আপনাদের মাঝে এমন একটি দিনের স্ট্যাটাস ছন্দ ও কবিতা আপনাদের মাঝে তুলে ধরব যে দিনটি বাংলার প্রতিটি মানুষের কাছে জাতীয় শোক দিবস হিসেবে পরিচিত একটি দিন। সেদিন যে হচ্ছে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস। এই দিনটি ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট থেকে বাঙালি জাতির শোক দিবস হিসেবে পালিত হচ্ছে। এই দিনে বাংলাদেশের প্রতিটি মানুষ শোকাহত হয়ে থাকে। বাংলাদেশের ইতিহাসের জাতীয় শোক দিবসের তিনটি সম্পর্কে বর্তমান সমাজের তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিতে আমরা আজকে নিয়ে এসেছি জাতীয় শোক দিবস নিয়ে বেশ কিছু স্ট্যাটাস ছন্দ ও কবিতা। আমাদের আজকের এই প্রকাশিত স্ট্যাটাস ছন্দ ও কবিতা গুলোর মাধ্যমে আপনারা বাংলার ইতিহাসে জাতীয় শোক দিবসের পটভূমি সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বাংলার ইতিহাসের জাতীয় শোক দিবসের স্মৃতি স্মরণ করতে পারবেন এবং অপরের মাঝে পৌঁছে দিতে পারবেন।

বাঙালির ইতিহাসে অনেকগুলো জাতীয় দিবস হয়েছে তার মধ্যে অন্যতম একটি দিবস হচ্ছে ১৫ আগস্ট এর জাতীয় শোক দিবস। এই দিনটি হচ্ছে বাঙালি জাতির জন্য হৃদয় বিদারক একটি দিন। কেননা এই দিনে বাঙালি তার প্রাণপ্রিয় নেতা ও মানুষকে হারিয়ে ফেলছে। যে মানুষটির কারণে আজকের এই স্বাধীন বাংলাদেশের জন্ম সে মানুষটিকে 15 আগস্ট এর এই দিনটিতে অন্যায় ভাবে খুন করা হয়েছে। ১৫ই আগস্ট এর অন্যায় ভাবে খুন হওয়া ব্যক্তিটি আর কেউ নন তিনি হচ্ছেন বাঙালি জাতির গৌরব ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার জন্ম না হলে আমাদের আজকের এই স্বাধীন বাংলাদেশের উৎপত্তি হতো না। যিনি বাঙালি জাতির পথ প্রদর্শক হিসেবে ভূমিকা পালন করেছেন। সেই মহান মানুষটিকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর এই দিনে নৃশংসভাবে পাকিস্তানিদের হাতে খুন হতে হয়েছে। ১৫ আগস্ট এর এই দিনে বঙ্গবন্ধুর সাথে সাথে তার পরিবারের প্রতিটি সদস্যকে নরপিশাচরা অন্যায় ভাবে খুন করেছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর এই দিনের সম্মান ও স্মৃতি রক্ষার্থে এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে অবহিত করা হয়। সেই থেকে ১৫ আগস্ট এর এই দিনটি বাঙালি ইতিহাসে জাতীয় শোক দিবস হিসাবে পালিত হচ্ছে।

জাতীয় শোক দিবসের স্ট্যাটাস

প্রতি বছর ১৫ ই আগস্ট এলেই অনলাইনে ও ওয়েবসাইটে জাতীয় শোক দিবসের স্ট্যাটাস গুলো সম্পর্কে অনুসন্ধানের তোলপাড় শুরু হয়ে যায়। বাংলার প্রতিটি মানুষ বঙ্গবন্ধুর সম্মানও স্মৃতি রক্ষার্থে জাতীয় শোক দিবসের স্ট্যাটাস গুলো সম্পর্কে জানতে চান। তাদের কথা ভেবে আমরা আজকে নিয়ে এসেছি জাতীয় শোক দিবসের বেশ কিছু স্ট্যাটাস। আপনারা যারা জাতীয় শোক দিবস নিয়ে স্ট্যাটাস গুলো নিজের কাছে সংরক্ষণ করতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে জাতীয় শোক দিবসের স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই শোক দিবসের স্ট্যাটাস গুলো আপনারা সংগ্রহ করার মাধ্যমে জাতীয় শোক দিবসের স্মৃতি স্মরণ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই জাতীয় শোক দিবসের স্ট্যাটাস গুলো আপনার বন্ধুদের নিকট শেয়ার করে দিতে পারবেন। নিচে জাতীয় শোক দিবসের স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

১/

শোকাহত ১৫ ই আগস্ট

জাতীয় শোক দিবস

“”তুমি জন্মছিলে বলেই

জন্ম নিয়েছিল দেশ ,

মুজিব তোমার আরেকটি নাম

স্বাধীন বাংলাদেশ……….।””

২/

“এই বাংলার আকাশ-বাতাস

সাগর-গিরি ও নদী

ডাকিছে তোমারে বঙ্গবন্ধু,

 ফিরে আসতে যদি।”

৩/

“যতদিন রবে পদ্মা, মেঘনা

যমুনা বহমান

ততকাল রবে কীর্তি তোমার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।”

৪/

“হে বীর, হে মহানায়ক

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,

তুমি মরতে পারো না “ তুমি যে বঙ্গবন্ধু”

তুমি ছিলে, তুমি থাকবে

আরো হাজার বছর বাঙালির

হৃদয়ের মনি কোঠায়।”

৫/

১৫.ই আগস্ট জাতীয় শোক দিবস।

_𝘽𝙤𝙣𝙜𝙤𝙗𝙤𝙣𝙙𝙝𝙪 𝙎𝙝𝙚𝙞𝙠𝙝 𝙈𝙪𝙟𝙞𝙗𝙪𝙧 𝙍𝙖𝙝𝙢𝙖𝙣

❝তোমার বাংলার মানুষ তোমাকে হারিয়ে এখনো খুঁজে ফিরে! তুমি ফিরে আসো

বারবারএই জনপদে ,জনমানে!

তুমি আছো তোমার বাংলার অস্তিত্বে চির অমলীন হয়ে।”

জাতীয় শোক দিবসের ছন্দ

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের মাঝে তুলে ধরব জাতীয় শোক দিবসের বেশ কিছু ছন্দ। আপনারা আমাদের আজকের এই জাতীয় শোক দিবসের ছন্দ গুলোর মাধ্যমে জাতীয় শোক দিবসের স্মৃতি বিজড়িত দিনটির কথা স্মরণ করতে পারবেন। আমাদের আজকের এই ওয়েবসাইট থেকে আপনারা জাতীয় শোক দিবসের ছন্দ গুলো সংরক্ষণ করার মাধ্যমে নিজের বুকে ১৫ আগস্ট এর স্মৃতি বিজড়িত ঘটনাবলীর কথা স্মরণ করতে পারবেন এবং বাংলাদেশের তরুণ ও আগত প্রজন্মের কাছে ছন্দে ছন্দে বাংলার ইতিহাস পৌঁছে দিতে পারবেন। আপনি আমাদের আজকের এই জাতীয় দিবস নিয়ে ছন্দ গুলো আপনার চারপাশের ছোট ছোট শিশুদের নিকট পৌঁছে দেওয়ার মাধ্যমে বাংলার ইতিহাস সম্পর্কে জানাতে পারবেন। নিচে জাতীয় শোক দিবসের ছন্দ গুলো তুলে ধরা হলো:

শোক দিবস

শরিফ আহমাদ

 

ঐতিহাসিক শোক দিবসের

রক্ত ঝরা গল্প

লিখছি ছড়ায় অল্প !

আগষ্ট মাসের পনেরো তারিখ

আধার ঘেরা রাতে

দেশদ্রোহীরা হামলা চালায়

মহান নেতার গা’তে ।

তার আরো যে স্বজন ছিলো

পায় যেখানে যাকে

হত্যা করে তাকে ।

দেশ প্রকৃতির রঙিন স্বপ্ন

শেষ করেছে তারা

ওদের একদিন বিচার হবে

কেউ পাবে না ছাড়া ।

প্রতি বছর আগষ্টের সেই

দিন করা হয় স্মরণ

বুকের রক্ত ক্ষরণ।

জাতীয় শোক দিবসের কবিতা

প্রতিবছর জাতীয় শোক দিবস উপলক্ষে সারাদেশে বিভিন্ন রকম আলোচনা সভা বক্তৃতা ও কবিতা আবৃত্তির আয়োজন করা হয়ে থাকে। তাইতো আমরা আজকে নিয়ে এসেছি জাতীয় শোক দিবস উপলক্ষে বেশ কিছু কবিতা। আমাদের আজকের এই কবিতাগুলোর মাধ্যমে জাতীয় শোক দিবসের স্মৃতি স্মরণ করা হয়েছে। আপনারা আমাদের আজকের এই জাতীয় শোক দিবসের কবিতা গুলো সংরক্ষণ করলেন বাংলার ইতিহাসে জাতীয় শোক দিবসের পটভূমি সম্পর্কে বুঝতে পারবেন। আপনি জাতীয় দিবসের এই কবিতাগুলো বিভিন্ন রকম আলোচনা সভায় তুলে ধরতে পারবেন। এমনকি সোশ্যাল মিডিয়াতে আজকের এই জাতীয় শোক দিবস নিয়ে কবিতা গুলো প্রকাশ করতে পারবেন। নিচে জাতীয় শোক দিবসের কবিতা গুলো শেয়ার করা হলো:

বঙ্গবন্ধুর ছড়া

শরিফ আহমাদ

বঙ্গবন্ধুর ছড়া লিখতে

ইতিহাসের পাতায় টিকতে

যেই দিয়েছি হাত,

তার কাহিনী অশ্রু ঝরায়

রাতের পরে রাত ।

আমার সাথে রাতের তারা

বন-বনানীর নিঝুম পাড়া

সবাই দিলো যোগ,

বঙ্গবন্ধুর চলে যাওয়ায়

সবার মনে শোক।

শোকের থেকে শক্তি নিয়ে

তার প্রতি প্রেম-ভক্তি নিয়ে

লিখছি ছড়া রোজ,

তার মতো এক মহান নেতা

বিশ্ব করে খোঁজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *