সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ: আসসালামু আলাইকুম সম্মানিত পাঠক ভাই বোন বন্ধুগণ পবিত্র রমজান এর অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা আপনাদেরকে জানিয়ে শুরু করছি আমাদের আজকের আলোচনা। আমরা আজকে পবিত্র রমজান মাস উপলক্ষে সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থ সহ সম্পর্কিত একটি প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি। কেননা পবিত্র রমজান মাসে প্রতিটি মানুষ রমজানের সকল কার্যক্রম যথাযথভাবে পালন করার চেষ্টা করে থাকে। তারা সেহরি থেকে শুরু করে ইফতার পর্যন্ত বিভিন্ন ধরনের আমল ও সেহরি ও ইফতারের দোয়া সমূহ সুন্দরভাবে আমল করে থাকে। এজন্যই আমাদের ওয়েবসাইটে আজকে আমরা আপনাদের মাঝে সেহরির দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরেছি। যার মাধ্যমে আপনার প্রত্যেকটি দোয়াটি সংগ্রহ করে পবিত্র রমজান মাসে কাজে লাগাতে পারবেন। তাই আশা করা যায় আমাদের আজকের এই সেহরি দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত প্রতিবেদনটি আপনাদের সকলের উপকারে আসবে।

প্রতিবছর পবিত্র একটি মাস হিসেবে রমজান মাসের আগমন ঘটে থাকে। রমজানের আগমনে মুখরিত হয়ে উঠে সারা বিশ্ব এবং প্রতিটি মুসলিম। রমজানের আগমনে প্রতিটি মুসলিম মহান আল্লাহ তাআলার তাকওয়া অর্জনের জন্য এ মাসে সিয়াম পালন করে থাকে। আল্লাহ তাআলার প্রতি আনুগত্য তারা পবিত্র রমজানের সিয়ামের মাধ্যমে যথাযথভাবে পালন করে থাকে। সিয়াম মূলত আরবি একটি শব্দ এর বাংলা প্রতিশব্দ হচ্ছে উপবাস করা এবং সিয়াম কে ফারসি ভাষায় রোজা বলা হয়।

একটি রোজা সেহরি ও ইফতারের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। রোজা বলতে সেহরি থেকে ইফতার পর্যন্ত অর্থাৎ সুবাহ সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত একজন মুসলিমের সকল ধরনের পানাহার ও জৈবিক চাহিদা থেকে নিজেকে বিরত রাখার একটি প্রক্রিয়া। পবিত্র রমজান মাসে সিয়াম পালন ছাড়াও একজন মুসলিমকে বিভিন্ন ধরনের ইবাদত ও আমল করতে হয়। এ মাসের কার্যক্রম গুলো যথাযথভাবে পালন করার জন্য বিভিন্ন ধরনের দোয়া রয়েছে। একজন মুসলিমকে মহান আল্লাহ তাআলার ইবাদত যথাযথভাবে পালন করার জন্য সাহায্য করে থাকে।

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

পবিত্র রমজান মাসের সিয়াম সেহরি খাওয়ার মাধ্যমে শুরু হয়। পবিত্র রমজান মাসের সেহরি খাওয়ার পর সেহরির একটি দোয়া রয়েছে যার মাধ্যমে মহান আল্লাহ তায়ালার কাছে পবিত্র রোজার নিয়ত করা হয়। সেহরির এই দোয়াটি প্রতিটি রোজাদার মানুষ সংগ্রহ করে দোয়াটি আমল করে থাকে। যারা পবিত্র কুরআন তেলাওয়াত করতে পারে তারা এই দোয়াটি আরবিতে সংগ্রহ করে থাকে আর যারা আরবি পড়তে জানে না তারা বাংলা ভাষায় দোয়াটি সংগ্রহ করে থাকে।

এজন্যে আমাদের ওয়েবসাইটে আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি সেহরির দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত এই প্রতিবেদনটি। এর মাধ্যমে আপনারা সেহরির দোয়াটি বাংলা ভাষায় সংগ্রহ করতে পারবেন এবং সেইসাথে এই দোয়াটির অর্থ জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই দোয়াটি আপনার নিজের জীবনে ব্যবহার করতে পারবেন এছাড়াও আপনার পরিচিত সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে সেহরির দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরা হলো:

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

সেহরির দোয়া ছবি

সম্মানীয় মুসলিম দ্বীনদার ঈমানদার ব্যক্তিগণ আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি আমাদের এই আলোচনায়। আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরব সেহরির দোয়া ছবির মাধ্যমে। বিভিন্ন ধরনের দোয়াগুলো বর্তমান সময়ে অনলাইন থেকে অনুসন্ধান হয়ে থাকে। এর মধ্যে অনেক দ্বীনদার ভাই ও বোনেরা ছবির মাধ্যমে দোয়াগুলো পড়ার আগ্রহ প্রকাশ করে এর কারণ এতে করে সংগ্রহ করতে সহজ হয়। সহজে সংগ্রহের উদ্দেশ্য নিয়ে অনেকেই ছবির মাধ্যমে দোয়া পড়তে ইচ্ছে প্রকাশ করে। নিচে সেহরির দোয়া ছবির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি আমরা।

নফল রোজার সেহেরির দোয়া

অনেকেই নফল রোজা রাখেন এক্ষেত্রে নফল রোজার সেহরির দোয়া কি হবেন এ বিষয় সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে। মূলত রমজান মাসে সিয়াম পালন প্রাপ্তবয়স্ক মুসলিমদের জন্য ফরজ করা হয়েছে। তবে ফরজের পাশাপাশি অনেকেই বিভিন্ন সময় নফল রোজা রাখেন এই নফল রোজার ক্ষেত্রে সেহরির দোয়া কি হবে তা জানার ইচ্ছে প্রকাশ করে অনুসন্ধানকৃত ব্যক্তিদের সহযোগিতা করার ইচ্ছে নিয়ে উপস্থিত হয়েছি এই আর্টিকেল নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *