হারাম নিয়ে উক্তি, স্ট্যাটাস,ক্যাপশন

আসসালামু আলাইকুম, ইসলাম সম্পর্কিত একটি আলোচনা আজকের আলোচনায় আমরা হারাম সম্পর্কিত বিষয় সম্পর্কে আপনাদের সাধারণ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করব। একজন মুসলিম হিসেবে অবশ্যই হালাল-হারাম সম্পর্কিত জ্ঞান থাকতে হবে এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইসলাম সম্পর্কিত বিষয়ে সম্পর্কে অবশ্যই জানার গুরুত্ব রয়েছে একজন মুসলিম হিসেবে এমন বিষয় সম্পর্কে জানা আবশ্যক বলে মনে করছি আমরা। ইসলাম সম্পর্কিত এই বিষয় সম্পর্কে জানতে আপনারা কুরআন ও হাদিস পড়তে পারেন। এছাড়াও আলেমদের শরণাপন্ন হতে পারে তারা অবশ্যই আপনাদেরকে সঠিক পথ দেখাবেন। আজকের আলোচনায় আমরা সাধারণ অর্থে কিছু বিষয় সম্পর্কে আপনাদের জানাবো অবশ্যই এই বিষয়গুলো জানার মাধ্যমেও আপনি উপকৃত হতে পারেন।

নিশ্চয়ই মহান আল্লাহ রাব্বুল আলামীন তাঁর বান্দাদের হারাম থেকে দূরে থাকতে বলেছেন। নবী-রাসূলগণ আমাদের এই বিষয়ে অনেক কঠিন কথা বলেছেন যেগুলো আমরা হাদিস পড়ার মাধ্যমে জানতে পারি। আমরা চেষ্টা করছি আমাদের আজকের আলোচনায় হারাম বিষয় সম্পর্কে আপনাদের জানাতে। আমাদের দ্বীনি অনেক ভাই এই বিষয়গুলো সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন সেখান থেকেই আমরা আজকের আলোচনার বিষয়টি নির্ধারণ করে উপস্থিত হয়েছি।

হারাম নিয়ে উক্তি

হারাম সম্পর্কিত উক্তি দিয়ে আপনাদের সহযোগিতা করব। আপনার অবশ্যই ইতিমধ্যেই আমাদের আলোচনার বিষয় সম্পর্কে জেনেছে অনলাইন প্লাটফর্ম গুলোতে এই বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন অনেকেই। যারা আপনারা গুগল অনুসন্ধান করে এই সমস্ত বিষয় সম্পর্কে জানেন তারা অবশ্যই এখান থেকে কিছু তথ্য সংগ্রহ করে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশ করবেন এতে করে হারাম সম্পর্কিত বিষয় সম্পর্কে মানুষরা জানতে পারবে এটি কত বড় পাপ এটি ফলে আমাদের কত বড় ক্ষতি হতে পারে এই বিষয়গুলো অন্যের মাঝে তুলে ধরতে পারলে অবশ্যই আপনার ভালো হবে। সুতরাং প্রিয় পাঠক বন্ধুগণ আপনাদের প্রতি সম্মান জানিয়ে আমরা কিছু হারাম সম্পর্কিত উক্তি অর্থাৎ কিছু ব্যক্তির মতামত সম্পর্কে জানাবো এখানে থাকছে কিছু হাদিস এবং কোরআনের আয়াতের উপর ভিত্তি করে তথ্য আশা করছি এগুলো আপনাদের ভালো লাগবে আপনারা চাইলে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অন্যান্য বন্ধুদের এই বিষয় সম্পর্কে জানাতে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করতে পারেন পাশাপাশি কোন একটি উক্তি সংগ্রহ করে স্ট্যাটাস এর মাধ্যমে জানাতে পারেন।

আল্লাহ তা‘আলা স্বীয় বান্দাদের উপরে কিছু জিনিস ফরয করেছেন, যা পরিত্যাগ করা জায়েয নয়, কিছু সীমা বেঁধে দিয়েছেন, যা অতিক্রম করা বৈধ নয় এবং কিছু জিনিস হারাম করেছেন, যার ধারে কাছে যাওয়াও ঠিক নয়। ]

>

রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন

হে ঈমানদারগণ! চক্রবৃদ্ধি হারে সুদ খাওয়া বন্ধ করো এবং আল্লাহকে ভয় করো তাহলেই তোমরা সফলকাম হবে।

– আল ইমরানঃ ১৩০

হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় করো ও সুদের যা বকেয়া আছে তা বর্জন করো যদি তোমরা সত্য মুমিন হয়ে থাকো ।

– সূরা বাকারাঃ২৭৮

আল্লাহর নির্ধারিত সীমা লংঘনকারী ও হারাম অবলম্বনকারীদেরকে আল্লাহ তা‘আলা ভীতি প্রদর্শন করেছেন।

‘তোমাদের জিহবায় মিথ্যা উচ্চারিত হয় বলে তোমরা আল্লাহর প্রতি মিথ্যা আরোপের মানসে বল না যে, এটা হালাল, ওটা হারাম’

হারাম নিয়ে স্ট্যাটাস

আমরা আমাদের জীবনে অনেক ধরনের স্ট্যাটাস ব্যবহার করেছি। আমরা বর্তমান সময়ে অন্যান্য ক্ষেত্রে অনেক ধরনের স্ট্যাটাস লক্ষ্য করি যেগুলো সাম্প্রতিক সময়ের বিভিন্ন ঘটনা কিংবা দিবস সহ অন্যান্য বিষয়কে কেন্দ্র করে হয়ে থাকে । তবে একজন সচেতন ব্যক্তি হিসেবে অবশ্যই আমরা চাইবো এখনও অর্থাৎ শিক্ষামূলক কিছু বিষয় সম্পর্কে স্ট্যাটাস করতে যেগুলো অন্যান্য সচেতন ব্যক্তি পড়তে পছন্দ করবেন এবং সেখান থেকে শিক্ষা গ্রহণ করতে পারবেন। এমন একটি বিষয় হতে পারে আজকের এটি মুসলিমদের জন্য এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাইতো আমরা আমাদের আজকের আলোচনায় হারাম সম্পর্কিত কিছু উক্তি নিয়ে এসেছি যেগুলো অবশ্যই আপনারা ব্যবহার করতে পারেন ব্যবহার করার মাধ্যমে অন্যকে হারাম সম্পর্কিত বিষয় সম্পর্কে জানাতে সক্ষম হবে।এটি একটি দ্বীনী কাজ বলে মনে করতে পারেন নিজ দায়িত্বে।

  • দুর্নীতি ঘুষ নয়, ঘুষই দুর্নীতি।– অলিক আইস
  • ঘুষ ছোট হলেও বড় ধরনের দোষ।– এডওয়ার্ড কোক
  • ঘুষ আদান-প্রদানকারী উভয়েই জাহান্নামে যাবে।– তাবরানি
  • ঘুষের চেয়ে ব্ল্যাকমেইল বেশি কার্যকর ।– জন লে কেরি
  • ঘুষদাতা ও গ্রহীতা উভয়ের ওপর আল্লাহর লানত বর্ষিত হয়।– রাসূল (সাঃ)
  • আল্লাহ কেনাবেচা তথা ব্যবসাকে হালাল করেছেন আর সুদকে করেছেন হারাম। –সূরা বাকারাঃ ২৭৬
  • সৎ লোকেদের ঘুষ দিতে পারবেন না, কিন্তু খারাপ লোকেরা ঘুষ গ্রহণ করবে ।– অ্যান দ্বীপ

হালাল-হারাম নিয়ে উক্তি

হালাল হারাম সম্পর্কিত উক্তি সম্পর্কে কিছু তথ্য তুলে ধরছি আমরা এগুলো জানার মাধ্যমে নিজেদের জ্ঞান অনেক বৃদ্ধি পাবে একজন ইসলাম সম্পর্কিত সচেতন ব্যক্তি হিসেবে অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারেন।

  • যাকে আল্লাহভীতি দান করে সম্মানিত করা হয়নি তার আর কোনো সম্মানই নেই।
    — ইমাম শাফেয়ী (রহঃ)
  •  আল্লাহর প্রত্যেকটি ফয়সালাই ন্যায়বিচারের ওপর ভিত্তিশীল। সুতরাং কোন অবস্থাতেই অভিযোগের ভাষা যেন তোমার মুখে উচ্চারিত না হয়।
    — ইমাম গাজ্জালী (রহঃ)
  • সে-ই প্রকৃত পুরুষ যে আল্লাহর জন্য কাঁদে।
    — ওমর সুলাইমান
  • কারো সাথে কথোপকথনে বিনয়ী হওয়াটা একজন ব্যক্তির জন্য আবশ্যক।
    — ইমাম আল-কুরতুবী (রহিমাহুল্লাহ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *