ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া:  পাঠক বন্ধুদের সুবিধার্থে আমরা পৃথকভাবে ঢাকা টু সিলেট ভ্রমণ করেন এমন ট্রেনের বিষয়গুলো উপস্থাপন করছি। প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা ঢাকা থেকে সিলেট কিংবা সিলেট থেকে ঢাকা যাত্রার জন্য পরিবহন হিসেবে ট্রেন নির্বাচন করছেন তাদের জন্য অন্যতম সেরা একটি আর্টিকেল এটি। প্রতিদিন অসংখ্য মানুষ ঢাকা থেকে সিলেট যাত্রা করে থাকেন। এক্ষেত্রে ভ্রমণের জন্য ভ্রমণ পরিবহন হিসেবে পাবেন বিমান, বাস ও ট্রেন। এর মধ্যে ট্রেন হচ্ছে খুবই জনপ্রিয়। বাসের তুলনায় সাশ্রই মূল্যে নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে ট্রেন নির্বাচন করে থাকেন অনেকেই।

অনেকেই প্রথম ট্রেনে ভ্রমণ করছেন এক্ষেত্রে ভ্রমণ সম্পর্কিত বিষয় সম্পর্কে জানা নেই কিভাবে টিকিট সংগ্রহ করবেন ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ভাড়ার তালিকা সহ অন্যান্য বিষয়গুলো সম্পর্কে জানার ইচ্ছে রয়েছে সমস্ত বিষয় সম্পর্কে জানানোর উদ্দেশ্যে কাজ করেছি আমরা। সুতরাং আলোচনা এই পর্যায়ে যারা অবস্থান করছেন তারা ভ্রমণ সম্পর্কিত বিষয়ে বিস্তারিত জেনে উপকৃত হতে পারবেন বলে জানাচ্ছি।

ট্রেন ভ্রমণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হচ্ছে সময়সূচী এছাড়াও ভ্রমণ সম্পর্কিত বিষয় সম্পর্কে আরো বেশ কিছু তথ্য জানা প্রয়োজন যেগুলো ভ্রমণকে সুন্দর ও আনন্দদায়ক করে তোলে। চেষ্টা করব সকল তথ্য আপনাদের মাঝে তুলে ধরতে সময় নিয়ে আমাদের সাথে থাকলে ভ্রমণ সম্পর্কিত প্রয়োজনীয় সকল তথ্যের বিষয় সম্পর্কে জেনে উপকৃত হতে পারবেন।

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী

সময়সূচী সম্পর্কে জানা বিশেষ গুরুত্বপূর্ণ। এছাড়াও জরুরী প্রয়োজনে অনেকেই ভ্রমণ করে থাকেন তাদের জন্য সময়সূচী জানা বাধ্যতামূলক। যেহেতু এই রোডে একাধিক ট্রেন চলাচল করে থাকে তাই সমস্ত ট্রেনের সময়সূচী সুন্দরভাবে প্রদান করছি আমরা। ঢাকা থেকে সিলেট প্রায় পাঁচটি ট্রেন যাত্রা করে থাকেন এর মধ্যে নিয়মিত যাত্রা করে থাকেন একটি ট্রেন যেটি হচ্ছে জয়ন্তিকা এক্সপ্রেস এই ট্রেনটির সাপ্তাহিক ছুটি না থাকায় সপ্তাহে ৭ দিনেই চলাচল করেন এবং বাকি চারটি ট্রেন সপ্তাহিক ছুটি ব্যতীত চলাচল করে থাকেন। ট্রেনগুলোর নাম ছুটির দিন ছাড়ার সময় এবং পৌঁছার সময়ে সম্পর্কে জানানো হচ্ছে আমরা সুরমা এক্সপ্রেস ট্রেনটির বিষয়টি আলাদাভাবে উপস্থাপন করছি এর কারণ এটি মেইল এক্সপ্রেস। অন্তনগর ও মেইল এক্সপ্রেস সকল ট্রেনের সময়সূচী নিচে তুলে দেয়া হচ্ছে:

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
পার্বত এক্সপ্রেস (৭০৯) মঙ্গলবার ০৬ঃ২০ ১৩ঃ০০
জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৭) নাই ১১ঃ১৫ ১৯ঃ০০
উপবন এক্সপ্রেস (৭৩৯) বুধবার ২০ঃ৩০ ০৫ঃ০০
কালানী এক্সপ্রেস (৭৭৩) শুক্রবার ১৫ঃ০০ ২১ঃ৩০

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস)

ঢাকা থেকে সিলেট রুটে সুরমা এক্সপ্রেস (০৯) নামে মোট ১টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে। নিচে ট্রেনটির ঢাকা স্টেশন থেকে ছাড়ার সময় এবং সিলেট স্টেশনে পৌছানোর সময়সূচী দেওয়া হলোঃ

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
সুরমা এক্সপ্রেস(০৯) নাই ২২ঃ৫০ ১২ঃ১০

ঢাকা টু সিলেট ট্রেনের ভাড়া তালিকা

আপনারা যারা ট্রেন সম্পর্কিত বিষয় সম্পর্কে জানেন তারা অবশ্যই জেনে থাকবেন অন্যান্য পরিবহনের তুলনায় অনেকটা কম খরচে ভ্রমণ সম্পন্ন করা সম্ভব ট্রেনে। আমরা আমাদের আলোচনাটির মাধ্যমে ঢাকা টু সিলেট ভ্রমণ করেন এমন ট্রেনের ভাড়ার বিষয়গুলো সম্পর্কে জানাচ্ছি যে ভাড়ার তালিকা তুলে ধরা হচ্ছে যেখানে আসন ভেদে ভাড়ার বিষয়টি উল্লেখ করা রয়েছে।

ঢাকা থেকে সিলেটগামী বিভিন্ন আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য নিচে দেওয়া হলোঃ

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ২৬৫ টাকা
শোভন চেয়ার ৩২০ টাকা
প্রথম সিট ৪২৫ টাকা
প্রথম বার্থ  ৬৪০ টাকা
স্নিগ্ধা ৬১০ টাকা
এসি সিট ৫৫৮ টাকা
এসি বার্থ ১০৯৯ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *