আত্মবিশ্বাস নিয়ে উক্তি, ইসলামিক বানী ও কিছু কথা

আত্মবিশ্বাস থাকা বিশেষ গুরুত্বপূর্ণ। একজন ব্যক্তির মধ্যে আত্মবিশ্বাস থাকলে তিনি সফল হওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকেন। কিন্তু আমাদের মাঝে অনেক ব্যক্তি রয়েছে যারা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছেন। এমন ব্যক্তিগণ সফল হওয়া খুবই কষ্টসাধ্য যারা আত্মবিশ্বাস নিয়ে কাজ করে তাদের কাজ অনেক সহজ হয়ে যায়।

আত্মবিশ্বাস সম্পর্কিত আলোচনা শুরুতেই আপনাকে জানতে হবে আত্মবিশ্বাস কি, আত্মবিশ্বাসের গুরুত্ব কতটুকু। প্রিয় ভাই ও বোন আত্মবিশ্বাস হচ্ছে নিজের প্রতি নিজের বিশ্বাস। আত্মবিশ্বাসের গুরুত্ব অনেক। আমরা কোন কাজ করার ক্ষেত্রে অনেক সময় ভেবে থাকি আমাদের দ্বারা এই কাজটি করা সম্ভব আমরা কি পারবো এই কাজটি সম্পূর্ণ করতে এমন চিন্তা ভাবনার পরবর্তী সময়ে নিজের প্রতি ভরসা বিশ্বাস হারিয়ে কাজ শুরু করার পূর্বেই থেমে যায়। যে ব্যক্তি এমন ভাবে ভেঙে পড়বে নিজের প্রতি নিজের বিশ্বাস হারিয়ে ফেলবে তিনি কাজ শুরু করতে ব্যর্থ হবেন। এবং যারা আত্মবিশ্বাসী তারা নিজের প্রতি ভরসা করতে সক্ষম তারা সাহস করে কাজটি শুরু করবে । কাজটি সম্পন্ন করা সম্ভব না হলেও ইচ্ছা শক্তির মাধ্যমে কাজটি অনেকটাই সম্পূর্ণ করবেন এবং পরবর্তী সময়ে ব্যর্থ হলেও দ্বিতীয়বার ঠিক এই কাজটি সম্পন্ন করবেন। কিন্তু যারা আত্মবিশ্বাসী নন তারা শুরুতেই হেরে যাবেন।

আশা করছি এটির উপর ভিত্তি করে আত্মবিশ্বাস কি আত্মবিশ্বাসের গুরুত্বের বিষয় সম্পর্কে বুঝতে পেরেছেন। তাই আমাদের আত্মবিশ্বাসী হতে হবে। আত্মবিশ্বাস সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে হবে, এর গুরুত্বের বিষয় সম্পর্কে বুঝতে হবে। আত্মবিশ্বাস কে কেন্দ্র করে বিশেষ ব্যক্তিদের মতামত সম্পর্কিত বিষয় সম্পর্কে জানিয়ে আত্মবিশ্বাসের বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য আপনাদের মাঝে তুলে ধরব পাশাপাশি যারা আত্মবিশ্বাসকে কেন্দ্র করে ইসলামিক বাণী ও গুরুত্বপূর্ণ কথাগুলো জানার উদ্দেশ্যে উপস্থিত হয়েছেন তাদের জন্য এমন তথ্য গুলো প্রদান করা হবে।

আত্মবিশ্বাস নিয়ে উক্তি

আত্মবিশ্বাসী হাওয়া বিশেষ গুরুত্বপূর্ণ। অবশ্যই আমাদের আত্মবিশ্বাসী হয়ে বেড়ে উঠতে হবে তাহলে জীবনের বিভিন্ন ক্ষেত্রে সফল হওয়া সম্ভব। আত্মবিশ্বাস কে কেন্দ্র করে বিশেষ ব্যক্তিদের মতামত গুলোকে আত্মবিশ্বাসকেন্দ্রিক উক্তি বলা হয়েছে এমন কিছু উক্তি আপনাদের মাঝে তুলে ধরছি আজকের আলোচনাটির মাধ্যমে।

যে কাউকে বিশ্বাস করে না, তাকে কেউ বিশ্বাস করে না ।— প্রচলিত প্রবাদ

 যে বিশ্বাস করে, সে অর্জনও করে।– মহাজাত

 যদি মনে করো তুমি পারবে, কিংবা মনে কর তুমি পারবেনা , দুই ক্ষেত্রেই তোমার বিশ্বাস সঠিক ।
— হেনরি ফোর্ড

 সত্যিকার বিশ্বাস সব সময়ে ধীরে ধীরে গড়ে ওঠে। এর ফলাফল যদিও জাদুর মত, কিন্তু একে সময় নিয়ে গড়ে তুলতে হয়”– ম্যাক রিচার্ড, বেস্ট সেলিং লেখক

আত্মবিশ্বাস নিয়ে ইসলামিক বাণী

মুসলিম ব্যক্তিগণ ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে সর্বদা জানার আগ্রহ প্রকাশ করে। আত্মবিশ্বাসকে কেন্দ্র করে ইসলাম কি বলেন ইসলামের মতামত কি এমন বিষয়ে জানার আগ্রহ নিয়ে যুক্ত হওয়া ব্যক্তিগণ আত্মবিশ্বাসকেন্দ্রিক ইসলামিক উক্তি অনুসন্ধানে উপস্থিত হয়েছেন আমাদের আলোচনায়। আমরা আমাদের আলোচনার এ পর্যায়ে আত্মবিশ্বাস কেন্দ্রিক ইসলামিক বাণী গুলো তুলে ধরছি।

দৃঢ় বিশ্বাস, অনবরত প্রচেষ্টা এবং বিশ্বজয়ী প্রেম-জীবনযুদ্ধ এই হলো মানুষের হাতিয়ার ।
— আল্লামা ইকবাল

অসৎ লোক কাউকে সৎ মনে করে না সকল কেই সে নিজের মতো ভাবে।
(হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু)

যে নিজের সর্তকতা অবলম্বন করে না দেহরক্ষী তাকে বাঁচাতে পারে না
(হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু)

বড়দের সম্মান করো এবং ছোটদের স্নেহ করো

— হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা

অক্ষম আর দুর্বল রায় বেশি লম্ফঝম্পও করে ,বলবানেরা বলের প্রমাণ দেয়

—মোহাম্মদ ইউনুস আলী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *