উপদেশ মূলক কথা। বিখ্যাত কিছু উপদেশ মূলক বাক্য

উপদেশ মূলক কথা। একজন মানুষ ভালো কিছু করার জন্য অবশ্যই উপদেশ এর গুরুত্ব রয়েছে। একজন মানুষ ভালো উপদেশ পেলে অবশ্যই ভালো কিছু করতে পারে যদি সেই উপদেশ মত চলতে চেষ্টা করে। সুতরাং একজন প্রতিষ্ঠিত মানুষের জীবনে উপদেশ এর গুরুত্ব অনেক। ভালো উপদেশ ও সেই উপদেশ এর উপর চললে সাফল্য নিশ্চিত। এ ক্ষেত্রে অনেকেই উপদেশমূলক কথা কিংবা বাক্যগুলো জানতে অনলাইন অনুসন্ধান করেন। অনেকেই রয়েছেন যারা অনলাইনে অনুসন্ধান করেন এই বাক্যগুলো কিংবা এই উপদেশগুলো কথাগুলো নিজের জ্ঞান অর্জনের জন্য। আবার অনেকে রয়েছে অন্যকে উপদেশ দেওয়ার জন্য এই উপদেশগুলো পড়ে থাকেন।

একজন সচেতন ব্যক্তি হিসেবে এ ধরনের উপদেশমূলক কথা গুলো জেনে রাখা প্রয়োজন বলে মনে করছি। এক্ষেত্রে নিজের জন্য যেমন ভালো তেমনি অন্যকে সহযোগিতা করতে পারবেন এই উপদেশ মূলক কথা গুলো বলে। অনেকেই ছোট ছেলে মেয়ে রয়েছে ভাই সহ পরিবারের সকলকে এই উপদেশগুলো দিতে পারবেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই এই উপদেশগুলো বাক্যগুলো সুন্দরভাবে বুঝতে হবে এবং জানতে হবে।

উপদেশ মূলক কথা

উপদেশ মূলক বাক্য সম্পর্কে জানার আগে উপদেশ কি এর অর্থ কি এই বিষয়ে জানা দরকার। এ কারণেই আমরা এখানে উপদেশ এর অর্থ উল্লেখ করছি। পরামর্শ, মন্ত্রণা; কনিষ্ঠের প্রতি জ্যেষ্ঠের পরামর্শ; ২. কর্তব্য সম্বন্ধে নির্দেশ; অনুশাসন; ৩. শিক্ষা।[সং. উপ + √ দিশ্ + অ]।উপদেশক–বিণ. উপদেষ্টা। আশাকরি উপদেশ সম্পর্কে জানতে পেরেছেন। একজন মানুষকে সুন্দরভাবে গড়ে তুলতে প্রতিষ্ঠিত করার পিছনে অবশ্য উপদেশের গুরুত্ব রয়েছে। একজন মানুষ উপদেশ ছাড়া কখনই প্রতিষ্ঠিত হতে পারে না। একজন মানুষ এর কাছে উপদেষ্টা ও জ্ঞানী একজন মানুষ থাকলে সে অবশ্যই খারাপ সিদ্ধান্ত নিতে পারবেন না। এক্ষেত্রে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি উপদেশ মূলক কথা। নিচে কিছু উপদেশ মূলক কথা রয়েছে।

তোমার ক্রোধকে ধমিয়ে রাখ, নচেৎ ক্রোধই তোমাকে নিঃস্ব করে দিবে ।
— হোরেস ।

তারাই সুখী যারা নিন্দা শুনে এবং নিজেদের সংশোধন করতে পারে ।
— উইলিয়াম শেক্সপিয়র ।

অন্যের অটোগ্রাফ সংগ্রহ করে সময় নষ্ট না করে বরং নিজেকে উপযোগী করে তোল যাতে অন্যেরা তোমার অটোগ্রাফ সংগ্রহ করে ।
— জর্জ বার্নার্ড ।

সূর্যের মতো দীপ্তিমান হতে হলে প্রথমে তোমাকে সূর্যের মতোই পুড়তে হবে ।
— এপিজে আবদুল কালাম ।

আগুনকে যে ভয় পায় সে আগুনকে ব্যবহার করতে পারে না ।
— রবীন্দ্রনাথ ঠাকুর ।

বাঙালি একশো ভাগ সৎ হবে এমন আশা করা অন্যায় , পঞ্চাশ ভাগ সৎ হ’লেই বাঙালিকে পুরস্কার দেওয়া উচিত ।
— হুমায়ুন আজাদ ।

বিখ্যাত উপদেশ মূলক বাক্য

বিশেষ ব্যক্তিদের উপদেশ মূলক কিছু বাক্য রয়েছে আমাদের কাছে। আপনাদের সহযোগিতায় আমরা সেই সকল বাক্য সম্পর্কে জানিয়ে দেবো এখানে। আপনারা যারা উপদেশমূলক এই বাক্যগুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা এখান থেকে এই বিশেষ বাক্যগুলো জেনে নেবেন। আশা করি আপনার জীবনে চলার পথে এ বাক্যগুলোর প্রয়োজনীয়তা লক্ষ করতে পারবেন। এছাড়াও আপনার আশেপাশের মানুষকে এই উপদেশগুলো দিয়ে সহযোগিতা করতে পারবেন। তাই নিচে বিখ্যাত ব্যক্তিদের উপদেশ মূলক বাক্য গুলো উল্লেখ করা হলো।

কারো প্রতি শ্রদ্ধা অটুট রাখার উপায় হচ্ছে তার সাথে কখনো সাক্ষাৎ না করা ।
— হুমায়ুন আজাদ ।

দুঃসময়ে কোনো অপমান গায়ে মাখতে হয় না ।
— হুমায়ূন আহমেদ ।

ভবে মানুষ গুরু নিষ্ঠা যার সর্ব সাধন সিদ্ধ হয় তার ।
— লালন ।

এমনভাবে অধ্যয়ন করবে যেন তোমার সময়ের অভাব নেই তুমি চিরজীবী । এমনভাবে জীবনযাত্রা নির্বাহ করবে যেন মনে হয় তুমি আগামীকাল মারা যাবে ।
— মহাত্মা গান্ধী ।

প্রাচুর্যের মধ্যে থাকাকালে দুঃখীদের মধ্যে উপদেশ দেওয়া খুবই সহজ ।
— এস্কাইলাস ।

ঝগড়া চরমে পৌঁছার আগেই ক্ষান্ত হও ।
— হযরত সুলাইমান (আঃ) ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *