চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি

চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি: পাঠক বন্ধুরা আমরা আজকে নিয়ে এসেছি জিভে জল আনার মত একটি রেসিপি। আচ্ছা বলুন তো বিরিয়ানি কথা শুনলে কার না জিভে জল আসে। তাইতো নিয়ে এলাম ঝটপট এক সহস রেসিপি। আমরা আজকে আপনাদের মাঝে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি তুলে ধরবো। যা থেকে আপনারা চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি সংগ্রহ করে আপনি আপনার বাস্তব জীবনে সুন্দর সুস্বাদু জিভে জল আনা এই রেসিপিটি তৈরি করতে পারবেন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বাংলাদেশী চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি সম্পর্কে জানতে পারবেন। আমরা আজকে আমাদের এই পোস্টে বিরিয়ানি তৈরীর সকল ধরনের উপকরণ আপনাদের মাঝে উপস্থাপন করেছি। যাদেরকে আপনারা সহজেই চিকেন বিরিয়ানি রান্নার উপায় সমূহ জানতে পারবেন।

বিরিয়ানি অত্যন্ত চমৎকার ও স্বাদের একটি খাবার। যা প্রতিটি মানুষের অত্যন্ত পছন্দ নিয়ে হয়ে থাকে। বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া ভার। কেননা এর সুস্বাদু স্বাদ এবং মাতোয়ারা ঘ্রান সকলকে আকর্ষিত করে তোলে। তাই এটি সকল মানুষের পছন্দনীয়। বাংলাদেশের বিভিন্ন রকম বিরিয়ানি তৈরি করা হয়। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে চিকেন বিরিয়ানি। যা তৈরির জন্য প্রধান উপকরণ হিসেবে প্রয়োজন রয়েছে। এটি সকল ধরনের অনুষ্ঠান উৎসব এবং বিশেষ বিশেষ দিনগুলোতে তৈরি করা হয়। অতিথি আপ্যায়নে বিরিয়ানি খাওয়ার প্রচলন রয়েছে। অনেকেই বিরিয়ানি তৈরি করে তার প্রিয় মানুষটিকে অবাক করে দেয়। আমাদের সকলের উচিত বিরিয়ানি তৈরি রেসিপি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করা। কেননা এই সুস্বাদু কর খাবারটির মাধ্যমে সে কোনো মানুষের মন জয় করা সম্ভব হয়।

চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি

অনেকেই চমৎকার ও সুস্বাদু চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করা যায়। তাদের জন্য আমরা আজকে নিয়ে এলাম সুস্বাদু চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপিটি সংগ্রহ করে বাস্তবে আপনি সুস্বাদু ও চমৎকার চিকেন বিরিয়ানি তৈরি করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপিটি আপনার প্রিয় মানুষদের নিকট শেয়ার করে দিতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে চিকেন বিরিয়ানির রান্নার রেসিপি টি সকলের কাছে পছন্দনীয় হবে। তাই আপনারা যারা সুস্বাদু চিকেন বিরিয়ানি তৈরি করতে চান তারা আমাদের পোস্ট থেকে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপিটি সংগ্রহ করুন। নিচে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি তুলে ধরা হলো:

চিকেন বিরিয়ানি রান্নার উপকরণ

১) বাসমতী চাল ৫০০ গ্রাম চিকেন বিরিয়ানি রেসিপি

২) চিকেন ১ কেজি চিকেন বিরিয়ানি রেসিপি

৩) টক দই ১ কাপ চিকেন বিরিয়ানি রেসিপি

৪) পেঁয়াজ বড় ২ টা চিকেন বিরিয়ানি রেসিপি

৫) রসুন বাটা ১ টেবিল চামচ চিকেন বিরিয়ানি রেসিপি

৬) আদা বাটা ১ টেবিল চামচ চিকেন বিরিয়ানি রেসিপি

৭) হলুদ গুঁড়ো ২ চা চামচ । চিকেন বিরিয়ানি রেসিপি

৮) জায়ফল আধা চা চামচ চিকেন বি

৯) জয়িত্রী আধা চা চামচ ।

১০) ধনিয়া গুড়া ১ চা চামচ ।

১১) জীরা গুড়া ১ চা চামচ ।

১২) মরিচ গুড়া ১ চা চামচ ।

১৩) গরম মসলা গুড়া দেড় চা চামচ ।

১৪) গোলাপ জল আধা চা চামচ ।

১৫) এলাচ ৩-৪ টা ।

১৬) দারচিনি ২ টুকরা ।

১৭) তেজপাতা ৩ টুকরা ।

১৮) লবণ পরিমান মতো ।

১৯) বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ ।

২০) লবঙ্গ ৫-৬ টা ।

২১) ঘি ২ টেবিল চামচ ।

২২) তেল ১ কাপ ।

২৩) কাঁচা মরিচ বাটা ২ চা চামচ ।

২৪) পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ ।

বিরিয়ানি রান্না

১) প্রথমে একটি পাত্রে মুরগী নিয়ে তাতে একে একে আদা বাটা , রসুন বাটা , জীরা গুড়া , ধনিয়া গুড়া , টক দই , মরিচের গুড়া , জায়ফল , জয়ত্রী গুড়া , গরম মসলা গুড়া , লবন এবং পেঁয়াজ মরিচ বাটা ভালোভাবে মাখিয়ে এক ঘণ্টা রেখে দিতে হবে ।

২) এবার একটি প্যান এ তেল দিয়ে গরম হয়ে গেলে পেঁয়াজ কুঁচি ভেজে নিতে হবে । পেঁয়াজ সামান্য ভাজা হয়ে গেলে তাতে মেরিনেট করে রাখা মুরগী দিয়ে দিতে হবে ।

মুরগী ভালোভাবে কষিয়ে রান্না করে নিতে হবে । এবার হয়ে গেলে নামিয়ে নিতে হবে ।

৩) এবার চাল ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে ।

৪) এরপর একটি প্যানে তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কুঁচি , এলাচ , দারুচিনি , তেজপাতা , লবঙ্গ দিয়ে ভেজে নিতে হবে ।

পেঁয়াজ লাল লাল ভাজা হলে তাতে আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে হবে । এবার চাল দিয়ে তাতে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে ভেজে নিতে হবে ।

৫) ভাজা হয়ে গেলে তাতে গরম পানি দিয়ে অল্প আঁচে রান্না করে নিতে হবে ।

৬) পানি কমে আসলে তাতে আগে থেকে রান্না করে রাখা মুরগী দিয়ে নেড়ে দিতে হবে । এবার বিরিয়ানি মসলা ছড়িয়ে দিয়ে নেড়ে দিতে হবে । কিছুক্ষন অল্প আঁচে রান্না করে নিতে হবে ।

৭) এবার হয়ে এলে গোলাপ জল ছিটিয়ে দিতে হবে ।

ব্যাস হয়ে গেল মজাদার চিকেন বিরিয়ানি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *