তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ: আসসালামু আলাইকুম সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলকে জানাচ্ছি পবিত্র মাহে রমজানের প্রীতি ও সাদর সম্ভাষণ। আশা করছি মহান রাব্বুল আলামিনের রহমতে আপনারা সবাই ভাল আছেন। সম্মানিত ভিউয়ার্স আজকে আমরা আপনাদের জন্য পবিত্র রমজান মাসে তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত এই প্রতিবেদনটি নিয়ে হাজির হয়েছি। কেননা পবিত্র রমজান মাসে সিয়াম সুন্দরভাবে পালন করার জন্য প্রতিটি মুসলিমকে তারাবি নামাজ আদায় করতে হয়। তারাবি নামাজ মূলত এশার নামাজের ফরজের শেষে আদায় করা হয়। এই নামাজটি শুধুমাত্র রমজান মাস চলাকালীন প্রতিটি রোজাদার ব্যক্তি আদায় করে থাকেন। সেজন্যই আজকে আমরা আমাদের প্রতিবেদনে আপনাদের উদ্দেশ্যে তারাবি নামাজের দোয়াটি বাংলা উচ্চারণ ও অর্থসহ সম্পর্কিত প্রতিবেদনটি উপস্থাপন করেছি। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে তারাবি নামাজের দোয়াটি সংগ্রহ করে দোয়াটির আমল করতে পারবেন।

পবিত্র রমজান মাসে এশার ফরজ নামাজের পর তারাবি নামাজ আদায় করা হয়। এটি শুধুমাত্র রমজান মাস চলাকালীন প্রতিটি রোজাদার ব্যক্তি আদায় করে থাকেন। তারাবি আরবি শব্দ এর বাংলা শব্দ হচ্ছে আরাম করা বিশ্রাম করা। তারাবিকে কিয়ামুল লাইল বলা হয়। ইসলাম ধর্মের তারাবি হল রাতের সালাত। রমজান মাস চলাকালীন এশার নামাজের ফরজ সালাতের পর আদায় করা হয়। তারাবির সালাত মূলত দুই দুই রাকাত করে আদায় করা হয়। পবিত্র রমজান মাসে অনেকে তারাবির সালাত ২০ রাকাত আবার অনেকে ৩৬ রাকাত আবার অনেকেই ৮ রাকাত করে আদায় করে থাকেন। তারাবির সালাতের পর বিতর সালাত আদায় করা হয়।

পবিত্র রমজান মাসের যে সকল কার্যক্রম পালন করা হয় তার মধ্যে একটি অন্যতম হচ্ছে তারাবি নামাজ। যা প্রতিটি রোজাদার ব্যক্তি মসজিদে জামায়াতের সঙ্গে আদায় করে থাকেন। তারাবি নামাজ পবিত্র রমজান মাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই আমাদের সকলকে পবিত্র রমজান মাসের প্রতিটি তারাবি আদায় করতে হবে সেই সাথে পবিত্র রমজানের সকল ধরনের কার্যক্রম যথাযথভাবে পালন করতে হবে।

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থ সহ

পবিত্র রমজান মাসে এশার নামাজের পর তারাবি নামাজ আদায় করা হয়। এই নামাজ দুই দুই রাকাত করে আদায় করা হয় এবং এই নামাজের নির্দিষ্ট দোয়া ও নিয়ত রয়েছে। আজকে আমরা সকলের উদ্দেশ্যে জন্যই নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত এই পোস্টটি। এই পোস্টটিতে আপনাদের উদ্দেশ্যে তারাবি নামাজের দোয়াটি বাংলা ভাষায় তুলে ধরা হয়েছে এবং সেই সাথে দোয়াটির সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। আপনারা আজকের এই পোস্টটি সংগ্রহ করার মাধ্যমে তারাবি নামাজের দোয়াটি সংগ্রহ করতে পারবেন এবং দোয়াটির অর্থ সম্পর্কে ধারণা নিয়ে তারাবি নামাজের গুরুত্ব বুঝতে পারবেন। আপনি আজকের এই পোস্টটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে তারাবি নামাজের দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরা হলো:

 

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ للهِ تَعَالَى رَكْعَتَى صَلَوةِ التَّرَاوِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

উচ্চারণ: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবি সুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

অর্থ : আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবি সুন্নত নামাজের নিয়ত করছি; আল্লাহু আকবার।

তারাবি নামাজের দোয়া

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

উচ্চারণ : ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *