নতুন জন্ম নিবন্ধন এর জন্য আবেদন

নতুন জন্ম নিবন্ধন এর জন্য আবেদন: আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আজকের আলোচনায় আমরা জন্ম নিবন্ধন সম্পর্কিত গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করব। আপনার সন্তান কিংবা পরিবারের অন্য সদস্যদের নতুন জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকলে আজকের আলোচনাটি আপনাকে গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করতে সক্ষম। শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি সহ বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে। আমাদের পরিবারে অনেক ছোট্ট সদস্য রয়েছে যাদের জন্ম নিবন্ধন নতুন ভাবে আবেদন করার প্রয়োজন রয়েছে এ ক্ষেত্রে আমরা আপনাদেরকে নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানাবো। এর পাশাপাশি নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ এর পাশাপাশি কিভাবে নতুন জন্ম নিবন্ধন পিডিএফ ডাউনলোড করবেন এ প্রক্রিয়া সম্পর্কে জানানো হবে। সুতরাং আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনি নতুন জন্ম নিবন্ধন সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন। যা আপনার পরিবারের নতুন সদস্যদের জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল সমস্যার সমাধান করতে সক্ষম।

জন্ম নিবন্ধন পত্রটি অবশ্যই আমাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে জন্ম নিবন্ধন এর ব্যবহার অনেক বেশি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ এই জন্ম নিবন্ধন সম্পর্কিত যে সমস্ত তথ্য জানার প্রয়োজন সেই সমস্ত তথ্যই থাকছে আমাদের আজকের আলোচনায় আলোচনা সাপেক্ষে নতুন জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল তথ্য জানতে আমাদের পুরো আলোচনার সাথে থাকুন। নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম এর পাশাপাশি নতুন জন্ম নিবন্ধন ফরম পূরণ ও নতুন এই জন্ম নিবন্ধন অনলাইন থেকে ডাউনলোড করার উপায় এর পাশাপাশি এই সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করতে গিয়ে খরচের বিষয় সম্পর্কে জানানো হবে আপনাদের পাশাপাশি নিকটস্থ ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা থেকে কিভাবে নতুন জন্ম নিবন্ধন সংগ্রহ করা সম্ভব সে বিষয়ে সম্পর্কে সঠিক ধারণা প্রদান করব আমরা।

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে আগ্রহ প্রকাশ করেন অনেকেই। অনেকেই রয়েছেন আবেদনটি নিজেই অনলাইন সংযোগের মাধ্যমে নিজের মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে সম্পূর্ণ করার আগ্রহ প্রকাশ করে অনলাইনে আসেন। এক্ষেত্রে আবেদন পত্র সংগ্রহ থেকে শুরু করে আবেদন সম্পন্ন করার সকল বিষয় সম্পর্কে জানানো হচ্ছে নিচে। এক্ষেত্রে অবশ্য একটি বিষয় সম্পর্কে বিশেষ গুরুত্ব প্রদান করবেন সেটি হচ্ছে জন্ম নিবন্ধন আবেদন করার যে সমস্ত তথ্য প্রদান করতে হবে তা সঠিকভাবে প্রদান করবেন। আবেদন প্রক্রিয়া পরবর্তী সময়ে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সংগ্রহ করার সমস্ত বিষয় সম্পর্কে জানানো হচ্ছে নিচে।

জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

  • ইপিআই টিকা কার্ড বা হাসপাতালের ছাড়পত্র
  • হোল্ডিং ট্যাক্সের রশিদ অথবা জমির খাজনা পরিশোধের রশিদ
  • আবেদনকারী পিতা বা মাতার মোবাইল নম্বর

শিশুর বয়সভেদে প্রয়োজনীয় কাগজপত্র ভিন্ন হতে পারে। জন্ম নিবন্ধন করার নিম্মোক্ত কাগজপত্র প্রয়োজন হবে;

শিশুর বয়স ০ থেকে ৪৫ দিনের মধ্যে হলেঃ

  • ইপিআই (টিকা) কার্ড বা হাসপাতালের ছাড়পত্র
  • বাসার হোল্ডিং নম্বর এবং হাল সনের হোল্ডিং ট্যাক্সের রশিদ
  • আবেদনকারী পিতা-মাতা/ অভিভাবকের মোবাইল নম্বর
  • পিতা ও মাতার ডিজিটাল বা অনলাইন জন্ম নিবন্ধন কপি (যদি থাকে)
  • পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি (যদি থাকে)

শিশুর বয়স ৪৬ থেকে ৫ বছর হলেঃ

  • ইপিআই (টিকা) কার্ড / স্বাস্থ্য কর্মীর প্রত্যায়নপত্র (স্বাক্ষর ও সীলসহ)
  • পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি (যদি থাকে)
  • পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি (যদি থাকে)
  • প্রযোজ্য ক্ষেত্রে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের প্রত্যয়নপত্র (স্বাক্ষর ও সীলসহ)
  • বাসার হোল্ডিং নম্বর এবং হাল সনের হোল্ডিং ট্যাক্সের রশিদ
  • আবেদনকারী পিতা-মাতা/ অভিভাবকের মোবাইল নম্বর
  • Jonmo nibondhon form online আবেদন ফরম জমা দেয়ার সময় ১ কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি।

৫ বছরের বেশি শিশু বা ব্যক্তির জন্যঃ

  • বয়স প্রমাণের জন্য চিকিৎসক কর্তৃক প্রত্যয়ন পত্র (বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত এমবিবিএস বা তদূর্ধ্ব ডিগ্রিধারী)
  • সরকার কর্তৃক পরিচালিত প্রথমিক শিক্ষা সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট বা শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট
  • পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি (যদি থাকে)
  • পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি (যদি থাকে)
  • অথবা, জন্মস্থান বা স্থায়ী ঠিকানা প্রমাণের জন্য পিতা / মাতা/ পিতামহ / পিতামহীর দ্বারা স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে ঘোষিত আবাস স্থলের বিপরীতে হালনাগাদ কর পরিশোধের প্রমানপত্র
  • অথবা, জমি অথবা বাড়ি ক্রয়ের দলিল, খাজনা ও কর পরিশোধ রশিদ। (নদীভাঙ্গন অন্য কোন কারনে স্থায়ী ঠিকানা বিলুপ্ত হলে)

জন্ম নিবন্ধন অনলাইন ফরম ডাউনলোড

উপরোক্ত আলোচনায় জন্ম নিবন্ধন এর আবেদন সম্পর্কে জানতে পেরেছেন তবে কিভাবে জন্ম নিবন্ধন ফরমটি ডাউনলোড করবেন এ বিষয়ে সম্পর্কে জানেন না কিছু সংখ্যক ব্যক্তি তাদের সহযোগিতায় আমরা জন্ম নিবন্ধন ফরম ডাউনলোডের প্রক্রিয়া সম্পর্কে জানব। মূলত ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা থেকে জন্ম নিবন্ধন ফরম সংগ্রহ করা সম্ভব পাশাপাশি বর্তমান সময়ে অনলাইন থেকে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করা যায়। আপনারা চাইলে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করতে পারেন অনলাইন থেকে। আলোচনা সাপেক্ষে আপনাদেরকে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করার লিংক দিয়ে সহযোগিতা করব আমরা যেখানে ক্লিক করার মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন ফরম অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন আপনি।

জন্ম নিবন্ধন আবেদন যাচাই

আমাদের আলোচনা অনুসরণ করার পরবর্তী সময়ে জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করে বর্তমান সময়ে তা যাচাই করার আগ্রহ প্রকাশ করেছেন যারা তারা এখান থেকে আবেদন যাচাই করার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে পারেন। এ বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ অনেকেই বিভিন্ন ভুল ভাবে ভুল পদ্ধতি কিংবা ভুল পদ্ধতি দিয়ে জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করে থাকে এক্ষেত্রে আবেদনটি গ্রহণযোগ্য হয়েছে কিনা এই বিষয়টি যাচাই করার একটি সুযোগ রয়েছে। যার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে পারবেন এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন পত্র আবেদন করার পরবর্তী সময়ে। এর মধ্যে একটি বিষয় অবশ্যই আপনাদের জানা প্রয়োজন সেটি হচ্ছে এই প্রক্রিয়াটি সময়ের সাপেক্ষে বিষয় আপনি আবেদন করার পরবর্তী সময়ে তারা যাচাই কিংবা জন্ম নিবন্ধন সম্পূর্ণ করে ডাউনলোড করার সুযোগ প্রদান করবেন আপনাদের।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

সমস্ত আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার পরবর্তী সময়ে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন এ বিষয়ে সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। অনেকেই জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করার পরবর্তী সময়ে জন্ম নিবন্ধন যাচাই না করে অপেক্ষা করে থাকেন জন্ম নিবন্ধন পত্রে। যেহেতু এক্ষেত্রে নির্দিষ্ট কোন সময় নির্ধারণ করা হয়নি তাই যেকোনো মুহূর্তে আপনার জন্ম নিবন্ধন সম্পূর্ণ হতে পারে এক্ষেত্রে আপনি অনলাইন থেকে তা যাচাই করার পরবর্তী সময়ে সংগ্রহ করতে পারবেন। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কাজ নিয়মিত চালিয়ে যাবেন যেকোনো মুহূর্তে আপনার জন্ম নিবন্ধন পত্রটি ডাউনলোড অর্থাৎ ব্যবহার করার উপযোগী হবে। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া সম্পর্কে সঠিক তথ্য প্রদান করছি নিচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *