প্রতিভা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

প্রতিভা নিয়ে উক্তি ও স্ট্যাটাস: সম্মানিত পাঠক আপনাদের সকলকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং প্রীতি জানিয়ে শুরু করছি আমাদের আজকের নতুন আলোচনা। আমাদের আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি প্রতিভা নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। এই পোস্টটিতে আমরা আজকে আপনাদের মাঝে প্রতিভা সম্পর্কে সামগ্রিক কিছু তথ্য এবং প্রতিভা নিয়ে বেশ কিছু উক্তি ও স্ট্যাটাস তুলে ধরব। আমাদের এই পোস্টটির মাধ্যমে আমরা আপনাদেরকে প্রতিভা নিয়ে সকল ধরনের উক্তি ও স্ট্যাটাস এবং প্রতিভা সম্পর্কে সংক্ষিপ্তভাবে কিছু তথ্য আপনাদেরকে জানাবো। আপনারা আমাদের এই পোষ্ট থেকে প্রতিভা সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারবেন এবং সেই সাথে প্রতিভা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার জীবনে বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন । আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের সকলের উপকারে আসবে।

পৃথিবীতে ব্যক্তি জীবনের সবথেকে শক্তিশালী একটি শব্দ হচ্ছে প্রতিভা। যা প্রতিটি ব্যক্তির জীবনে একটি সৃজনশীল শক্তি ও বুদ্ধিমত্তাভিত্তিক গুণাবলী বিশেষ। প্রতিভার অধিকারী প্রতিটি ব্যক্তিকে প্রতিভাবান বলা হয়ে থাকে। একজন প্রতিভাবান ব্যক্তি তার শীর জনশীল শক্তি অথবা বুদ্ধিমত্তাভিত্তিক গুণাবলী কে কাজে লাগিয়ে সকলের মাঝে এমন কিছু সৃজনশীল কর্মকাণ্ড তুলে ধরেন যা মানুষকে অনুপ্রাণিত করে থাকে। প্রতিভাবান ব্যক্তি নিজের অন্তর্নিহিত ব্যতিক্রমী চিন্তা ধারণাগুলোকে কাজে লাগিয়ে সকলের মাঝে নতুন নতুন কিছু তৈরি করে থাকেন।

প্রতিভা মানুষের জীবনের এমন একটি সুপ্ত শক্তি যা অনেকের জীবনে জন্মগত অথবা প্রকৃতিগতভাবে এসে থাকে। পৃথিবীতে প্রতিটি কর্মকাণ্ড ও একজন ব্যক্তিজীবনের সফলতার পেছনে প্রতিভা রয়েছে। প্রতিভাকে কাজে লাগিয়ে প্রতিটি মানুষ জীবনে সফলতা লাভ করে থাকে। প্রতিভা প্রতিটি মানুষের জীবনে নিহিত। তবে অলস ও কর্ম বিমুখ জাতি নিজের প্রতিভাকে কাজে না লাগিয়ে বরং নিজেকে অলস ও কর্মমুখে পরিণত করে তোলে। অনেকেই নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে খারাপ পথে জীবনকে পরিচালিত করে থাকে। যা মোটেই উচিত নয়। তাই আমাদের সকলের উচিত প্রতিভাকে ভালো কাজে লাগিয়ে সমাজ ও সভ্যতার উন্নয়ন সাধন করা।

প্রতিভা নিয়ে উক্তি

পৃথিবীতে বাস্তব জীবনে প্রতিটি মানুষের কোন না কোন বিষয়ে প্রতিভা রয়েছে। প্রতিটি মানুষ তার জীবনের প্রতিভা গুলো সকলের মাঝে প্রকাশ করতে পছন্দ করে থাকে। অনেকেই আবার বাস্তব জীবনের প্রতিভাকে সকলের মাঝে বিভিন্ন ধরনের উক্তির মাধ্যমে প্রকাশ করে থাকে। এজন্য আজকে আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে প্রতিভা নিয়ে বেশ কিছু উক্তি। আমাদের আজকের এই পোস্টটি থেকে প্রতিভা নিয়ে আপনার পছন্দনীয় উক্তিটি সংগ্রহ করে আপনি আপনার বাস্তব জীবনে নিজের প্রতিভাকে সকলের মাঝে তুলে ধরতে আমাদের এই উক্তিগুলো ব্যবহার করতে পারবেন। আজকের এই পোস্ট থেকে প্রতিভা উক্তিগুলো সংগ্রহ করে আপনার বন্ধু-বান্ধবও পরিচিত সকলকে আমাদের এই উক্তিগুলো শেয়ার করে তাদেরকে সহায়তা করতে পারবেন। আমাদের আজকের এই প্রতিভা নিয়ে উক্তিগুলো প্রতিটি মানুষের বাস্তব জীবনের প্রতিভাকে জাগ্রত করতে সাহায্য করবে। নিচে প্রতিভা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

 “গুণ থাকলেও চেষ্টা না করলে জগতে প্রতিভা লাভ করা যায় না। – লুৎফর রহমান”
 “প্রতিভাবানদের আবিষ্কৃত জিনিস কখনাে মূল্যহীন হয় না। – কুপার”

 “লুকানাে প্রতিভা কোন সুনামই অর্জন করিতে পারে না। – ইরাসমাস”
 “প্রতিভা অর্থাৎ বিরাট ধৈর্য। – বাফন”
 “পাগলামির মিশ্রণ ছাড়া কোন বড় প্রতিভা থাকতে পারে না না। – এরিস্টটল”

 “শিক্ষা ছাড়া প্রতিভাবান ব্যক্তি অনেকটা খনিতে থাকা রুপাের মতাে। – জয় ফরস্টার”
 “প্রতিভা একভাগ প্রেরণা আর নিরানব্বই ভাগ কঠিন পরিশ্রম। – এডিসন”
 “যে মানুষ সতর্ক দৃষ্টি নিয়ে পর্যবেক্ষণ করে দ্রুততার সাথে কর্তব্য সমাধান করে, সে নিজের অজান্তেই একজন প্রতিভাবান ব্যক্তিতে পরিণত হন। – বুলওয়ার লাইন”
 “প্রতিভা বিকশিত হয় নিঃসঙ্গতায়; কিন্তু চরিত্র বিকশিত হয় সংসার সমুদ্রের তরঙ্গাভিঘাতে। – ন্যাটে”

 “প্রতিভা তৈরি করা সম্ভ নয়। প্রতিভার জন্ম হয়। – ডাইডেন”
 “প্রতিভা বলে কোনাে জিনিসই নাই। পরিশ্রম কর, সাধনা কর, প্রতিভাকে অগ্রাহ্য করতে পারবে। – ভলটেয়া”
 “প্রতিভাবান লােকদের চরিত্রে কিছুটা রহস্যময়তা থাকে। – উইলিয়াম মই”

 “যখন বিশ্বে একটা সত্যিকার প্রতিভার আবির্ভাব ঘটে, তাকে তুমি এই এক লক্ষণ দ্বারা চিনতে পার যে স্থূল বুদ্ধি ব্যক্তিরা তার বিরুদ্ধে সব একজোট হয়েছে। – জোনাথন সুইফট”
 “প্রতিভা অসীম পরিশ্রম। – লং ফেলো”
 “প্রতিভাবান ব্যক্তি যদি কিছুটা রহস্যময় চরিত্রের হয়, তবে অবাক হওয়ার কিছু নেই। – পিথাগে”
 “প্রতিভামাত্রই এক ধরনের ক্ষ্যাপামী। বিশ্বাস করাে সুস্থ স্বাভাবিক মানুষগুলাে কত সাধারণ। – শেখর”

 “সুরা এবং নারী অনেক প্রতিভার অপমৃত্যু ঘটায়। – জন রে”
 “বড় প্রতিভাবান ব্যক্তিদের আত্মজীবনী খুবই সংক্ষিপ্ত হয়ে থাকে। – ইমারসন”
 “বিকাশের ক্ষেত্র না পেলে প্রতিভা ও শক্তি ক্রমশ ম্লান হয়ে বিনষ্ট হয়। আগুনের স্পর্শ না পেলে ধূপ কী রূপে পুড়ে গন্ধ দাহ করবে? – শেখ সাদী”

প্রতিভা নিয়ে স্ট্যাটাস

অনেকেই সোশ্যাল মিডিয়া নিজস্ব প্রতিভাকে স্ট্যাটাস আকারে প্রকাশ করে থাকে। তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে প্রতিভা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস। আপনারা আমাদের এই পোস্ট থেকে প্রতিভা নিয়ে সকল ধরনের স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে প্রতিভা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার ফেসবুক হোয়াটসঅ্যাপ কিংবা instagram এ সকলের মাঝে আপনার প্রতিভাকে প্রকাশ করতে পারবেন। আমাদের আজকের এই প্রতিভা নিয়ে স্ট্যাটাস গুলো আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে প্রতিভা সম্পর্কিত স্ট্যাটাস গুলোর মাধ্যমে প্রতিভার প্রতি উৎসাহ জাগ্রত করতে পারবেন। তাই আপনারা যারা প্রতিভা নিয়ে নিজের সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস শেয়ার করতে চান তারা আমাদের পোস্ট থেকে আজকের এই স্ট্যাটাস গুলো সংগ্রহ করুন। নিচে প্রতিভা নিয়ে স্ট্যাটাস গুলো প্রকাশ করা হলো:

প্রতিভা সৃষ্টিকর্তার দেওয়া- নম্র হও । খ্যাতি মানুষের দেওয়া- কৃতজ্ঞ হও । অহংকার স্ব-প্রদত্ত- সাবধান হও ।

সবার জীবনের একটি উদ্দেশ্য এবং অন্যকে দেওয়ার মতো একটি অনন্য প্রতিভা রয়েছে এবং যখন আমরা এই অনন্য প্রতিভা টি কে অন্যের সেবার সাথে যুক্ত করি, তখন আমরা নিজের চেতনার আকর্ষন এবং উচ্ছ্বাস অনুভব করি, যা সমস্ত লক্ষ্যের চূড়ান্ত লক্ষ্য ।

প্রতিভা একটি উপহার, কিন্তু চরিত্র হলো পছন্দ।

আপনার প্রতিভা নির্ধারণ করে যে, আপনি কী করতে পারেন । আপনার অনুপ্রেরণা নির্ধারণ করে যে, আপনি কতটা করতে ইচ্ছুক । আর আপনার মনোভাব নির্ধারণ করে যে আপনি কতটা ভাল করবেন ।

আমি সত্যিই বিশ্বাস করি যে- প্রত্যেকেরই একটি প্রতিভা, ক্ষমতা বা দক্ষতা রয়েছে, যা সে নিজেকে সাপোর্ট দিতে এবং জীবনে সফল হওয়ার জন্য কাজে লাগাতে পারে ।

সবার প্রতিভা ২৫ এ থাকে, ৫০ এ নিয়ে যাওয়াই হলো কঠিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *