সাংবাদিক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কিছু কথা

সাংবাদিক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কিছু কথা: সাংবাদিক শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। সাংবাদিক মূলত একটি পেশা। বিভিন্ন ধরনের নিউ চ্যানেল পেপার পত্রিকার খবর সংগ্রহের জন্য কাজ করে থাকেন সাংবাদিক। বর্তমান সময়ে অনলাইনের এই যুগে বিভিন্ন নিউজ পেপার পত্রিকা রয়েছে বিভিন্ন টিভি চ্যানেল রয়েছে এক্ষেত্রে সাংবাদিকের তুলনাও অনেক বেশি। আজকে আমরা এই সাংবাদিকদের বিষয়কে কেন্দ্র করে জ্ঞানী ব্যক্তিদের কিছু মতামত তুলে ধরব আপনাদের মাঝে যার মাধ্যমে একজন সাংবাদিক এর বিষয় সম্পর্কে সঠিক ধারণা নিতে পারবেন।

সাংবাদিক একটি খুবই গুরুত্বপূর্ণ পেশা। তবে এই বিষয়ে বর্তমান সময়ে রয়েছে অসংখ্য মানুষ এর মধ্যে অনেকের সততা নীতি রয়েছে আবার অনেকেই সততা নীতি বিসর্জন দিয়ে সাংবাদিকতা করছেন। তাইতো সাংবাদিক সম্পর্কে বর্তমান সময়ে ভিন্ন মতামত ভিন্ন ব্যক্তির কাছে। একজন সাংবাদিকের দায়িত্ব হচ্ছে যে কোন নিউজ সঠিকভাবে মানুষের মাঝে তুলে ধরা। তবে বর্তমান সময়ে ভুল নিউজ সত্যকে মিথ্যা মিথ্যাকে সত্য বানিয়ে নিউজ প্রকাশের বিষয়টি খুবই লক্ষণীয়। যাইহোক আমরা আমাদের আলোচনার মাধ্যমে এই সমস্ত বিষয় উল্লেখ করছি না আমরা আলোচনা সাপেক্ষে আপনাদেরকে যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে সাংবাদিকতা কিংবা সাংবাদিককে কেন্দ্র করে জ্ঞানী ব্যক্তিগণ কি মতামত প্রকাশ করেছে কি উক্তি দিয়েছেন, তা আপনাদের মাঝে তুলে ধরার বিষয়ে কাজ করব পাশাপাশি সাংবাদিককে কেন্দ্র করে আপনারা যারা স্ট্যাটাস প্রদান করতে চান তাদেরকে কিছু সংখ্যক স্ট্যাটাস ও গুরুত্বপূর্ণ কিছু কথা দিয়ে সহযোগিতা করব।

সাংবাদিক নিয়ে উক্তি

সাংবাদিকদের কেন্দ্র করে জ্ঞানী ব্যক্তিগণ যে মতামত গুলো দিয়েছেন তাই মূলত উক্তি। এই পেশার মানুষদেরকে কেন্দ্র করে বিভিন্ন মতামত রয়েছে বিভিন্ন উক্তি রয়েছে সেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ উক্তি আপনাদের মাঝে তুলে ধরব যেগুলো আপনাদের জানার দরকার হতে পারে এমন উক্তিগুলোই নির্বাচন করেছি আলোচনার মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরতে। সুতরাং সাংবাদিক ও সাংবাদিকতাকে কেন্দ্র করে এমন তথ্য জানতে চাইলে আমাদের আলোচনাটি আপনার জন্য শ্রেষ্ঠ।

মিথ্যা খবর খুবই সস্তা হয়ে থাকে, এগুলো তৈরি করা খুব সহজ। কিন্তু সত্যিকারের খবর খুঁজে বের করা খুব কঠিন একটা কাজ।
— থমাস হেন্ড্রিক লিভস

সত্যিকারের খবর হল যা কেউ কোথাও চাপা দিতে চায়; বাকি সব বিজ্ঞাপন।
— লর্ড নর্থক্লিপ।

এটা আশ্চর্যজনক যে বিশ্বে প্রতিদিন যে পরিমাণ খবর ঘটে তা সংবাদপত্রের সাথে ঠিক খাপ খায়।
— জেরি শেইনফিল্ড।

সাংবাদিক নিয়ে স্ট্যাটাস

সাংবাদিক নিয়ে আপনারা যারা স্ট্যাটাস করছেন তাদেরকে সহযোগিতা করে সাংবাদিককে কেন্দ্র করে সুন্দর কিছু স্ট্যাটাস তৈরি করেছি। তবে এখানে দুইটি বিষয় উল্লেখ করা রয়েছে অনেকেই সাংবাদিকের পক্ষে স্ট্যাটাস করে আবার অনেকেই সাংবাদিকের বিপক্ষে রয়েছে। উপরে উক্ত আলোচনায় আমরা এই বিষয় সম্পর্কে জানিয়েছি যার মাধ্যমে এর কারণ সম্পর্কে আপনারা অনুভব করতে পারছেন। বিষয়টি আবারও আপনাদের কাছে পরিষ্কার করছি সাংবাদিকতা পেশায় অনেকেই সততার সাথে কাজ করছেন আবার অনেকেই নিজের সততাকে বিক্রি করে সাংবাদিকতা পেশা রয়েছে এক্ষেত্রে সাংবাদিকদের নিয়ে এক এক ব্যক্তির কাছে একেক ধরনের মতামত। মূলত সেখান থেকেই অনেকেই স্ট্যাটাস প্রদান করতে চায় তাই আমরা উভয় পক্ষের হয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরার চেষ্টা করছি।

সত্যিকারের খবর হল যা কেউ কোথাও চাপা দিতে চায়; বাকি সব বিজ্ঞাপন।
— লর্ড নর্থক্লিপ।

আমরা আমাদের নায়কদের খবর উপভোগ করি, ভুলে যাই যে আমরাও হয়তো কারো কাছে অসাধারণ।
— হেলেন হায়েস।

সাংবাদিক নিয়ে কিছু কথা

সাংবাদিকের বিষয় সম্পর্কে অনেকেই অনেক ধরনের কথা বলার আগ্রহ প্রকাশ করেন এর মধ্যে জ্ঞানী ব্যক্তিদের কথাগুলো সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে অনেকেই অনলাইনে আছেন এক্ষেত্রে আমরা আমাদের আলোচনা এখানে ২৯ স্ট্যাটাসের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ কথা দিয়ে সহযোগিতা করব। সুতরাং এই সমস্ত কথা জানতে আগ্রহী হলে আলোচনা সাথে থাকুন।

আমরা আমাদের নায়কদের খবর উপভোগ করি, ভুলে যাই যে আমরাও হয়তো কারো কাছে অসাধারণ।
— হেলেন হায়েস।

খারাপ খবর সর্বদা বাতাসের আগে ভ্রমণ করে, আর ভালো খবর সর্বদা ধীরে ছড়ায়, একদম কচ্ছপের গতিতে।
— ট্রেসি মরগান।

আমাদের গণতন্ত্র মুক্ত ও স্বাধীন সাংবাদিকতা ও খবর প্রচারের বস্তুনিষ্ঠতার ওপর অনেকটা নির্ভর করে থাকে। যে রাজনৈতিক নেতারা যদি মিথ্যা খবর প্রচারে নিরুৎসাহিত করেন, জানবেন সেই আপনাদের আসল নেতা।
— মার্কোস লেমন।

One Comment

  1. লেখাটা পড়ে অনেক কিছু জানতে পারলাম । এটি খুবই শিক্ষণীয় লেখা। এমন শিক্ষণীয় লেখা আরো চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *