১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

প্রিয় ভিউয়ার্স আজকে আমরা আপনাদের মাঝে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার সম্পর্কিত একটি পোস্ট নিয়ে আলোচনা করব। ১৫ আগস্ট হলো বাঙালি জাতির জাতীয় শোক দিবস। এই দিনটির প্রতি সম্মান ও দিনটির স্মৃতি রক্ষার্থে জাতীয় শোক দিবসের এই দিনটিতে বিভিন্ন রকম সভা সমাবেশের আয়োজন করা হয় এবং এই দিনটি উপলক্ষে তৈরি করা হয় বেশ কিছু পোস্টার ব্যানার ফেস্টুন ইত্যাদি। জাতীয় এই শোক দিবসের দিনটি উপলক্ষে সারাদেশে বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষার্থে অসংখ্য পোস্টার তৈরি করা হয়। জাতীয় শোক দিবসের দিনটি সঠিকভাবে পালন করার জন্য বিভিন্ন রকম আলোচনা সভা বক্তৃতা আয়োজন করা হয়। ১৫ই আগস্ট এর এই দিনটি শোকের মাধ্যমে পালন করা হয়। তাইতো আমরা আজকে জাতীয় শোক দিবসের এই দিনটি উপলক্ষে নিয়ে এসেছি বেশ কিছু পোস্টার। আপনারা আমাদের আজকের এই পোস্টার গুলো সংগ্রহ করে জাতীয় শোক দিবসের স্মৃতি নিজের হৃদয়ে ধারণ করতে পারবেন এবং আমাদের নতুন প্রজন্মের কাছে বাংলার ইতিহাস পৌঁছে দিতে পারবেন।

বাঙালির ইতিহাসে অনেকগুলো জাতীয় দিবস হয়েছে। তারমধ্যে ১৫ ই আগস্ট হলো অন্যতম একটি জাতীয় দিবস। ১৫ই আগস্ট হলো জাতীয় শোক দিবস। প্রতিবছর ১৫ ই আগস্ট এই দিনটি জাতীয় শোক দিবস হিসাবে পালিত হয়। এ দিনটা উপলক্ষে সারাদেশের মানুষদের মাঝে শোকের কালো ছায়া নেমে আসে। ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এই দিনটির কার্যক্রম সকালবেলা শুরু করা হয়। জাতীয় শোক দিবসের এই দিনটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতির উপর ফুল অর্পণ করার মাধ্যমে দিনটির কার্যক্রম শুরু হয়। ফুল অর প্রশাসন বঙ্গবন্ধুর স্মৃতি স্মরণে সংক্ষিপ্ত বক্তব্য ও আলোচনা সভার আয়োজন করা হয়। ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস এর দিনটি উপলক্ষে বঙ্গবন্ধুর বিদায়ী আত্মা ও তার পরিবারের নিয়ত প্রতিটি সদস্যের বিদায়ী আত্মার মাগফেরাত কামনা করা হয়। জাতীয় শোক দিবসের স্মৃতি বুকে ধারণ করার জন্য ১৫ ই আগস্ট এর এই দিনটিতে সারা দেশে কালোপতাকা উত্তোলন করা হয় এবং জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়। পৃথিবীর বুকে বাঙালি জাতি যতদিন বেঁচে থাকবে ততদিন বাংলার প্রতিটি বাঙালির হৃদয়ে জাতীয় শোক দিবসের এই দিনটি স্মরণীয় হয়ে থাকবে।

১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

প্রতিবছর ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে সারাদেশে এই দিনটি পালন করা হয়। এই দিনটি উপলক্ষে বঙ্গবন্ধুকে ঘিরে এবং এই দিনটি ঘিরে বিভিন্ন রকম আলোচনা সভা বক্তৃতা ব্যানার ফেস্টুন ও পোস্টার তৈরি করা হয়। যার ফলশ্রুতিতে আজকে আমরা আপনাদের মাঝে ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের বেশ কিছু পোস্টার সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করব। আপনারা আমাদের আজকের এই আলোচনা থেকে জাতীয় শোক দিবস সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারবেন এবং জাতীয় শোক দিবসের এই পোস্টার গুলো সংগ্রহ করার মাধ্যমে এই দিনটির স্মৃতি নিজের বুকে ধারণ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টার গুলো দ্বারা আপনারা বঙ্গবন্ধুর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করতে পারবেন। নিচে ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের পোস্টার গুলো প্রকাশ করা হলো:

জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার
জাতীয় শোক দিবস ব্যানার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *