গাছ নিয়ে কবিতা, স্ট্যাটাস, ক্যাপশন || গাছ নিয়ে উক্তি

আজকের আলোচনাটি অনেকটাই ব্যতিক্রম। ব্যতিক্রমধর্মী এই আলোচনায় আপনাদের স্বাগতম। মহান রাব্বুল আলামিন আমাদের সৃষ্টি করেছেন আমাদের হায়াত দিয়েছেন। এবং আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু পৃথিবীতে দিয়েছেন এর মধ্যে অন্যতম অক্সিজেন। আমরা এই অক্সিজেন কোথা থেকে পাই অবশ্যই আমাদের এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে ভাবতে হবে। সহজ ভাবে আমরা সকলেই জানি গাছপালা থেকে আমরা অক্সিজেন গ্রহণ করে থাকি। এক্ষেত্রে অবশ্যই গাছ লাগানোর প্রতি গুরুত্ব প্রদান করতে হবে।

আমাদের আজকের আলোচনাটি মূলত গাছ কে কেন্দ্র করে আমরা গাছের উপর ভিত্তি করে সুন্দর কিছু কবিতা স্ট্যাটাস ক্যাপশন ও উক্তি অর্থাৎ বাণী দিয়ে সহযোগিতা করব আপনাদের। গাছের বিশেষ সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে আপনারা যারা অনলাইনে এসেছেন আমরা সত্যিই আপনাদের চিন্তাভাবনা সম্পর্কে জেনে আনন্দিত। গাছ আমাদের পরম বন্ধু গাছ অক্সিজেন সর্বহার করে আমাদের জন্য। গাছের প্রয়োজনীয়তা অনেক বেশি তাই বৃক্ষ রোপনের প্রতি গুরুত্ব প্রদান করার প্রয়োজন। গাছ শুধুমাত্র আমাদের অক্সিজেন প্রদান করে এমনটা নয় আমাদের আরও বেশ কিছু ক্ষেত্রে গাছের গুরুত্ব রয়েছে প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধিতে গাছের ভূমিকা অনেক বেশি গাছ সম্পর্কিত আলোচনাটির সাথে থেকে আপনার অনুসন্ধানকৃত তথ্য জেনে নিন।

গাছ নিয়ে উক্তি

সাধারণভাবে আমাদের সমাজে একটি কথা প্রচলন রয়েছে তা হচ্ছে গাছ লাগান পরিবেশ বাঁচান। পরিবেশ রক্ষার ক্ষেত্রে গাছ লাগানোর প্রয়োজন রয়েছে । পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ লাগানোর প্রয়োজনীয়তা অনেক বেশি। দুঃখজনক হলেও সত্যিই আমরা বর্তমান সময়ে গাছ লাগানোর পরিবর্তে গাছ কাটার প্রতি বেশি আগ্রহ প্রকাশ করি দৈনন্দিন জীবনের বিভিন্ন আশপাশপত্র তৈরিতে গাছের কাঠ ব্যবহার হচ্ছে ফলে ধীরে ধীরে গাছ কমতে শুরু করেছে। পরিবেশ রক্ষার্থে গ্যাসের ভূমিকা অনেক বেশি তাই আমাদের সকলকে গাছ লাগানোর প্রতি যত্নবান হতে হবে কাজ সম্পর্কিত বিশেষ ব্যক্তিদের মতামত গুলো জানুন গাছের গুরুত্ব সম্পর্কে জানুন এবং অন্যকে জানার সুযোগ করে দিন এর ফলে আমাদের পরিবেশ সুন্দর হবে।

“আশা হল সেই গাছ যা বিশ্বকে ধরে রাখে।”– প্লীনি

মহাবিশ্বে সবচেয়ে সুন্দর পথ হলো- বনের প্রান্তরের মধ্য দিয়ে ।— জন মুর

গাছ নিয়ে ক্যাপশন

গাছের গুরুত্ব সম্পর্কিত বিষয় সম্পর্কে সকলকে সচেতন করতে হবে। সাধারণ মানুষদের মাঝে পৌঁছে দিতে হবে গাছের প্রয়োজনীয়তার বিষয়গুলি। সকলের মাঝে এই বিষয় সম্পর্কে ছড়িয়ে দিতে আপনি ক্যাপশন ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আমরা গাছ নিয়ে সুন্দর কিছু ক্যাপশন আপনাদের মাঝে প্রদান করে সহযোগিতা করার সিদ্ধান্ত গ্রহণ করেছি নিচে তুলে ধরছি কাছ নিয়ে আকর্ষণীয় কিছু ক্যাপশন।

আপনি যদি শক্তি এবং ধৈর্য থাকে তবে গাছের জগতে স্বাগতম ।— হাল বোরল্যান্ড

“আমি যদি ভাবি যে আমি কালই মারা যাব, তবুও আমার আজ একটি গাছ লাগানো উচিত।”– স্টেফান জিরার্ড

গাছগুলি এমন কবিতা যা পৃথিবী আকাশে লেখে।— কাহলিল জিবরান

গাছ নিয়ে স্ট্যাটাস

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক এক ব্যক্তি একেক ধরনের স্ট্যাটাস প্রদান করেন। তবে পরিবেশ বান্ধব সমাজ সচেতনতার সাথে যে সমস্ত ব্যক্তি পথ চলেন তারা প্রকৃতির বিষয় সম্পর্কে ভাবেন এমন ব্যক্তিদের সহযোগিতার জন্য গাছ নিয়ে স্ট্যাটাস উল্লেখ করার উদ্দেশ্যে উপস্থিত আপনাদের মাঝে। গাছের প্রয়োজনীয়তার বিষয় সম্পর্কে জানিয়ে স্ট্যাটাস প্রদান করার মাধ্যমে আমরা পরিবেশ রক্ষা করতে পারি। নিচে গাছ কেন্দ্রীয় স্ট্যাটাস তুলে ধরা হলো।

“সিদ্ধান্তহীনতা হল ভয়ের চারা গাছ।”– নেপোলিয়ান হিল

যে একটি গাছ লাগালো । সে একটি আশা তৈরি করলো ।— লুসি লারকম

গাছ নিয়ে কবিতা

গাছ নিয়ে কিছু কবিতা আপনাদের মাঝে নিয়ে উপস্থিত হয়েছি। গাছ আমাদের জন্য অক্সিজেন যোগান দেয় মানুষের ত্যাগ কৃত কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং আমাদের জন্য ত্যাগ করেন অক্সিজেন। টাই গাছের প্রতি যত্নবান হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে গাছ লাগানোর প্রতি গুরুত্ব প্রদান করতে হবে গাছ নিয়ে লেখা কবিতাগুলো নিচে তুলে ধরা হলো:

মৃত্যু সেজে দাঁড়িয়ে আছে মুখনিচু এক গুরুত্বহীন গাছ
হাত রাখো তার বুকের কাছে, দেখতে পাবে আলো-গহীন গাছ।

ঘোড়ারা সব মৃত এখন, প্রান্তরে এক চাঁদ দাঁড়িয়ে চুপ…
আমার মতো একলা ঘরে কেউ বুঝি আর শোনে মহীন, গাছ?

রোদ চড়েছেন বাবা’র মতো, দেহাতি মা পাঁচিল সারাদিন
ভাই ধুলো, সে গ্রামকে বেড়ায়… চুপটি থাকে ছোটি বহিন গাছ

মৃত্যু সেজে দাঁড়িয়ে আছে মুখনিচু এক গুরুত্বহীন গাছ
হাত রাখো তার বুকের কাছে, দেখতে পাবে আলো-গহীন গাছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *