নিজেকে হারিয়ে ফেলার কবিতা ও কিছু কথা

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে এমন কিছু ঘটনা ঘটে থাকে যার অনুভূতিগুলো মানুষ সারা জীবন মনের মধ্যে স্মরণ করে রাখে। মানুষের জীবনে যেমন রয়েছে আনন্দের অনুভূতি তেমনি রয়েছে কষ্ট কিংবা বেদনার ভয়ংকর রূপ। অনেক সময় মানুষ জীবনে পরম আনন্দ ও সুখের কারণে সুখের স্রোতে নিজেকে হারিয়ে ফেলে আবার অনেক সময় মানুষ কষ্ট ও দুঃখের কারণে নিজের নিয়ন্ত্রণ ও স্বাভাবিক জীবন যেন হারিয়ে ফেলবে। তবে দুঃখ কষ্টের মাঝে মানুষ নিজেকে হারিয়ে ফেলার বদলে হতাশা ও বিষন্ন জীবন যাপন করে থাকে। সাধারণত মানুষের জীবনে সুখের অনুভূতি গুলোর মাঝে মানুষ নিজেকে হারিয়ে ফেলে থাকে। তাইতো প্রতিটি মানুষ নিজের জীবনের এই সুন্দর সময়টিকে নিজের মতো করে বর্ণনা করে থাকে। অনেকেই আবার কবির ভাষায় নিজেকে হারিয়ে ফেলার অনুভূতিগুলো বিভিন্ন কবিতার লাইনের মাধ্যমে বুঝিয়ে থাকে। তাই আমরা আজকে নিজেকে হারিয়ে ফেলার কবিতাও কিছু কথা আপনাদের মাঝে নিয়ে হাজির হয়েছি।

পৃথিবীতে প্রতিটি মানুষ নিজের মত করে নিজের জীবনের সকল দুঃখ কষ্ট আনন্দের অনুভূতিগুলো প্রকাশ করে থাকেন। ভাষা যেমন মানুষের মনের ভাব প্রকাশের অন্যতম একটি মাধ্যম হয়ে থাকে তেমনি আবার অঙ্গভঙ্গি কিংবা বিভিন্ন ধরনের স্ট্যাটাস এসএমএস উক্তি কবিতা বাণীর মাধ্যমে মানুষ অনেক সময় নিজের মনের সকল অনুভূতিগুলো প্রকাশ করে থাকে। একজন কাব্য প্রেমিক মানুষ কিংবা সাহিত্যিক যেমন নিজের কবিতা অথবা সাহিত্যে নিজের মনের সমস্ত জমানো কথা ও অনুভূতিগুলো সুন্দরভাবে গুছিয়ে প্রকাশ করে থাকেন তেমনি আবার একজন জ্ঞানী মানুষ নিজের জ্ঞান ও বিবেকের সংমিশ্রণে নিজের জীবনের সকল অনুভূতি প্রকাশ করে। অর্থাৎ প্রতিটি মানুষ নিজের অবস্থান থেকেই এই পৃথিবীকে মূল্যায়ন করে থাকে।

বাস্তব জীবনে আমরা যেমন বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা নেওয়ার জন্য জ্ঞানী গুণীজন কিংবা কবিতা অথবা অনুপ্রেরণামূলক গল্পগুলো পড়ে থাকি। তেমনি আবার আমাদের মনের এই অনুভূতিগুলো বিভিন্ন ধরনের উক্তি স্ট্যাটাস কিংবা কবিতার মাঝে প্রকাশ করে সকলের মাঝে তুলে ধরে থাকি। আমাদের অনুভূতি প্রকাশ করার মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে থাকে।

নিজেকে হারিয়ে ফেলার কবিতা

পৃথিবীতে প্রতিটি মানুষ জীবনের আনন্দ কিংবা সুখের সময় আনন্দের স্রোতে কিংবা সুখের টানে নিজেকে হারিয়ে ফেলে। তাইতো কবিতার বাস্তব জীবনে নিজেকে হারিয়ে ফেলার অনুভূতিগুলো কবিতায় সুন্দরভাবে তুলে ধরেছেন। আমরা নিজেকে হারিয়ে ফেলার কবিতা গুলোর মাধ্যমে কবির সুন্দর অনুভূতিগুলো কবির জীবনে নিজেকে হারিয়ে ফেলার অনুভূতিগুলো সহজে উপলব্ধি করতে পারি এবং আমাদের বাস্তব জীবনে এই অনুভূতিগুলো কবিতার মাধ্যমে সুন্দরভাবে প্রকাশ করতে পারি। তাইতো নিজেকে হারিয়ে ফেলার এই কবিতা গুলো আজকে আপনাদের মাঝে তুলে ধরা হয়েছে। আজকের আর্টিকেলটিতে শুধুমাত্র নিজেকে হারিয়ে ফেলার সকল কবিতা তুলে ধরা হয়েছে আপনারা আমাদের এই কবিতাগুলো দেখে নিন।

হারিয়ে ফেলা তুমি

– ফারিহা নোশীন বর্ণী২২-০৮-২০২৩

রাতের পরে রাত আসে
কাঁটার পরে ক্ষত
কান্নাগুলো আটকে রাখি
বুকে চাপা যতো।

তীরহারা ঢেউ উথলে ওঠে
নীল হৃদয়ের ফেনা,
অন্ধকারে হাতড়ে বেড়াই
কেটে ফেলা সব ডানা।

সমুদ্র কেন ক্ষুদ্রতা চায়?
তার তো বিশাল রাশি,
এক মুহূর্তে গলায় লাগায়
কালো বিষের ফাঁসি।

আকাশেতে নীড় আমার
তারার মাঝেই শান্তি
ছলকে পড়ে চোখের জল
বাকি রয় শুধু ক্লান্তি।

তার কি তবু মন গলে?
জানতে পারি না আর,
চাই না আমি মুখ তুলে
দুঃখ হৃদয় একাকার।

থাকুক সে একলা পড়ে
দূরে দূরে আমি রই ,
খুঁজবো না আর আঁধার ফুঁড়ে
আবেগ থাকুক যতোই।

নিজেকে হারিয়ে ফেলার কিছু কথা

মানুষের সত্য জীবনে কিছু কিছু সময় এমন কিছু অনুভূতি মনের মাঝে তৈরি হয়ে থাকে যার মাধ্যমে মানুষ নিজেকে পরম সুখী কিংবা চিরদুঃখী মনে করে থাকে। দুঃখ যেমন মানুষকে প্রতিনিয়ত যন্ত্রণা ও ক্ষত-বিক্ষত করে থাকে তেমনি আবার সুখের অনুভূতি মানুষকে সুখের সাগরে ভাসাতে থাকে। যে অনুভূতিতে মানুষ নিজেকে হারিয়ে ফেলে। মানুষের জীবনের এই বাস্তবতার কথা চিন্তা করে আজকে আমরা নিজেকে হারিয়ে ফেলা কিছু কথা সম্পর্কিত একটি প্রতিবেদন তুলে ধরেছি। আপনারা আজকের প্রতিবেদনের মাধ্যমে নিজেকে হারিয়ে ফেলার বাস্তব কিছু কথা জানতে পারবেন।

  •  যারা সবসময় বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ায় তারা সহজে হারিয়ে যায় না।
  • হারিয়ে যেতে চাই আমি তোমার স্বপ্নের মিছিলে, হয়তো এই করেই তোমার মনে কিছুটা সময় থাকতে পারবো।
  • হারিয়ে যাওয়ার তো কত জায়গা আছে এই দুনিয়ায়, কিন্তু আমি যে হারানোর কোনো অজুহাত খুঁজে পাই না!
  •  ভালবাসা হল এমন এক কুয়াশা যা বাস্তবতার প্রথম দিনের আলোতেই হারিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *