১৫ই আগস্ট জাতীয় শোক দিবস এসএমএস স্টাটাস ও কবিতা

পাঠক বন্ধুরা আমরা আজকে আমাদের মাঝে এমন একটি ব্যথিত দিন নিয়ে এস এম এস স্টাটাস ও কবিতা আপনাদের মাঝে তুলে ধরবো যে দিনটিকে আন্তর্জাতিক ভাবে শোক দিবস হিসেবে পালন করা হয়।সে শোকাহত দিন টি হচ্ছে ১৫ ই আগস্ট। আজকে আমরা আপনাদের মাঝে শোক দিবস নিয়ে স্ট্যাটাস কবিতা ও বেশ কিছু এসএমএস প্রকাশ করবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বাঙালির ইতিহাসে ব্যথিত ও শোকাহত দিনের ইতিহাস সম্পর্কে সুস্পষ্ট ভাবে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই শোক দিবস নিয়ে স্ট্যাটাস এস এম এস ও কবিতা গুলো সংগ্রহ করে আগামী প্রজন্মের কাছে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানাতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই শোক দিবস নিয়ে স্ট্যাটাস কবিতা ও এসএমএস গুলো আপনাদের সবাইকে বাংলাদেশের একজন গৌরবোজ্জ্বল মানুষের কথা স্মরণ করিয়ে দিবে।

বাঙালির ইতিহাসে রয়েছে স্মৃতি বিজড়িত অনেক দিন। তার মধ্যে সবচেয়ে কষ্টকর ও ব্যথিত দিন হচ্ছে ১৫ ই আগস্ট। কেননা এই দিনটি হচ্ছে বাংলাদেশের মানুষদের কষ্টের দিন জাতীয় শোক দিবস।এই দিনটি তে সারাদেশে কালো পতাকা উত্তোলন করা হয়।১৫ ই আগস্ট এর দিনটি নিয়ে রয়েছে কিছু হৃদয় বিদারক ঘটনা যা বাংলাদেশের সকল মানুষের সুখকে শোকে পরিনত করে তোলে। কেননা এই দিনে বাঙালি জাতির প্রান প্রিয় নেতা ও অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার কে নিশংস ভাবে হত্যা হয়।১৫ ই আগস্ট এর এই হত্যাকাণ্ডের শিকার থেকে রক্ষা পাননি দশ বছরের ছোট শিশু শেখ রাসেল। নরপিশাচ রা বঙ্গবন্ধুর পুরো পরিবার কে নিশংস ভাবে হত্যা কান্ড চালিয়ে যায়।১৫ ই আগস্ট এর এই হত্যাকাণ্ডের কারনে এই দিনটি কে সারাদেশে শোক দিবস হিসেবে পালিত হয়।

১৫ ই আগস্ট শোক দিবসের এস এম এস

বাংলাদেশের জন্ম থেকে শুরু করে উন্নতি সাধন পর্যন্ত ঘটেছিল নানা রকম ঘটনা।তার মধ্যে সবচেয়ে কষ্টকর ঘটনা ঘটে ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট। পাকিস্তানের কতিপয় সেনা সদস্যের হাতে বঙ্গবন্ধু সপরিবারে হত্যার শিকার হন। বাংলাদেশের এই ইতিহাস সম্পর্কে বর্তমান প্রজন্মের অনেক মানুষের কোনো ধারণা নেই বললেই চলে। তাই তো আমরা আজকে বাংলাদেশের প্রতিটি মানুষকে এই দিনটির কথা স্মরণ করিয়ে দিতে নিয়ে এসেছি ১৫ ই আগস্ট শোকদিবসের বেশ কিছু এসএমএস। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে শোকদিবসের এস এম এস গুলো সংগ্রহ করলে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই এসএমএস গুলো দ্বারা বাংলাদেশের কালো পতাকা উত্তোলন করা দিনটির প্রতি শোক প্রকাশ করতে পারবেন। নিচে ১৫ ই আগস্ট শোকদিবসের এস এম এস গুলো তুলে দেওয়া হলো:

১/

 শোকাহত ১৫ ই আগস্ট

জাতীয় শোক দিবস

===================================

“”তুমি জন্মছিলে বলেই

জন্ম নিয়েছিল দেশ ,

মুজিব তোমার আরেকটি নাম

স্বাধীন বাংলাদেশ……….।””

২/

“এই বাংলার আকাশ-বাতাস

সাগর-গিরি ও নদী

ডাকিছে তোমারে বঙ্গবন্ধু,

 ফিরে আসতে যদি।”

৩/

“যতদিন রবে পদ্মা, মেঘনা

যমুনা বহমান

ততকাল রবে কীর্তি তোমার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।”

৪/

“হে বীর, হে মহানায়ক

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,

তুমি মরতে পারো না “ তুমি যে বঙ্গবন্ধু”

তুমি ছিলে, তুমি থাকবে

আরো হাজার বছর বাঙালির

হৃদয়ের মনি কোঠায়।”

৫/

১৫.ই আগস্ট জাতীয় শোক দিবস।

_𝘽𝙤𝙣𝙜𝙤𝙗𝙤𝙣𝙙𝙝𝙪 𝙎𝙝𝙚𝙞𝙠𝙝 𝙈𝙪𝙟𝙞𝙗𝙪𝙧 𝙍𝙖𝙝𝙢𝙖𝙣

❝তোমার বাংলার মানুষ তোমাকে হারিয়ে এখনো খুঁজে ফিরে! তুমি ফিরে আসো

বারবারএই জনপদে ,জনমানে!

তুমি আছো তোমার বাংলার অস্তিত্বে চির অমলীন হয়ে।”

১৫ ই আগস্ট শোকদিবসের স্টাটাস

পাঠক বন্ধুগণ আমাদের এখনকার আলোচ্য বিষয়টি হচ্ছে ১৫ ই আগস্ট শোকদিবসের স্টাটাস। অর্থাৎ আমরা এখানে আপনাদের মাঝে ১৫ ই আগস্ট শোকদিবসের বেশ কিছু স্ট্যাটাস শেয়ার করবো। আপনারা আমাদের আজকের এই শোক দিবসের স্টাটাস গুলো সংগ্রহ করলে বাংলাদেশের ইতিহাসে শোকাহত দিনের কথা ও তার ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। আমাদের ১৫ ই আগস্ট শোকদিবসের স্টাটাস গুলো আপনি আগামী প্রজন্মের মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।এর মাধ্যমে আগামী প্রজন্মের প্রতিটি মানুষ বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে পারবে। আপনি শোক দিবসে বঙ্গবন্ধুর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করতে আমাদের আজকের এই স্টাটাস গুলো ব্যবহার করতে পারবেন। নিচে আমাদের আজকের এই শোক দিবসের স্টাটাস গুলো প্রকাশ করা হলো:

১/“তুমি জন্মেছিলে বলে জন্মেছে এই দেশ,

মুজিব তোমার আরেক নাম স্বাধীন বাংলাদেশ”

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস। মহান স্বাধীনতার স্হপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল সহীদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

মহান আল্লাহ সবাইকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন আমিন।

২/

১৫-ই আগস্ট, জাতীয় শোক দিবস।

ইতিহাসের পাতায় সবচেয়ে বর্বর, জঘন্য এবং নৃশংসতম হত্যাকাণ্ড এটি। জাতির পিতা বঙ্গবন্ধুসহ নিহত সকলের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

আর ঘৃণ্য এই হত্যাকান্ডের সাথে যারা জড়িত সকলের প্রতি রইলো একরাশ ঘৃণা।

৩/শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারাল তাদের একজন মহান নেতাকে,আমি হারালাম একজন অকৃত্রিম বিশাল হৃদয়ের বন্ধুকে

– ফিদেল কাস্ত্রো

৪/আমি হিমালয় দেখিনি কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব এবং সাহসিকতায় তিনিই হিমালয়।

– ফিদেল কাস্ত্রো

৫/মুজিব হত্যার পর বাঙালীদের আর বিশ্বাস করা যায় না, যারা মুজিবকে হত্যা করেছে তারা যেকোন জঘন্য কাজ করতে পারে।

– উইলিবান্ট

শোক দিবসের কবিতা

বাংলাদেশের ইতিহাসে সকল ঘটনা বাংলাদেশের তরুণ প্রজন্মের মানুষের কাছে পৌঁছে দিতে হবে তাদের ভাষায়। তাই তো আজ আমরা নিয়ে এসেছি ১৫ ই আগস্ট শোকদিবসের বেশ কিছু কবিতা। আমরা আজকে কবিতার মাধ্যমে প্রকাশ করবো শোক দিবসের প্রতিটি ঘটনা ও বিষয়বস্তু।যার মাধ্যমে প্রতিটি ছোট্ট ছোট্ট শিশু ও তরুনরা ১৫ ই আগস্ট এর এই হত্যাকাণ্ডের ঘটনাবলী সম্পর্কে জানতে পারবে। আমাদের আজকের এই পোস্ট থেকে শোকদিবসের কবিতা গুলো সংগ্রহ করলে আপনারা ১৫ ই আগস্ট শোকদিবসের এই দিনটি তে বঙ্গবন্ধুর পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করতে পারবেন। নিচে ১৫ ই আগস্ট শোকদিবসের কবিতা গুলো তুলে ধরা হলো:

শোক দিবস

শরিফ আহমাদ

ঐতিহাসিক শোক দিবসের

রক্ত ঝরা গল্প

লিখছি ছড়ায় অল্প !

আগষ্ট মাসের পনেরো তারিখ

আধার ঘেরা রাতে

দেশদ্রোহীরা হামলা চালায়

মহান নেতার গা’তে ।

তার আরো যে স্বজন ছিলো

পায় যেখানে যাকে

হত্যা করে তাকে ।

দেশ প্রকৃতির রঙিন স্বপ্ন

শেষ করেছে তারা

ওদের একদিন বিচার হবে

কেউ পাবে না ছাড়া ।

প্রতি বছর আগষ্টের সেই

দিন করা হয় স্মরণ

বুকের রক্ত ক্ষরণ।

বঙ্গবন্ধুর ছড়া

শরিফ আহমাদ

বঙ্গবন্ধুর ছড়া লিখতে

ইতিহাসের পাতায় টিকতে

যেই দিয়েছি হাত,

তার কাহিনী অশ্রু ঝরায়

রাতের পরে রাত ।

আমার সাথে রাতের তারা

বন-বনানীর নিঝুম পাড়া

সবাই দিলো যোগ,

বঙ্গবন্ধুর চলে যাওয়ায়

সবার মনে শোক।

শোকের থেকে শক্তি নিয়ে

তার প্রতি প্রেম-ভক্তি নিয়ে

লিখছি ছড়া রোজ,

তার মতো এক মহান নেতা

বিশ্ব করে খোঁজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *